বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০২৪, ০৬:৪১ অপরাহ্ন
শিরোনাম :
মধুপুরের ইদিলপুরে ঈদ পুনর্মিলনী ও গ্র্যান্ড মিট- আপ-২০২৪ অনুষ্ঠিত নওগাঁ সহ বিভিন্ন উপজেলায় সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে বেড়েছে ৫০ টাকা কালাইয়ের উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে পবিত্র ঈদুল ফিতরের সালাত অনুষ্ঠিত নওগাঁর ধামুইরহাট থেকে ধর্ষক ইয়ানুর নামে এক জন কে গ্রেফতার করেছে র‌্যাব-৫ নওগাঁ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে গ্রাম পুলিশদের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন পুলিশ সুপার মধুপুরে এক গৃহবধূর রহস্য জনক মৃত্যু গাইবান্দা পলাশ বাড়িতে সাব রেজিস্টার অফিসে গণমাধ্যম কর্মী শেখ আসাদুজ্জামান টিটুর উপর সন্ত্রাসী হামলা। বায়তুল মোকাররমে পালিত হয়ে গেলো সায়েম সোবহানের মাসব্যাপী ইফতার বিতরণ কচুয়া বালিয়াতলী ১৯লক্ষ টাকায় মসজিদের মিনার উদ্বোধন সম্পন্ন নওগাঁ জেলার পত্নীতলায় বাংলাদেশ স্কাউট দিবস পালিত মধুপুরে সিএনজি ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে মা নিহিত ছেলে আহত নওগার মান্দায় পুকুরে বিষ প্রয়োগ করে ১ লক্ষ্য টাকার মাছ নিধনের অভিযোগ নওগাঁয় ৮৬৭০ জন কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ শোক সংবাদ বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নওগাঁ জেলার সভাপতি নির্মল কৃষ্ণ আর নেই নওগাঁয় সংবাদ সংগ্রহের সময় ফাঁড়ি ইনচার্জের হাতে সাংবাদিক লাঞ্চিতঃ নওগাঁর মান্দায় স্বেচ্ছাসেবী সংগঠনের ঈদসামগ্রী বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত মধুপুরে ভালো কাজের স্বীকৃতি স্বরূপ ৮জন গ্রামপুলিশকে পুরস্কৃত দুপচাঁচিয়া থানা পুলিশের আয়োজনে গ্রাম পুলিশের মাঝে ঈদ সামগ্রী বিতরণ গাইবান্দা পলাশ বাড়িতে সাব রেজিস্টার অফিসে গণমাধ্যম কর্মী শেখ আসাদুজ্জামান টিটুর উপর সন্ত্রাসী হামলা(বিস্তারিত নিউজে) ৫৮ নওগাঁ ৩ আসেন এমপির ব্যক্তিগত তহবিল থেকে ৩ হাজার অসহায় মানুষের মাঝে বস্ত্র বিতরণ করেন

আহত শতাধিক ছাত্রদলের পূর্বঘোষিত কর্মসূচিতে পুলিশের ব্যাপক লাঠিচার্জ-গুলী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১ মার্চ, ২০২১
  • ১৯৫ বার পঠিত

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদে গতকাল রোববার ছাত্রদলের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের সামনে পূর্বঘোষিত সমাবেশ শুরুর আগে ব্যাপক লাঠিচার্জ ও গুলী চালিয়ে কর্মসূচি পন্ড করে দিয়েছে পুলিশ। বিএনপির অভিযোগ, এই ঘটনায় বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, ছাত্রদলের সহসভাপতি মামুন খানসহ শতাধিক নেতা-কর্মী আহত হয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে ছাত্রদলের বেশ কয়েকজনকে আটক করেছে। ছাত্রদলের এই বিক্ষোভ সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে জাতীয় প্রেস ক্লাবে এসেও ছিলেন। ছাত্রদলের কর্মসূচিতে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বিএনপিসহ বিভিন্ন রাজনীতিক সংগঠন।
