শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
দুপচাঁচিয়ায় প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনী অনুষ্ঠিত মধুপুর সহকারী পুলিশ সুপারের আবারও বিশাল অর্জন সরিষাবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে নওগাঁর সাপাহারে আদিবাসী মঙ্গল টুডু নামে এক কৃষকের আম বাগানের গাছ কর্তনের অভিযোগ দুপচাঁচিয়ায় থানা পুলিশের অভিযানে ১০ জন গ্রেপ্তার নওগাঁয় প্রেমের প্রস্তাবে রাজি না হওয়াই নবম শ্রেণীর ছাত্রীকে তুলেনিয়ে ধর্ষণ বগুড়ার দুপচাঁচিয়ায় মুজিবনগর দিবস উদযাপিত নাট্যকার অমৃতলাল বসুর জন্মদিন আজ : নওগাঁ জেলাসহ বিভিন্ন উপজেলায় মোহাধুমধামে চৈত্র মাসে শুক্লপক্ষে বাসন্তী পূজা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ঐতিহ্যবাহী ৫ শ বছরের পুরনো রঘুনাথ মন্দিরে রামনবমী জন্ম উৎসব উপলক্ষে ভক্তদের ঢল নেমেছে কালাইয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত বগুড়ার দুপচাঁচিয়ায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন কালাইয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২৪ উদ্বোধনী অনুষ্ঠান নওগাঁর মহাদেবপুরে বিএনপি ও জামাতনেতা সহ ২১ জনের মনোনয় পত্র দাখিল বগুড়ায় ২২ কেজি গাঁজাসহ ২ জন গ্রেফতার তীব্র তাপদাহে অতিষ্ঠ কালাইয়ের জনগণ দুপচাঁচিয়ায় মাদক সেবনের সময় পুলিশের হাতে গ্রেপ্তার ৫ শোক সংবাদ! শোক সংবাদ!! নওগাঁর আত্রাই উপজেলা বিএনপির নয় নেতাকর্মীকে কারাগারে প্রেরণ নওগাঁর ইয়াদ আলীর মোড়ে মোটরসাইকেল দুর্ঘটনায় স্বামী-স্ত্রীর মর্মান্তিক মৃত্যু

একনেকে ৭ হাজার ৫০৫ কোটি ব্যয়ে ৫ প্রকল্প অনুমোদন গ্রামীণ সড়ক নির্মাণে মাস্টার প্ল্যান তৈরি করতে হবে -প্রধানমন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৮ নভেম্বর, ২০২০
  • ৩৭১ বার পঠিত

বিশেষ প্রতিনিধি : গ্রামীণ রাস্তার বিষয়ে মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশের পল্লী অঞ্চলে অনেক রাস্তা ইতোমধ্যেই তৈরি হয়েছে, আর কত রাস্তা তৈরি করতে হবে এবং কোন কোন সংস্থা কোন কোন রাস্তা তৈরি করবে এসবের বিস্তারিত থাকতে হবে ওই মাস্টারপ্ল্যান।
গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশনা দেন তিনি। একনেক শেষে ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল আসলাম।
তিনি বলেন, গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প : বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলা’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী মাস্টারপ্লান তৈরির নির্দেশ দেন। স্থানীয় সরকার বিভাগের নেতৃত্বে এই মাস্টারপ্ল্যান তৈরি করতে বলেছেন তিনি। এর ফলে সমন্বিতভাবে পল্লী অবকাঠামো ও রাস্তাঘাট উন্নয়ন সম্ভব হবে। প্রধানমন্ত্রী আরও বলেছেন, গ্রামীণ অবকাঠামোর অনেক কাজ চলছে। কিন্তু সেগুলো সত্যিকারভাবে হচ্ছে কিনা তা খেয়াল রাখতে হবে। এসব রাস্তা মানসম্মতভাবে করতে হবে। রাস্তায় যাতে পানি জমে না থাকে সেটি নিশ্চিত করতে হবে। তাছাড়া রাস্তায় ব্যবহৃত বিটুমিনের মানও নিশ্চিত করতে হবে।
নদী ভাঙন প্রতিরোধের অন্যতম কৌশল হতে হবে নদীর প্রধান চ্যানেল খোলা রাখা। প্রয়োজনে ক্যাপিটাল ড্রেজিং, নদীতে ডুবোচর থাকলে সেগুলো কেটে দিতে হবে। তাছাড়া বড় নদীর সঙ্গে সংযুক্ত ছোট ছোট নদীগুলোর নিয়মিত মেইনটেনেন্স এবং খনন করতে হবে। বর্ষাকালে যাতে অতিরিক্ত পানি ধরে রাখা যায় সেজন্য বাফার জোন তৈরি করতে হবে। তবে খেয়াল রাখতে হবে যাতে পলি পড়া বন্ধ না হয়। কেননা পলিতো অনেক উপকারে আসে।
ঘূর্ণিঝড় আস্পান ও বন্যায় ক্ষতিগ্রস্ত পল্লী সড়কসহ পাঁচ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ৫০৫ কোটি ২৯ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৭ হাজার ৪২৬ কোটি ৬১ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা ৭৮ কোটি ৬৮ লাখ টাকা ব্যয় করবে।
একেনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- যমুনা নদীর ডান তীরের ভাঙন হতে গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলাধীন কাতলামারী ও সাঘাটা উপজেলা গোবিন্দ এবং হলদিয়া এলাকা রক্ষা প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৭৯৮ কোটি ৫৩ লাখ টাকা। এছাড়াও রয়েছে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলা; এটির ব্যয় ধরা হয়েছে ৩০৫ কোটি টাকা। ঘূর্ণিঝড় আম্পান ও বন্যায় ক্ষতিগ্রস্ত পল্লী সড়ক অবকাঠামো পুনর্বাসন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৯০৫ কোটি ৫৯ লাখ টাকা। খুলনা সিটি করপোরেশন বর্জ্য ব্যবস্থার উন্নয়ন প্রকল্পের ব্যয় হবে ৩৯৩ কোটি ৪০ লাখ টাকা। আর শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী নির্মাণ প্রকল্পে ১০২ কোটি ৭৭ লাখ টাকা ব্যয় বাড়িয়ে সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150