শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম :
বগুড়ার গাবতলীতে স্বামীকে আটক রেখে স্ত্রীকে গণধর্ষণ ৫ ধর্ষক গ্রেফতার সরিষাবাড়ীতে উজ্জল হত্যা মামলার আসামিদের  ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন মধুপুরে অবৈধভাবে মাটিকাটার অপরাধে ১লক্ষ টাকা জরিমানা গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলছে নতুন আঙ্গিকে থিয়েটার সিজারিয়ান অপারেশন মধুপুরে চালু হয়েছে নারী উদ্যোগত্বা পারুলের ঢাকা রেস্টুরেন্ট দুপচাঁচিয়ায় শ্রী শ্রী বাসন্তী পূজা অনুষ্ঠিত বাংলার জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ন দাস আর নেই : নওগাঁর মহাদেবপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ভুয়া সিআইডি পুলিশ কর্মকর্তা গ্রেফতার দুপচাঁচিয়ায় প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনী অনুষ্ঠিত মধুপুর সহকারী পুলিশ সুপারের আবারও বিশাল অর্জন সরিষাবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে নওগাঁর সাপাহারে আদিবাসী মঙ্গল টুডু নামে এক কৃষকের আম বাগানের গাছ কর্তনের অভিযোগ দুপচাঁচিয়ায় থানা পুলিশের অভিযানে ১০ জন গ্রেপ্তার নওগাঁয় প্রেমের প্রস্তাবে রাজি না হওয়াই নবম শ্রেণীর ছাত্রীকে তুলেনিয়ে ধর্ষণ বগুড়ার দুপচাঁচিয়ায় মুজিবনগর দিবস উদযাপিত নাট্যকার অমৃতলাল বসুর জন্মদিন আজ : নওগাঁ জেলাসহ বিভিন্ন উপজেলায় মোহাধুমধামে চৈত্র মাসে শুক্লপক্ষে বাসন্তী পূজা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ঐতিহ্যবাহী ৫ শ বছরের পুরনো রঘুনাথ মন্দিরে রামনবমী জন্ম উৎসব উপলক্ষে ভক্তদের ঢল নেমেছে কালাইয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত

একদিনে কেজিতে এলাচের ৪০০, জিরার ১০০ টাকা দাম কমেছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ জুন, ২০২০
  • ৫৬৭ বার পঠিত

Cinn:ঈদের আগে অস্বাভাবিক দাম বাড়ার পর একদিনের ব্যবধানে রাজধানীর বিভিন্ন বাজারে এলাচের দাম কেজিতে ৪০০ টাকা এবং জিরার দাম ১০০ টাকা কমেছে। এ নিয়ে ঈদের পর একাধিক দফায় এলাচ ও জিরার দাম কমল।

এর আগে বড় অঙ্কে দাম কমে লবঙ্গের। সেই সঙ্গে দারুচিনি, তেজপাতা, আদা, রসুন, পেঁয়াজসহ প্রায় সব ধরনের সমলার দাম কমেছে। ঈদের পর চাহিদা কমায় একের পর এক মসলার দাম কমছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

করোনাভাইরাসের কারণে নানা সমস্যা দেখিয়ে এপ্রিল মাস থেকে দফায় দফায় বিভিন্ন মসলার দাম বাড়াতে থাকেন ব্যবসায়ীরা। পরিস্থিতি বেগতিক দেখে ১৩ মে গরম মসলার পাইকারি ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

ওই বৈঠকে বাংলাদেশ পাইকারি গরম মসলা ব্যবসায়ী সমিতি গরম মসলার দাম ১০ থেকে ২৫ ভাগ কমানোর কথা দেন। তবে ঈদের আগে ব্যবসায়ীদের দেয়া কথার বাস্তবায়ন দেখা যায়নি। উল্টো জিরা, এলাচসহ কিছু মসলার দাম আরও বাড়ে।

ঈদের আগে চাহিদা বেশি থাকায় কোনো কোনো বাজারে এলাচের কেজি ৪২০০ টাকা পর্যন্ত বিক্রি হয়। তবে ঈদের পর চাহিদা কমায় গত সপ্তাহে দাম কমে ৩৫০০ টাকায় নামে। এখন তা আরও কমে ৩১০০ টাকা কেজি হয়েছে।

অপরদিকে ঈদের আগে জিরার কেজি ৫৫০ টাকায় পৌঁছায়। তবে ঈদের পর দাম কমে ৪৫০ টাকায় নামে। আর এখন তা আরও কমে সাড়ে তিন’শ টাকায় নেমছে।

মঙ্গলবার (৯ জুন) বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, এলাচের কেজি এখন ৩১০০ থেকে ৩৫০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। যা রোববারও (৭ জুন) সাড়ে তিন হাজার থেকে ৪ হাজার টাকা ছিল। আর জিরার কেজি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকা, যা গত রোববার ছিল ৪৫০ থেকে ৫০০ টাকা।

একদিনের ব্যবধানে এলাচ ও জিরার বড় অঙ্কের দাম কমার তথ্য উঠে এসেছে সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিবেদনেও। টিসিবির তথ্য অনুযায়ী, এলাচের দাম ১২ শতাংশ এবং জিরার দাম ৭ দশমিক ৪১ শতাংশ কমেছে। সাড়ে তিন হাজার থেকে চার হাজার টাকা কেজি বিক্রি হওয়া এলাচের দাম ৮ জুন এক ধাক্কায় ৩১০০ থেকে ৩৫০০ টাকায় নেমেছে। আর ৪৫০ থেকে ৫০০ টাকা কেজি বিক্রি হওয়া জিরার দাম কমে ৩৮০ থেকে ৫০০ টাকা হয়েছে।

এলাচ ও জিরার দাম কমার বিষয়ে রামপুরার ব্যবসায়ী সোহেল বলেন, ঈদের আগে শ্যামবাজারে সব ধরনের মসলার দাম অনেক বেশি ছিল। কিন্তু এখন প্রায় প্রতিদিনই মসলার দাম কমছে। গতকাল সোমবার এলাচের দাম কেজিতে ৪০০ টাকা কম নিয়েছে। জিরার দাম কম নিয়েছে ১০০ টাকা। গত সপ্তাহেও এলাচ ও জিরার দাম কিছুটা কমেছিল। তবে একবারে এতো কমে নাই।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150