শনিবার, ২৩ মার্চ ২০২৪, ০৮:০৫ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁর ধামইরহাটে আয়না হত্যা মামলার পলাতক আসামী বিদ্যুৎ নামে এক জন আটক নওগাঁর তুলশীগঙ্গা নদীর কচুরিপানা মধ্যে থেকে বস্তাবন্দি যুবকের মৃত্যুদেহ উদ্ধার ইসলামপুরে সাংবাদিকদের সাথে আবিদা সুলতানা যূঁথীর মতবিনিময় নওগাঁ মহাদেবপুরে ৯ নং চেরাগপুর ইউনিয়নের ৯ নম্বর বাগধানা গ্রামের ২১তম ১৬ প্রহর ব্যাপী লীলা কীর্তন ‌যজ্ঞ অনুষ্ঠান শুরু হয় নওগাঁর সাপাহারে বৈদ্যুতিক শর্টসার্কিটে থেকে আগুনে পুড়ে সর্বশান্ত এক হতদরিদ্র পরিবার নওগাঁ বিভিন্ন উপজেলায় অসময়ের বৃষ্টিতে ইটভাটায় গুলির ব্যাপক ক্ষতি নওগাঁয় মোরশেদ নামে এক ব্যক্তির ঘর পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা ,অতঃপর আগুনে ঘর ভূষ্মিভূত গাইবান্ধার সাদুল্লাপুরে দূর্নীতির দায়ে অভিযুক্ত ইউপি চেয়ারম্যানের পদশূন্য কালাই মডেল প্রেসক্লাবের সভাপতির পুত্রের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও ইফতার মাহফিল কালাইয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ শেষে ইফতার মাহফিল নওগাঁ পুত্রে লাঠির আঘাতে পিতার মৃত্যু ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজঃ কাহালু নিয়ামতপুর ঈদগাহ্ মাঠ পরিষ্কার পরিচ্ছন্ন করলেন ডাঃ বোরহান উদ্দিন নওগাঁর মহাদেবপুর থানা বার্ষিক পরিদর্শন করেন পুলিশ সুপার রাশিদুল হক নওগাঁ বেয়াইয়ের ছুরিকাঘাতে বিয়াইয়ের মৃত্যু গাইবান্ধার সুন্দরগঞ্জে নদীর ভাঙ্গনে ভারা করা ভুবনে চলছে ইউনিয়ন পরিষদের কার্যক্রম দুপচাঁচিয়ায় সড়ক দূর্ঘটনায়ায় অটো ভ্যান চালক নিহত গাইবান্ধার গোবিন্দগঞ্জে আবারো  বালু উত্তোলনের মহোৎসব    হুমকির মুখে স্থাপনা ও কৃষি জমি প্রয়াত সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ৯৫তম জন্মদিন আজ নওগাঁর বিদ্বেশ্বরীঘাটে ব্রীজের অভাবে সুবিধা বঞ্চিত কৃষকরা ঝুঁকিপূর্ণ পারাপার হচ্ছে

প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পাচ্ছেন ৬৯ হাজার ৯০৪ ভূমিহীন-গৃহহীন পরিবার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১
  • ১৮৮ বার পঠিত
নিজের সঠিক বয়স বলতে পারেন না। এতটুকু কেবল মনে আছে যুদ্ধের সময় তার বড় ছেলে হাঁটতে পারে। এরপরের গল্প দারিদ্র্যের সঙ্গে লড়াই সংগ্রামের। সাত সন্তানের মা সজিমন বেগমের নিজের বলতে কোনো ঠিকানা ছিল না। বিয়ের পর থেকে স্বামী-সন্তানদের নিয়ে অল্প টাকার ভাড়ার ঝুপড়ি ঘরেই কেটেছে জীবন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ঘর পেয়েছেন তিনি। জীবনের শেষ বেলায় এসে নিজের ঘর পেয়ে তাই খুব খুশি।
নারায়ণগঞ্জের রূপগঞ্জের মুড়াপাড়া গ্রামের আশ্রয়ন প্রকল্পের নিজের ঘরের সামনে কথা হয় সজিমন বেগমের সঙ্গে। জিজ্ঞাসা করতেই হাসিমুখে জবাব, ‘বয়স হইছে, কাজকাম করতে পারি না। এখন নিজের একটা ঠিকানা পাইলাম। কত যে খুশি হইছি বলে বোঝাতে পারব না।’
স্ত্রী ও তিন মেয়ে নিয়ে নিজের ঘরে উঠবেন বিল্লাল হোসেন। বড় মেয়ে আফসানা পড়ে অষ্টম শ্রেণিতে। মেজো ও ছোট মেয়ে আফরোজা এবং মিম প্রাইমারিতে। পাঁচজনের সংসারে একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি বিল্লালের আয়ের বড় একটা টাকা খরচ হয়ে যেত বাসা ভড়ায়। মেয়েরা বড় হচ্ছে সঞ্চয়ের চিন্তা চাইলেও করতে পারছিলেন না। এবার সেই পথ সহজ হলো। প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের ঘর পেয়েছেন তিনিও।
