শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
বগুড়ার গাবতলীতে স্বামীকে আটক রেখে স্ত্রীকে গণধর্ষণ ৫ ধর্ষক গ্রেফতার সরিষাবাড়ীতে উজ্জল হত্যা মামলার আসামিদের  ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন মধুপুরে অবৈধভাবে মাটিকাটার অপরাধে ১লক্ষ টাকা জরিমানা গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলছে নতুন আঙ্গিকে থিয়েটার সিজারিয়ান অপারেশন মধুপুরে চালু হয়েছে নারী উদ্যোগত্বা পারুলের ঢাকা রেস্টুরেন্ট দুপচাঁচিয়ায় শ্রী শ্রী বাসন্তী পূজা অনুষ্ঠিত বাংলার জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ন দাস আর নেই : নওগাঁর মহাদেবপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ভুয়া সিআইডি পুলিশ কর্মকর্তা গ্রেফতার দুপচাঁচিয়ায় প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনী অনুষ্ঠিত মধুপুর সহকারী পুলিশ সুপারের আবারও বিশাল অর্জন সরিষাবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে নওগাঁর সাপাহারে আদিবাসী মঙ্গল টুডু নামে এক কৃষকের আম বাগানের গাছ কর্তনের অভিযোগ দুপচাঁচিয়ায় থানা পুলিশের অভিযানে ১০ জন গ্রেপ্তার নওগাঁয় প্রেমের প্রস্তাবে রাজি না হওয়াই নবম শ্রেণীর ছাত্রীকে তুলেনিয়ে ধর্ষণ বগুড়ার দুপচাঁচিয়ায় মুজিবনগর দিবস উদযাপিত নাট্যকার অমৃতলাল বসুর জন্মদিন আজ : নওগাঁ জেলাসহ বিভিন্ন উপজেলায় মোহাধুমধামে চৈত্র মাসে শুক্লপক্ষে বাসন্তী পূজা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ঐতিহ্যবাহী ৫ শ বছরের পুরনো রঘুনাথ মন্দিরে রামনবমী জন্ম উৎসব উপলক্ষে ভক্তদের ঢল নেমেছে কালাইয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত

প্রথম বারের মত চালু হচ্ছে ইসলামি বন্ড

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০
  • ১৭০ বার পঠিত

গ্রাহকদের চাহিদার কথা বিবেচনা করে ব্যাংকিং সিস্টেমে সরকার প্রথমবারের মতো ইসলামি বন্ড বা সুকুক চালু করার সিদ্ধান্ত নিয়েছে। শিগগিরই এটি চালু করবে কেন্দ্রীয় ব্যাংক। প্রথম দফায় ৮ হাজার কোটি টাকার বন্ড চালু করা হবে। সেই লক্ষ্যে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে

এখন কথা হলো- ইসলামি বন্ড কী? দেশে সাধারণত দুই ধরনের সরকারি বন্ড প্রচলিত আছে। এর মধ্যে একটি ট্রেজারি বিল এবং অন্যটি ট্রেজারি বন্ড। ট্রেজারি বিলের মেয়াদ খুবই কম। অপরদিকে, ট্রেজারি বন্ড দুই থেকে ১০ বছর মেয়াদী হয়ে থাকে। আর ব্যক্তি পর্যায়ে সঞ্চয়ের মাধ্যম হিসেবে সবচেয়ে প্রচলিত ও জনপ্রিয় হলো ‘সঞ্চয়পত্র এবং প্রাইজবন্ড’।

এগুলোর মধ্যে আবার ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড এবং ইউএস ডলার প্রিমিয়াম বন্ড অন্যতম। একই রকমভাবে ইসলামি বন্ড বা সুকুকও সরকারি বন্ডের কাতারে পড়ে।