প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল সোয়া ১১টা দিকে এই ঘটনা ঘটে। ছাত্রদলের নেতা-কর্মীরা সকাল সাড়ে ৯টা থেকে বিক্ষোভ সমাবেশে অংশ নিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমবেত হতে থাকে। সকাল ১১টায় বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল জাতীয় প্রেস ক্লাবের চত্বরে এসে পুলিশের কর্মকর্তাদের সাথে কথা বলেন। পুলিশ সোহেলকে জানিয়ে দেয় অনুমতি ছাড়া কোনো সমাবেশ প্রেস ক্লাবের সামনে করা যাবে না। এ সময়ে ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ সিনিয়র ছাত্রদলের নেতারাও ছিলেন। আয়োজক সংগঠনের পক্ষ থেকে পুলিশের পক্ষ থেকে মৌখিক অনুমতি আছে বলে জানানো হয়।
পুলিশের সাথে আলোচনার পরপরই সোহেল জাতীয় প্রেস ক্লাবের মূল গেইট দিয়ে বাইরে এসে ফুটপাতে নেতা-কর্মী নিয়ে সমবেত হলে পুলিশ অ্যাকশনে যায়। শুরু হয় পুলিশের লাঠিচার্জ। এরকম পরিস্থিতিতে পুলিশের লাঠিপেটায় ছাত্রদল কর্মীরা প্রেসক্লাব চত্বরে আশ্রয় নিয়ে সেখান থেকে প্রতিবাদ জানাতে থাকে। পরে পুলিশের একটি দল জাতীয় প্রেস ক্লাবের ভেতরে প্রবেশ করে লাঠিচার্জ করে এবং গুলী ছুঁড়ে।
এই ঘটনার পরপর দ্বিতীয় দফায় আবারো ছাত্রদলের নেতা-কর্মীরা বিভিন্ন জায়গায় একত্রিত হয়ে প্রতিবাদ করলে পুলিশ লাঠিচার্জ করে। ছাত্রদলের নেতা-কর্মীরা পুলিশী হামলার পরও ‘মুশতাক হত্যার বিচার চাই’, ‘খালেদা জিয়া ও তারেক রহমান এগিয়ে চলো, আমরা আছি তোমাদের সাথে’ ইত্যাদি শ্লোগান দিতে থাকে। ঘটনার আকস্মিকতায় পুলিশ-ছাত্র দলের নেতা-কর্মীদের ইটপাটকেল নিক্ষেপে জাতীয় প্রেস ক্লাবের সামনে রণক্ষেত্রে পরিণত হয়। সাধারণ মানুষ এদিক-ওদিকে ছুটতে শুরু করে। পুলিশের সাথে নেতা-কর্মীদের ধাওয়া-পাল্টা ধওয়ার মধ্যেই পুলিশ ৩০ রাউন্ডের ওপর টিয়ারগ্যাস নিক্ষেপ এবং বেপরোয়া লাঠিচার্জ করে। ছাত্রদলের বিক্ষুব্ধ ছাত্ররা দফায় দফায় প্রতিবাদ জানায়। পুলিশও বেপরোয়া লাঠিপেটা করতে থাকে। পরে পুলিশ বিক্ষুব্ধ ছাত্রদের রুখতে রাবার বুলেটও ছুঁড়তে দেখেছে প্রত্যক্ষদর্শীরা। ছাত্রদলের নেতা-কর্মীদের ইটপাটকেল নিক্ষেপে কয়েকজন পুলিশ কনস্টেবলও আহত হয়েছে বলে জানা গেছে। পুলিশ ঘটনাস্থল থেকে বেশ কয়েকজনকে আটক করেছে বলে অভিযোগ বিএনপির। পেশাগত দায়িত্ব পালনের সময় এটিএন বাংলার সিনিয়র ক্যামেরাপারসন মামুনসহ কয়েকজন সাংবাদিকও আহত হন। এছাড়া জাতীয় প্রেস ক্লাবের ভেতরে পুলিশের লাঠিচার্জের ঘটনায় প্রেস ক্লাবের ৫/৬ জন কর্মচারিরা আহত হন।
ছাত্রদলের এই বিক্ষোভ সমাবেশ উপলক্ষে সকাল ৯টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে ব্যাপক সংখ্যক পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, জলকামানের গাড়ি, আর্মাড কার, প্রিজন ভ্যান মোতায়েন করা হয়।
জাতীয় প্রেস ক্লাবের তৃতীয় তলায় আকরাম খাঁ হলে জিয়া পরিষদের আয়োজিত কর্মসূচিতে অংশ নিতে আসেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, শাহবাগে আপনারা দেখেছেন কিভাবে সাধারণ ছাত্রদের ওপর পুলিশ হামলা চালিয়েছে। আজকে তার প্রতিবাদে প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী ছাত্র দলের শান্তিপূর্ণ বিক্ষোভ সমাবেশ পুলিশ রাষ্ট্রের প্রশাসনের নির্দেশে অন্যায়ভাবে মারপিট করবে। এর প্রতিবাদ করা যাবে না এটা যদি হয়, তাহলে তারা কেনো বলে এদেশ গণতান্ত্রিক দেশ? সাংবাদিকরা দেখেছেন, কিভাবে ছাত্রদলের নেতা-কর্মীদের ওপর লাঠিপেটা করেছে এবং রাবার বুলেট ছুঁড়েছে। আমরা এখনো জানি না, বহু আহত হয়েছে। আমরা  