বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
মধুপুরে এক গৃহবধূর রহস্য জনক মৃত্যু গাইবান্দা পলাশ বাড়িতে সাব রেজিস্টার অফিসে গণমাধ্যম কর্মী শেখ আসাদুজ্জামান টিটুর উপর সন্ত্রাসী হামলা। বায়তুল মোকাররমে পালিত হয়ে গেলো সায়েম সোবহানের মাসব্যাপী ইফতার বিতরণ কচুয়া বালিয়াতলী ১৯লক্ষ টাকায় মসজিদের মিনার উদ্বোধন সম্পন্ন নওগাঁ জেলার পত্নীতলায় বাংলাদেশ স্কাউট দিবস পালিত মধুপুরে সিএনজি ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে মা নিহিত ছেলে আহত নওগার মান্দায় পুকুরে বিষ প্রয়োগ করে ১ লক্ষ্য টাকার মাছ নিধনের অভিযোগ নওগাঁয় ৮৬৭০ জন কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ শোক সংবাদ বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নওগাঁ জেলার সভাপতি নির্মল কৃষ্ণ আর নেই নওগাঁয় সংবাদ সংগ্রহের সময় ফাঁড়ি ইনচার্জের হাতে সাংবাদিক লাঞ্চিতঃ নওগাঁর মান্দায় স্বেচ্ছাসেবী সংগঠনের ঈদসামগ্রী বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত মধুপুরে ভালো কাজের স্বীকৃতি স্বরূপ ৮জন গ্রামপুলিশকে পুরস্কৃত দুপচাঁচিয়া থানা পুলিশের আয়োজনে গ্রাম পুলিশের মাঝে ঈদ সামগ্রী বিতরণ গাইবান্দা পলাশ বাড়িতে সাব রেজিস্টার অফিসে গণমাধ্যম কর্মী শেখ আসাদুজ্জামান টিটুর উপর সন্ত্রাসী হামলা(বিস্তারিত নিউজে) ৫৮ নওগাঁ ৩ আসেন এমপির ব্যক্তিগত তহবিল থেকে ৩ হাজার অসহায় মানুষের মাঝে বস্ত্র বিতরণ করেন কালাইয়ের ওমর স্কুলের ওকেজি এলামনাই এসোসিয়েশন এর আয়োজনে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বিদেশে মানব পাচার চক্রের খপ্পরে তরুণ, প্রতিনিয়ত হুমকীর মুখে, সংসদ সদস্য বাঁধনের ঈদের শুভেচ্ছা বিনিময় দুপচাঁচিয়ায় প্রবাসী কল্যাণ ফাউন্ডেশন এর উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ নওগাঁর মহাদেবপুরের কুড়াল গ্রামে পুলিশের উপর হামলা, আটজন আটক

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত দুই-এক দিনের মধ্যে জমির দলিল হওয়ার ৮ দিনের মধ্যেই নামজারি -মন্ত্রিসভা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০
  • ৩৮৪ বার পঠিত

মঙ্গলবার ১০ নবেম্বর ২০২০।
সেতু আক্তার : জমি দলিল হওয়ার সর্বোচ্চ আট দিনের মধ্যে নামজারি করার মাধ্যমে জনগণের হয়রানি লাঘবে ‘জমি রেজিস্ট্রেশন ও নামজারি কার্যক্রম সমন্বয় সাধনের প্রস্তাব’ অনুমোদন করেছে মন্ত্রিসভা। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে দু একদিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছেন মন্ত্রী পরিষদ সচিব।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সকালে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে সচিবালয়ের মন্ত্রিসভা বিভাগের সঙ্গে ভার্চুয়ালি সংযুক্ত থেকে এই বৈঠকে অংশগ্রহণ করেন।
পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, এই অনুমোদনের ফলে নতুন জমির ক্রেতা সর্বোচ্চ ৮ দিনের মধ্যে মিউটেশন, পর্চা এবং নামজারি সম্পন্ন করতে পারবে।
তিনি বলেন, এর রেকর্ড কারেকশনের দায়িত্ব এসি ল্যান্ডের ওপর বর্তাবে। এ ব্যাপাারে এসি ল্যান্ড প্রতি মাসেই তার উর্ধ্বতন কর্মকর্তার কাছে রিপোর্ট পেশ করবে, কতগুলো মিউটেশন হলো এবং কতগুলো রেকর্ড কারেকশন হলো না।
সচিব বলেন, আজকের বৈঠকে এ সম্পর্কে যে সিদ্ধান্ত হয়েছে তাকে একটি যুগান্তকারী সিদ্ধান্ত বলা যেতে পারে। এটা দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে বিনিয়োগকারী সবাইকে বড় রকমের একটা ঝামেলা থেকে পরিত্রাণ দেবে। ফলে নতুন একটি অধ্যায়ের সূচনা হলো এবং এর ফলে মামলা মোকদ্দমাও অনেকাংশে কমে আসবে বলে আমি মনে করি।
তিনি বলেন, মানুষের হয়রানি রোধকল্পে জমি রেজিস্ট্রেশন এবং মিউটেশনের বিষয়গুলোকে আরো স্বস্তিদায়ক করতে এবং জটিলতা নিরসন করে এ বিষয়ে সময় কমিয়ে আনতে অনেক দিন থেকেই প্রধানমন্ত্রীর নির্দেশে প্রচেষ্টা চলছিল।