সহজ ভাষায় বলতে গেলে, প্রচলিত ট্রেজারি বন্ড সরকার ইস্যু করে। বাংলাদেশ ব্যাংকের নিলামের মাধ্যমে এর কেনা-বেচা ও সুদের হার নির্ধারিত হয় এবং তালিকাভুক্ত যে কোনো প্রতিষ্ঠান এর নিলামে অংশ নিতে পারে। অর্থাৎ সুদের হার আগে থেকেই নির্ধারিত থাকে। কিন্তু ইসলামি বন্ড সম্পূর্ণ বিপরীত। এখানে সুদ নেই। বরং ব্যাংকের লাভ্যাংশের একটি অংশ মুনাফা হিসেবে দেয়া হয়। সেটা লাভ্যাংশের পরিমাণের ওপর নির্ভর করে কম-বেশি হতে পারে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, ব্যক্তি বা প্রতিষ্ঠান পর্যায়ে দেশের মোট সঞ্চয় ও বিনিয়োগকারীদের অধিকাংশই প্রচলিত ব্যবস্থার মতো সুদ গ্রহণ বা প্রদান করতে আগ্রহী নন। অন্তত ২৮ শতাংশ গ্রাহক ইসলামি ধারায় বিনিয়োগ করতে চান। তাই সরকারের এ সিদ্ধান্ত।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগের জেনারেল ম্যানেজার রূপ রতন পাইন বিবিসি বাংলাকে বলেন, ইসলামি বন্ড চালু হলে সেটি সরকারের অর্থ সংগ্রহের নতুন একটি উৎস হবে। পরবর্তীতে সেই অর্থ উন্নয়ন কর্মকাণ্ডে ব্যয় করা হবে। যে কোনো প্রাপ্তবয়স্ক ব্যক্তি, আর্থিক প্রতিষ্ঠান, বিশেষ করে রাষ্ট্রায়ত্ত ও বাণিজ্যিক ব্যাংক এবং ইসলামী ব্যাংকসমূহ এই বন্ড নিতে পারবে।

‘ইসলামি বন্ডে একজন বিনিয়োগকারী সর্বনিম্ন ১০ হাজার টাকা বিনিয়োগ করতে পারবেন এবং মেয়াদ হবে পাঁচ বছর। ছয় মাস অন্তর অন্তর মুনাফা দেয়া হবে। তবে সর্বোচ্চ কত বিনিয়োগ করা যাবে, সে বিষয়ে কোনো সীমা নির্ধারণ করা হয়নি।’ ৪ দশমিক ৬৯ শতাংশ হারে মুনাফা দেয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগের অধ্যাপক হাসিনা শেখ বলেন, ইসলামি বন্ডে প্রচলিত বন্ড বা সঞ্চয় স্কিমের মতো সুদের ব্যবহার থাকবে না। এখানে মুনাফার হার আগে থেকে নির্ধারণের সুযোগ নেই। ইসলামি রীতি অনুযায়ী তা বাৎসরিক ব্যবসায়িক কর্মকাণ্ডের আয়-ব্যয়ের ওপর ভিত্তি করে নির্ধারিত হবে।

আরো সহজ ভাষায় বললে, প্রচলিত বন্ড বা সঞ্চয়পত্রে সুদের হার নির্দিষ্ট থাকে। বিনিয়োগকারী যে অর্থ বিনিয়োগ করেন, সেটির ওপর একটি নির্দিষ্ট হারে তিনি অর্থ বা মুনাফা বা সুদ পান। কিন্তু ইসলামি বন্ডে নির্দিষ্ট হারে কোনো অর্থ দেয়া হয় না। নির্দিষ্ট সময়ে ওই প্রতিষ্ঠানের আয় ও মুনাফা যখন যেমন হবে, তার ওপর ভিত্তি করে বিনিয়োগকারী মুনাফা পাবেন। এটি অংশীদারিত্বের মতো। অর্থাৎ এক্ষেত্রে সুদের কোনো সুযোগ নেই, যোগ করেন তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150