শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
ইপিজেড থানা পুলিশের অভিযানে(পাঁচশত) গ্রাম গাঁজাসহ একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার বগুড়ার গাবতলীতে স্বামীকে আটক রেখে স্ত্রীকে গণধর্ষণ ৫ ধর্ষক গ্রেফতার সরিষাবাড়ীতে উজ্জল হত্যা মামলার আসামিদের  ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন মধুপুরে অবৈধভাবে মাটিকাটার অপরাধে ১লক্ষ টাকা জরিমানা গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলছে নতুন আঙ্গিকে থিয়েটার সিজারিয়ান অপারেশন মধুপুরে চালু হয়েছে নারী উদ্যোগত্বা পারুলের ঢাকা রেস্টুরেন্ট দুপচাঁচিয়ায় শ্রী শ্রী বাসন্তী পূজা অনুষ্ঠিত বাংলার জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ন দাস আর নেই : নওগাঁর মহাদেবপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ভুয়া সিআইডি পুলিশ কর্মকর্তা গ্রেফতার দুপচাঁচিয়ায় প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনী অনুষ্ঠিত মধুপুর সহকারী পুলিশ সুপারের আবারও বিশাল অর্জন সরিষাবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে নওগাঁর সাপাহারে আদিবাসী মঙ্গল টুডু নামে এক কৃষকের আম বাগানের গাছ কর্তনের অভিযোগ দুপচাঁচিয়ায় থানা পুলিশের অভিযানে ১০ জন গ্রেপ্তার নওগাঁয় প্রেমের প্রস্তাবে রাজি না হওয়াই নবম শ্রেণীর ছাত্রীকে তুলেনিয়ে ধর্ষণ বগুড়ার দুপচাঁচিয়ায় মুজিবনগর দিবস উদযাপিত নাট্যকার অমৃতলাল বসুর জন্মদিন আজ : নওগাঁ জেলাসহ বিভিন্ন উপজেলায় মোহাধুমধামে চৈত্র মাসে শুক্লপক্ষে বাসন্তী পূজা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ঐতিহ্যবাহী ৫ শ বছরের পুরনো রঘুনাথ মন্দিরে রামনবমী জন্ম উৎসব উপলক্ষে ভক্তদের ঢল নেমেছে

অক্সফোর্ডের টিকা অনুমোদন এ মাসেই আবিস্কারকের কণ্ঠে আশার বাণী, আমিরাতে চীনের টিকাদান শুরু

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০
  • ৩৩৮ বার পঠিত

করোনাভাইরাস দমনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা চলতি মাস শেষ হওয়ার আগেই অনুমোদন পাওয়ার ‘প্রবল’ সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেছেন প্রতিষেধকটির প্রধান আবিস্কারক। টিকাটির কার্যকারিতা নিয়ে নানা সংশয়ের মধ্যেই তিনি এ আশার বাণী শোনালেন। কভিশিল্ড নামের এই টিকাটিই মূলত উন্নয়নশীল দেশগুলোর মূল ভরসা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজির অধ্যাপক এবং টিকাটির প্রধান আবিস্কারক সারা গিলবার্ট বিবিসিকে বলেছেন, যুক্তরাজ্য সরকার টিকাটির পরীক্ষার তথ্য পর্যালোচনা করছে। চলতি মাসের শেষ নাগাদ এটির অনুমোদন পাওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

যুক্তরাজ্য সরকার ইতোমধ্যে এ টিকার ১০ কোটি ডোজ কিনে নিয়েছে। অনুমোদন না পেলেও এর ৪০ লাখ ডোজ বিতরণের জন্য প্রস্তুত রাখা হয়েছে। এ টিকার দাম প্রতিযোগীগুলোর চেয়ে অনেক কম। অক্সফোর্ডের প্রতি ডোজের দাম পড়বে দুই ডলার (১৭০ টাকা) এবং ২ থেকে ৮ ডিগ্রি তাপমাত্রায় এটি সংরক্ষণ করা যায়।

অধ্যাপক গিলবার্ট বলেন, করোনা মহামারি মোকাবিলার জন্য একাধিক টিকা দরকার। সম্ভব হলে বিভিন্ন প্রযুক্তিতে তৈরি কয়েকটি টিকা থাকাই ভালো। তিনি বলেন, এক ধরনের টিকা হলে এর কাঁচামালের সংকট দেখা দিতে পারে। যত বেশি টিকা হবে কাঁচামাল সংকটও তত কম হবে।

ভারত-অস্ট্রেলিয়াতেও অনুমোদনের আশা: অক্সফোর্ডের বহুল প্রত্যাশিত টিকা নিয়ে ভারত ও অস্ট্রেলিয়াও আশা জাগানিয়া খবর দিয়েছে। অস্ট্রেলিয়ায় জানুয়ারির শেষ দিকে টিকাটির অনুমোদন দেওয়া হতে পারে বলে জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট রোববার জানিয়েছেন, অ্যাস্ট্রাজেনেকা সরকারকে টিকার প্রয়োজনীয় তথ্য সরবরাহ করছে। এই টিকাটি ৭০ শতাংশ থেকে ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর বলে পরীক্ষায় দেখা গেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, টিকার কার্যকারিতা কিছুটা কম হলেও বেশি মানুষকে তা দেওয়া হলে একটি সুফল দেবে।

