শনিবার, ০৩ জুন ২০২৩, ০৪:২৪ অপরাহ্ন
শিরোনাম :
তালোড়া পৌরসভা নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দুপচাঁচিয়ায় গেমস ও এনিমেশন তৈরি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত দুপচাঁচিয়া থানা পুলিশ অপরাধ ও সচেতনার লক্ষ্যে বিভিন্ন মসজিদে বক্তব্য রাখেন কুয়েতে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ গেল ২ বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধার শেরপুরের ঝিনাইগাতীতে অনলাইন ক্যাসিনো জুয়া এজেন্ট গ্রেফতার সরিষাবাড়ীতে ঈদগাহ মাঠ পরিচালনা কমিটির সভাপতির বিরুদ্ধে টাকা আত্বসাতের অভিযোগ ঝিনাইগাতীতে ইউপি চেয়ারম্যান, সদস্য ও সচিবগণের ৩দিন ব্যাপী “মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত নওগাঁ মারুফ হোসেন নামে এক স্কুল ছাত্রকে লাঠি দিয়ে পিটালেন ম্যানেজিং কমিটির সভাপতি!!!! বিজয় নগর উপজেলার ইউএনও এর বিরুদ্ধে মিথ্যা মামলা করায় আশিকুর রহমান রনিকে আদালত র্কতৃক ভৎসনা ও মামলা খারিজ রাঙ্গাবালী উপজেলার চালিতাবুনিয়া ইউনিয়নের উপ স্বাস্থ্য কেন্দ্রের ভবন টি ঝুঁকিপূর্ণ মধুপুর উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিবকে পুনরায় পদে বহাল নওগাঁ জেলা পুলিশ কর্তৃক চাঞ্চল্যকর অটোরিক্সা চালকের গলাকাটা ক্লুলেস হত্যাকান্ডের রহস্য উৎঘাটন জামালপুরের দিকপাইতে মাদক পাচারকালে ০২ মাদক ব্যাবসায়ী-কে আটক করেছে র‍্যাব-১৪ কালাইয়ে প্রশিক্ষণ কর্মশালা নিজ মেয়েকে ধর্ষণের অভিযোগে আব্দুল খলিল নামে একজন গ্রেফতার নিয়োগ বাণিজ্য আর্থিক অনিয়মের অভিযোগে প্রধান শিক্ষক মো.আবু তৈয়ব বরখাস্ত শেরপুরের ঝিনাইগাতীতে জমি সংক্রান্ত সংঘর্ষে আহত-৩ গুনাহার ইউনিয়ন পরিষদের ২৩-২৪ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা দুপচাঁচিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে ২০২৩ তামাক মুক্ত দিবস পালিত লালমনিরহাটে বিডি হেডলাইন্স ২৪ ডট কম এর শুভ উদ্বোধন

শিক্ষা হতে হবে আনন্দদায়ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২২ আগস্ট, ২০২০
  • ৩৪৮ বার পঠিত

Cinn ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এই ডিজিটাল শিক্ষার যুগে আমি বিশ্বাস করি যে বাচ্চাদের শেখার উপকরণগুলো সহজেই বোধগম্য এবং উপভোগ্য করে তৈরি করা দরকার। পড়াশোনা সবসময় পরীক্ষাকেন্দ্রিক হওয়া উচিত নয়। বরং নীতিবান, দায়িত্বশীল এবং সংবেদনশীল মানুষ গড়তে যেসব শিক্ষা দরকার তার প্রয়োজনীয়তা অনেক, যেমনটা জাতির জনক স্বপ্ন দেখেছিলেন।

তিনি গতকাল (২১ আগস্ট) রাতে একটি লাইভ স্ট্রিমড ওয়েবিনারের মাধ্যমে হারস্টোরি ফাউন্ডেশন ও চল পড়ির এর যৌথ প্রযোজনায় ‘চার রঙের বাসা’ নামক শর্ট স্টপ-মোশন অ্যানিমেশনের উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

হারস্টোরি ফাউণ্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জেরিন মাহমুদ হোসেনের সঞ্চালনায় এই সময় আরো যুক্ত ছিলেন আসাদুজ্জামান নূর এমপি, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপ-উপাচার্য ড. নাসরিন আহমদসহ আরো অনেকেই।

শিক্ষামন্ত্রী বলেন, এই স্টপ মোশন অ্যানিমেশনটি শিশুদের জন্য উপযোগী মাধ্যম, ভাষা, এবং স্টাইল ব্যবহার করে সংবিধানের চারটি স্তম্ভকে তুলে ধরেছে। তিনি বলেন, অ্যানিমেশনটি বঙ্গবন্ধুর নেতা হিসেবে প্রতিষ্ঠা এবং তাঁর দর্শন গঠনের কাহিনী অনুসরণ করেছে। যেসব মূল্যবোধ ও রাজনৈতিক আদর্শ যা বাংলাদেশের সংবিধানের ভিত্তি হিসাবে কাজ করে, এই এনিমেশন তরুণ প্রজন্মকে সেসব সম্পর্কে শিক্ষিত করে তুলবে। যুগোপযোগী এবং গুরুত্বপূর্ণ এই প্রোডাকশনের জন্য সম্পৃক্ত দলটিকে সাধুবাদ জানান তিনি।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, এই ঐতিহাসিক শোকের মাসে চার রঙের বাসার প্রযোজনাকে আমি সাধুবাদ জানাতে চাই, যেখানে খুবই সময়োপযোগী ও শিশুবান্ধব একটি অ্যানিমেশনে সংবিধানের পেছনে বঙ্গবন্ধুর মৌলিক কাজগুলো দেখানো হয়েছে। এই স্টপ-মোশন অ্যানিমেশনটি শুধু গল্পই বলেনি বরং শিশু হৃদয় উন্মোচন করবে এবং বাংলাদেশের সঠিক ইতিহাস জানার ব্যাপারে নিজেদের গৌরবোজ্জ্বল জাতিগত পরিচয় উপলব্ধি করার ব্যাপারে আগ্রহী করবে।

অতিথি আসাদুজ্জামান নূর এমপি নতুন মিডিয়া সামগ্রী ব্যবহার করে শিশু এবং শিক্ষার্থীদের আমাদের দেশের সঠিক ইতিহাস শেখানোর গুরুত্বের ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, যদি আমরা আমাদের বাচ্চাদের উপভোগ্য, আকর্ষণীয় শিক্ষাসামগ্রী দিয়ে শিক্ষিত করতে পারি তবে তারা স্বাভাবিকভাবেই সেই তথ্যটি গ্রহণ করবে। বাচ্চাদেরকে আমাদের জাতির সঠিক ইতিহাস শেখাতে হবে, জাতির জন্মের গল্পগুলি তাদের মধ্যে নিজেদের জাতিগত পরিচয় সম্পর্কে অনুভূতি তৈরি করবে যা অতীব গুরুত্বপূর্ণ। এমন অ্যানিমেশন আমাদের জাতির পরিচয়, মূল্যবোধ এমনভাবে বাচ্চাদের সামনে তুলে ধরবে যা তারা উপভোগ করে শিখতে এবং সহজে মনে রাখতে পারবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150