বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁয় প্রেমের প্রস্তাবে রাজি না হওয়াই নবম শ্রেণীর ছাত্রীকে তুলেনিয়ে ধর্ষণ বগুড়ার দুপচাঁচিয়ায় মুজিবনগর দিবস উদযাপিত নাট্যকার অমৃতলাল বসুর জন্মদিন আজ : নওগাঁ জেলাসহ বিভিন্ন উপজেলায় মোহাধুমধামে চৈত্র মাসে শুক্লপক্ষে বাসন্তী পূজা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ঐতিহ্যবাহী ৫ শ বছরের পুরনো রঘুনাথ মন্দিরে রামনবমী জন্ম উৎসব উপলক্ষে ভক্তদের ঢল নেমেছে কালাইয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত বগুড়ার দুপচাঁচিয়ায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন কালাইয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২৪ উদ্বোধনী অনুষ্ঠান নওগাঁর মহাদেবপুরে বিএনপি ও জামাতনেতা সহ ২১ জনের মনোনয় পত্র দাখিল বগুড়ায় ২২ কেজি গাঁজাসহ ২ জন গ্রেফতার তীব্র তাপদাহে অতিষ্ঠ কালাইয়ের জনগণ দুপচাঁচিয়ায় মাদক সেবনের সময় পুলিশের হাতে গ্রেপ্তার ৫ শোক সংবাদ! শোক সংবাদ!! নওগাঁর আত্রাই উপজেলা বিএনপির নয় নেতাকর্মীকে কারাগারে প্রেরণ নওগাঁর ইয়াদ আলীর মোড়ে মোটরসাইকেল দুর্ঘটনায় স্বামী-স্ত্রীর মর্মান্তিক মৃত্যু নওগাঁয় অতি দরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচিতে আড়াই কোটি টাকা বরাদ্দ পেয়েছে নওগাঁয় শশত্রুতার জের ধরে ঘাস মারা বিষ প্রয়োগ করে ৪ বিঘা জমির ধান পুড়িয়ে দেয়ার অভিযোগ দুপচাঁচিয়ায় পল্লীপ্রাণী চিকিৎসকের পিতার ইন্তেকাল কালাইয়ে উপজেলা পরিষদ নির্বাচনে ১৩ জনের মনোনয়ন পত্র দাখিল কালাইয়ে ১৭ এপ্রিল ২০২৪ ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপিত

ব্যর্থ অভ্যুত্থান: তুরস্কে ৩৩৭ জনের যাবজ্জীবন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০
  • ৩৭৩ বার পঠিত

Cinn ডেস্কঃ- আলজাজিরা জানিয়েছে, ২০১৬ সালের ১৫ জুলাইয়ের ওই ব্যর্থ সেনা অভ্যুত্থানের অভিযোগে প্রায় ৫ শ জনকে আসামি করা হয়েছিল। দেশটির রাজধানী আঙ্কারার পাশের একটি বিমানঘাঁটি থেকে এফ-১৬ যুদ্ধবিমান নিয়ে দেশটির পার্লামেন্ট ভবনসহ বিভিন্ন জায়গায় বোমা ফেলা হয়।

এ ছাড়া সরকার উৎখাতে ট্যাংক ও হেলিকপ্টার নিয়ে প্রধান সরকারি দপ্তরের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করেন সেনারা। কিন্তু তুরস্কের দেশপ্রেমিক জনগণ জীবন বাজি রেখে সেই অভ্যুত্থান ব্যর্থ করে দেয়। এতে প্রাণ হারান ২৬৫ জন। অবশ্য এর মধ্যে অভ্যুত্থানকারী ১০৪ জন। বাকিরা পুলিশ ও বেসামরিক লোক।

turkey failed coup 2016
সেনাদের ট্যাংকের নিয়ন্ত্রণ নিয়েছিল জনতা

ব্যর্থ ওই অভ্যুত্থানের সঙ্গে যুক্তরাষ্ট্রে অবস্থানরত মুসলিম ধর্ম প্রচারক ও ব্যবসায়ী ফেথুল্লাহ গুলেন জড়িত বলে অভিযোগ করে আসছে এরদোয়ান সরকার।

তুর্কি গণমাধ্যম আনাদলু ও ইয়েনিসাফাক বলছে, এফ-১৬ যুদ্ধবিমানের অন্তত ২৫ পাইলটকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। যাদের প্যারোলে মুক্তি পাওয়ার সম্ভাবনাও নেই। এর মধ্যে তৎকালীন বিমানবাহিনীর প্রধান আকিন ওজতুর্কও রয়েছেন।

আলজাজিরা জানিয়েছে, বৃহস্পতিবার আঙ্কারার আদালতে যে হাই-প্রোফাইল মামলার রায় হয়েছে তার আসামি ছিলেন ৪৭৫ জন। এর মধ্যে ১০ জন বেসামরিক লোকও রয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, অভ্যুত্থানের পর প্রায় ২ লাখ ৯২ হাজার মানুষকে আটক করা হয়। যারা ‘মূলহোতা’ গুলেনের সমর্থক বলে অভিযোগ করা হয় তুর্কি প্রশাসনের পক্ষ থেকে। বিচারাধীন অবস্থায় প্রায় ১ লাখ মানুষ জেল খাটছেন বলে জানা যায়।

এ ছাড়া অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর দেড় লাখ সরকারি চাকরিজীবীকে বহিষ্কার করা হয়। সামরিক বাহিনীর অন্তত ২০ হাজার মানুষ চাকরি হারায়। সর্বশেষ ৩৩৭ জন নিয়ে এ পর্যন্ত ওই ঘটনায় আড়াই হাজারের বেশি মানুষকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150