এদিকে বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী ভারতের সিরাম ইনস্টিটিউট বলেছে, আগামী বছরের প্রথমার্ধেই ভারতে অক্সফোর্ডের টিকা বিতরণ শুরু হবে। ভারতে অ্যাস্ট্রাজেনেকার কান্ট্রি প্রেসিডেন্ট গগনদীপ সিং বলেছেন, তাদের কোম্পানি ৩০০ কোটি ডোজ টিকা সরবরাহের জন্য ১৬০টি দেশের সঙ্গে চুক্তি করেছে। বাংলাদেশও সিরামে উৎপাদিত অক্সফোর্ডের টিকা কেনার জন্য চুক্তি করেছে।

হোয়াইট হাউসের কর্মীদের এখনই টিকা নয়- ট্রাম্প: যুক্তরাষ্ট্রে গতকাল থেকে টিকাদান শুরু হচ্ছে। প্রথম দফায় হোয়াইট হাউসের কর্মীদের টিকা দেওয়ার কথা থাকলেও তা এখনই হচ্ছে না। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, হোয়াইট হাউসের কর্মীদের আরও কিছুদিন পরে টিকা দেওয়া হবে।

এর আগে কর্মকর্তারা জানিয়েছিলেন যে, ট্রাম্প প্রশাসনের জ্যেষ্ঠ সদস্যদের প্রথম দফায় টিকা দেওয়া হবে। টিকা বিতরণ তদারকির দায়িত্বে থাকা জেনারেল গুস্তাভ পার্না জানান, প্রথম দফায় হোয়াইট হাউস কর্মীদের টিকা দেওয়ার পরিকল্পনা আগে থেকেই ছিল। কিন্তু এই পরিকল্পনা সমন্বয় করার কথা বলছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

আমিরাতে চীনের টিকাদান শুরু: সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে চীনের সিনোফার্মের তৈরি টিকা দেওয়া শুরু হয়েছে বলে গতকাল দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। আগেই এ টিকা অনুমোদন করেছিল উপসাগরীয় ধনী দেশটি। আমিরাত ছাড়াও বাহরাইন, তুরস্ক, ব্রাজিলসহ বেশকিছু দেশে সিনোফার্মের টিকার তৃতীয় ধাপের পরীক্ষা হয়েছে। আমিরাতে পরীক্ষায় টিকাটি ৮৬ শতাংশ কার্যকর বলে প্রমাণ পাওয়া গেছে। চীন মোট চারটি টিকার তৃতীয় ধাপের পরীক্ষা চালাচ্ছে।

কানাডায় টিকাদান শুরু: কানাডায় পৌঁছেছে ফাইজারের কভিড-১৯ টিকা। রোববার রাতে টিকার ডোজ নিয়ে একটি কার্গো বিমান কানাডায় অবতরণ করেছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক টুইট বার্তায় এ কথা জানিয়েছেন। গতকাল থেকে দেশটিতে টিকাদান কর্মসূচি শুরু হয়েছে।

প্রাথমিকভাবে কানাডার ১৪টি স্থানে টিকার ৩০ হাজার ডোজ পাঠানো হবে। শুরুতে করোনায় বেশি ঝুঁকিতে থাকা লোকজন বিশেষ করে বয়স্কদের এবং স্বাস্থ্যকর্মীদের আগে টিকা দেওয়া হবে। এর আগে শুক্রবার বেলজিয়াম থেকে টিকার ডোজ পাঠানো হয়। সেখান থেকে তা জার্মানি ও যুক্তরাষ্ট্র হয়ে কানাডায় পৌঁছায়।

সিঙ্গাপুরে ফাইজারের টিকা অনুমোদন: ফাইজার-বায়োএনটেকের কভিড-১৯ টিকা অনুমোদন করেছে সিঙ্গাপুর। ডিসেম্বরের শেষেই দেশটিতে টিকা দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী লি সিয়েন লুং।

তিনি জানান, এই টিকার প্রথম চালান সিঙ্গাপুরে পৌঁছাতে পারে এ মাসের শেষের দিকে। আর ২০২১ সালের তৃতীয় প্রান্তিকের মধ্যেই সিঙ্গাপুরে প্রত্যেকের জন্য পর্যাপ্ত টিকা পাওয়ার আশা আছে। সিঙ্গাপুরের সব নাগরিক এবং সেখানে দীর্ঘ সময় বসবাসকারীদের বিনামূল্যে এই টিকা দেওয়া হবে বলেও লি জানিয়েছেন।

সিঙ্গাপুরে স্বাস্থ্যসেবাকর্মী, সামনের সারিতে থেকে কাজ করে যাওয়া কর্মী, বয়স্ক এবং কভিড-১৯ এর ঝুঁকিতে থাকা মানুষদের সবার আগে টিকা দেওয়া হবে। তারপর টিকা নেবেন প্রধানমন্ত্রী ও অন্য কর্মকর্তারা। সূত্র :এএফপি, রয়টার্স, পিটিআই, ডেইলি মেইল ও আলজাজিরা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150