এই সভা থেকে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি, নিন্দা জানাচ্ছি। এইভাবে ফ্যাসিবাদ সরকার প্রতিবাদকে দাবিয়ে দিতে চাচ্ছেন এটা কখনোই তারা সফল হতে পারবেন না। সাময়িকভাবে দাবিয়ে রাখা যায় কিন্তু জনগণের প্রতিবাদকে, জনগনের ক্রোধকে সারাজীবন দাবিয়ে রাখা যাবে না। তিনি বলেন, ছাত্রদলের শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ লাঠিপেটা ও গুলী করেছে। অনেকে নেতাকর্মী রক্তাক্ত হয়েছেন। খন্দকার মোশাররফ বলেন, একটি স্বাধীন দেশে স্বাধীনতার ৫০ বছর যখন আমরা পালন করতে যাব, তখন একটি অন্যায়ের প্রতিবাদ যদি করতে দেয়া না হয়। এটা অত্যন্ত দুঃখজনক।
বিএনপির অভিযোগ, পুলিশের লাঠিপেটায় দলের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব-উন নবী খান সোহেল মারাত্মক আহত হয়েছেন। লাঠির আঘাতে তার কোমর জখম হয়েছে।  বিএনপি চেয়ারপার্সনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, পুলিশের হামলায় বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল মারাত্মক জখম হয়েছেন। তার কোমরে বেশ কয়েটি সেলাই লেগেছে।
রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী ছাত্র দলের ঘোষিত কর্মসূচি বিক্ষোভ সমাবেশ করতে না দেয়া এবং পুলিশি লাঠিচার্জের ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মির্জা ফখরুল বলেন,  আজকে (গতকাল) সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে ছাত্র দলের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ লাটিচার্জ, টিয়ার সেল এবং শর্টগান ব্যবহার করে প্রায় শতাধিক ছাত্রদলের নেতা-কর্মীকে আহত করেছে। এখন অনেকেই হাসপাতালে চিকিৎসা নিচ্ছে এবং এর মধ্যে কয়েকজনের অবস্থা সংকটাপন্ন বলে আমরা খবর পেয়েছি। আমরা এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এই হামলা থেকে আবারো প্রমাণিত হলো সরকার মত প্রকাশের কোনো স্বাধীনতা দিতে নারাজ। তারা গণতান্ত্রিক অধিকারগুলোকে হরণ করে নিয়েছে।
জাতীয় প্রেসক্লাবের সামনে বিশিষ্ট লেখক ও উদ্যোক্তা মুশতাক আহমেদের জেলহাজতে মৃতু্যুর প্রতিবাদে আয়োজিত ছাত্রদলের বিক্ষোভ সমাবেশে পুলিশের নিষ্ঠুর হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ কল্যাণ পার্টি। এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে দলের চেয়ারম্যান মেজর জেনারেল সৈয়দ মুহাম্মদ ইবারাহিম বীর প্রতীক বলেন, কোনো গণতান্ত্রিক দেশের পুলিশের আচরণ এমন হতে পারে না। বিরোধী দল ও মতকে দমন করতে সরকার নির্লজ্জভাবে পুলিশ বাহিনীকে ব্যবহার করছে বলে অভিযোগ করেন তিনি। শান্তিপুর্ণ সমাবেশে এই হামলায়ই প্রমাণ করে সরকার দেশের গণতান্ত্রিক সব অধিকার কেড়ে নিতে চায়। এই সরকারকে ফ্যাসিবাদি সরকার বলেও আখ্যা দেন কল্যাণ পার্টির চেয়ারম্যান। একই সাথে ডিজিটাল নিরাপত্তা আইন তুলে দেয়ার দাবি জানিয়ে বিশিষ্ট লেখক মুশতাক আহমেদের হত্যার রহস্য উন্মোচন ও দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনার দাবি জানান তিনি।
পুলিশ জাতীয় প্রেস ক্লাবের ভিতরে ঢুকে  টিয়ার শেল নিক্ষেপ ও লাঠিচার্জের ঘটনার তীব্র নিন্দা জানিয়ে প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান। আগামীতে এধরনের ঘটনা না ঘটে সেজন্য সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150