সচিব বলেন, বর্তমান নিয়মে ভূমি রেজিস্ট্রেশন হয় আইন মন্ত্রণালয়ের অধিনে থাকা সাব রেজিষ্টার অফিস এবং ভূমি মন্ত্রণালয়ের অধীনে উপজেলা সার্কেল ভূমি অফিস থেকে। দুইটি ভিন্ন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে থাকায় এখানে সব সময় সমন্বয়সাধনটা কষ্টকর ছিল। এ কারণে একটি দীর্ঘসূত্রিতা থাকার পাশাপাশি রেজিস্ট্রেশনেও একটা অস্পষ্টতা ছিল।
তিনি বলেন, নতুন নিয়মে সাব রেজিষ্টার অফিস এবং এসি ল্যান্ড অফিসের মধ্যে একটি ইন্টারকানেকটেবল সফটওয়্যার থাকবে। এই যোগাযোগের ফলে একজন আরেকজনের ডাটাবেজে ঢুকতে পারবে। আর দলিল করার আগেই সফটওয়্যারের মাধ্যমে উপজেলা সহকারী কমিশনারের (ভূমি বা এসি ল্যান্ড) কার্যালয় থেকে জমির তথ্য জেনে নেবেন সাব রেজিস্টার। একইভাবে দলিলের পর সেই তথ্য এসিল্যান্ডকে জানিয়ে দেবেন। তখন এসিল্যান্ড নামজারি করবেন।
যিনি দলিল করতে যাবেন তাকে ৩টি দলিল করতে হবে, (আগে ছিল দুইটি) একটা সাব রেজিষ্টারের কাছে থাকবে, একটি আবেদনকারি পাবে অপরটি এসি ল্যান্ডের কাছে চলে যাবে। কজেই এসিল্যান্ড অটোমেটিকালি সফটওয়্যারের মাধ্যমে মিউটেশন সম্পন্ন করতে পারবে।
মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, এখন দেশের ১৭টি উপজেলায় এই কাজ চলছে। তারা আশা করছেন, পর্যায়ক্রমে এক বছরের মধ্যে সারাদেশেই এটি হয়ে যাবে। এর ফলে মামলা ও অনিয়ম কমার সঙ্গে সঙ্গে উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তি বণ্টন ও নামজারির কাজটিও দ্রুত সময়ের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে হবে। তবে এই কাজ শুরু হতে আরও পাঁচ থেকে ছয় মাস লাগবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরাধিকার সম্পত্তি তৃতীয় লিঙ্গের মানুষও যেন ঠিকমতো পান, সেটি নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন। এ ছাড়া করোনাভাইরাসের সংক্রমণ রোধে বৈঠকে আবারও মাস্ক ব্যবহারের ওপর গুরুত্বারোপ করা হয় বলে জানান মন্ত্রিপষিদ সচিব। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত দুই-এক দিনের মধ্যে
করোনা মহামারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে কিনা সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় আগামী দুই-এক দিনের মধ্যে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
আগামী ১৪ নভেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে কিনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা শিক্ষা মন্ত্রণালয় জানাবে আপনাদের, কাল-পরশুর মধ্যে।
প্রধানমন্ত্রীর কোনও নির্দেশনা আছে কিনা জানতে চাইলে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, খুলনা ডিভিশন থেকে একটা স্ট্রং অ্যাকশন (মোবাইল কোর্ট পরিচালনা) নেওয়া হচ্ছে। আমরাও চারদিকে সবাইকে বলেছি। প্রধানমন্ত্রীও এগ্রি করছেন, গুড এপ্রিশিয়েট করেছেন। কিছু স্ট্রিক ভিউতে যেতে হবে। এখন পর্যন্ত আমরা কমফোর্টেবল জোনের মধ্যে আছি।
করোনার কারণে গত ১৭ মার্চ থেকে আগামী ১৪ নভেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি রয়েছে। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এর আগে জানিয়েছেন পরিস্থিতি অনুকূলে আসলে খোলা হবে। তাছাড়া খোলার সুযোগ নেই। তবে ১৪ নভেম্বরের পর আংশিকভাবে খোলার পরিকল্পনা রয়েছে। এছাড়া, টেসই উন্নয়ন অভীষ্ট: বাংলাদেশ অগ্রগতি প্রতিবেদন-২০২০ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিতকরণ।
কুয়েতের সদ্য প্রয়াত আমির শেখ সাবাহ আল-আহমদ আল- জাবের আল-সাবাহ-এর মৃত্যুতে শোক প্রকাশের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে গত ৪-৫ অক্টোবর ২০২০ইং তারিখে পররাষ্ট্রমন্ত্রীর কুয়েত সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিতকরণ এবং বাংলাদেশ গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন-এর আঞ্চলিক অফিস স্থাপন সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150