সামনে দাঁড়াতেই চোখ মুখ উজ্জল করে নিজেই বলতে শুরু করলেন, এখন তো আর ঘর ভাড়া দিতে হবে না। মেয়েদের ভবিষ্যতের জন্য কিছু সঞ্চয় করতে পারব এখন। পাশে দাঁড়িয়ে থাকা বিল্লাল হোসেনের স্ত্রী বার বার প্রধানমন্ত্রীর জন্য দোয়া করছিলেন। আর বলছিলেন, এটা আমাদের কাছে স্বপ্নের মতো।  নিজের বাড়ি হবে, ঘর হবে। তাও আবার পাকা।  এটা তো কখনই ভাবি নাই। আল্লাহ ওনাকে (প্রধানমন্ত্রী) অনেক দিন বাঁচিয়ে রাখুন।
রূপগঞ্জের শীতলক্ষ্যা নদীর পাড়ে মুড়াপাড়া গ্রামে পাইলট প্রকল্পে ২০টি পরিবারকে ঘর দেয়া হয়েছে। তাদের সবার জীবনের গল্পই মোটামুটি একই রকম। ভূমি ও গৃহহীন এসব পরিবার পেয়েছে নিজেদের ঠিকানা। প্রতিটি পরিবারের জন্য বরাদ্দকৃত দুই রুমের ঘরে জ্বলছে বিদ্যুতের আলোও। আলোকিত তাদের চোখ মুখও।
শুধু রূপগঞ্জই নয়; প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে ৬৯ হাজার ৯০৪ ভূমিহীন-গৃহহীন পরিবারকে ঘর দেওয়া হচ্ছে।
বুধবার দুপুরে নারায়ণগঞ্জের রূপগঞ্জের মুড়াপাড়া গ্রামে ভূমিহীন-গৃহহীনদের জন্য নির্মাণ করা ঘর পরিদর্শন করতে গিয়ে প্রকল্প পরিচালক মো. মাহবুব হোসেন জানান, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২৩ জানুয়ারি সারা বিশ্বে প্রথমবারের মতো কোনো দেশে একসঙ্গে ৬৬ হাজার ১৮৯টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাস জমির মালিকানা দিয়ে বিনা পয়সায় দুই কক্ষবিশিষ্ট ঘর মুজিববর্ষের উপহার হিসেবে প্রধানমন্ত্রী প্রদান করবেন। এছাড়াও ২১টি জেলার ৩৬টি উপজেলায় ৪৪টি প্রকল্প গ্রামে ৭৪৩টি ব্যারাক নির্মাণের মাধ্যমে ৩ হাজার ৭১৫টি পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হবে বলেও জানান তিনি।
আশ্রয়ন প্রকল্প থেকে পাওয়া তথ্যে জানা গেছে, ভূমিহীন-গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সালে আশ্রয়ন নামে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়, যা প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। এ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে ২০২০ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ৩ লাখ ২০ হাজার ৫২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।
আশ্রয়ন প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য হলো- ভূমিহীন, গৃহহীন, ছিন্ন অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসন, ঋণপ্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা এবং আয়বর্ধক কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ।
ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত সোনার বাংলা বিনির্মাণে মুজিববর্ষে ‘বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে দেশের সব ভূমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিতকল্পে ‘মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সব ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা ২০২০’ প্রণয়ন করা হয়েছে।
এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ২০২০ সালের জুনে উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসকদের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবারের তালিকা করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150