শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন
শিরোনাম :
মধুপুরে অবৈধভাবে মাটিকাটার অপরাধে ১লক্ষ টাকা জরিমানা গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলছে নতুন আঙ্গিকে থিয়েটার সিজারিয়ান অপারেশন মধুপুরে চালু হয়েছে নারী উদ্যোগত্বা পারুলের ঢাকা রেস্টুরেন্ট দুপচাঁচিয়ায় শ্রী শ্রী বাসন্তী পূজা অনুষ্ঠিত বাংলার জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ন দাস আর নেই : নওগাঁর মহাদেবপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ভুয়া সিআইডি পুলিশ কর্মকর্তা গ্রেফতার দুপচাঁচিয়ায় প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনী অনুষ্ঠিত মধুপুর সহকারী পুলিশ সুপারের আবারও বিশাল অর্জন সরিষাবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে নওগাঁর সাপাহারে আদিবাসী মঙ্গল টুডু নামে এক কৃষকের আম বাগানের গাছ কর্তনের অভিযোগ দুপচাঁচিয়ায় থানা পুলিশের অভিযানে ১০ জন গ্রেপ্তার নওগাঁয় প্রেমের প্রস্তাবে রাজি না হওয়াই নবম শ্রেণীর ছাত্রীকে তুলেনিয়ে ধর্ষণ বগুড়ার দুপচাঁচিয়ায় মুজিবনগর দিবস উদযাপিত নাট্যকার অমৃতলাল বসুর জন্মদিন আজ : নওগাঁ জেলাসহ বিভিন্ন উপজেলায় মোহাধুমধামে চৈত্র মাসে শুক্লপক্ষে বাসন্তী পূজা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ঐতিহ্যবাহী ৫ শ বছরের পুরনো রঘুনাথ মন্দিরে রামনবমী জন্ম উৎসব উপলক্ষে ভক্তদের ঢল নেমেছে কালাইয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত বগুড়ার দুপচাঁচিয়ায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন কালাইয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২৪ উদ্বোধনী অনুষ্ঠান

শীতে পথশিশুদের পাশে ‘আলোকিত নরসিংদী’

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০
  • ৩৬৬ বার পঠিত

নরসিংদী প্রতিনিধি ঃঃ- নরসিংদীতে শীতে ছিন্নমূল পাশে ছিন্নমূল পথশিশুদের পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘আলোকিত নরসিংদী’। এই শীতের শুরুতে ইতোমধ্যে অর্ধশতাধিক ছিন্নমূল শিশুকে শীতবস্ত্র বিতরন করা হয়।

তাদের ভিক্ষাবৃত্তি ও বিপথগামি পথ থেকে
ফিরে আনার লক্ষে সংগঠনটির মূল লক্ষ্য। আর এ লক্ষ্যেই ছিন্নমূল পথশিশুদের আহার, বস্ত্র ও খাদ্যসামগ্রী প্রদানসহ নিয়মিত লেখাপড়ার জন্য চালু করা হয়েছে পাঠশালাও। সংগঠনটি সারা বছরই নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী দান যাচ্ছে পথশিশুদের।

ছিন্নমূল এসব পথশিশুর মাঝে অনেকেই পিতা-মাতা হারা। কেউ বিভিন্ন স্থানে ফেরি করে পানি, বাদাম বিক্রি করছে। কেউ আবার ভিক্ষাবৃত্তি করে রাতে রেলওয়ে স্টেশনেই কাটাতো।

রেলওয়ে স্টেশন ও আশেপাশের বস্তিতে বেড়ে ওঠা এসব পথশিশুদের ‘আলোকিত নরসিংদী’র পাঠশালায় পাঠদানের মাধ্যমে স্কুলগামী করা হচ্ছে বলে জানালেন সংগঠনটির প্রধান আবদুল্লাহ আল মামুন রাসেল। ফলে এ সব পথশিশুদের পরমবন্ধুতে পরিনত হয়েছেন তিনি।

আবদুল্লাহ আল মামুন রাসেল একজন বেসরকারি ব্যাংক কর্মকর্তা। ২০১০ সালে তিনি ‘আলোকিত নরসিংদী’ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন উৎসবসহ প্রায় সময়েই পথ শিশুদের মাঝে খাবার, শিক্ষা উপকরণ, নতুন জামা, শীতের সময় শীত বস্ত্র বিতরণ করে আসছেন। এরই ধারাবাহিকতায় চলতি বছর চালু করেন পথশিশুদের পাঠশালা।

রাসেল জানান, নরসিংদীতে প্রায় দেড় শতাধিক ছিন্নমূল পথশিশু রয়েছে। এরা রেলওয়ে স্টেশন ও আশেপাশের বস্তিতে বেড়ে উঠছে। এদের যারা রেলস্টেশনে কাটায়, ভিক্ষাবৃত্তি করে, পানি ও বাদাম বিক্রি করে, ছোট খাটো অপরাধ করে বেড়ায়- তাদেরকে টার্গেটে রেখেই এ তার সংগঠনের কার্যক্রম।

তিনি বলেন, সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার জন্য আমি পাঠশালায় ৬২ জনকে পাঠদান করে যাচ্ছি। আমার সাথে রয়েছে স্বেচ্ছাসেবী তরুণরা। আমার বিশ্বাস তরুণরা চাইলেই অনেক কিছু পরিবর্তন করতে পারেন। আমাদের সংগঠনের পক্ষ থেকে প্রতি বছর ৫/৬ জন করে ছিন্নমূল পথশিশুকে সচেতন করে স্কুলে ভর্তি করানো হচ্ছে। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে।

রাসেল আরও জানান, করোনা মহামারিতে অসহায় মানুষের কষ্ট দেখে নিজের জমানো টাকায় খাদ্যসহায়তা দেওয়া শুরু করেন। যা এখনো অব্যাহত রেখেছেন। এই শীতে করোনার দ্বিতীয় তরঙ্গ নিয়েও চিন্তিত বলে জানালেন তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150