শনিবার, ২৩ মার্চ ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
নওগাঁ পুত্রে লাঠির আঘাতে পিতার মৃত্যু ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজঃ কাহালু নিয়ামতপুর ঈদগাহ্ মাঠ পরিষ্কার পরিচ্ছন্ন করলেন ডাঃ বোরহান উদ্দিন নওগাঁর মহাদেবপুর থানা বার্ষিক পরিদর্শন করেন পুলিশ সুপার রাশিদুল হক নওগাঁ বেয়াইয়ের ছুরিকাঘাতে বিয়াইয়ের মৃত্যু গাইবান্ধার সুন্দরগঞ্জে নদীর ভাঙ্গনে ভারা করা ভুবনে চলছে ইউনিয়ন পরিষদের কার্যক্রম দুপচাঁচিয়ায় সড়ক দূর্ঘটনায়ায় অটো ভ্যান চালক নিহত গাইবান্ধার গোবিন্দগঞ্জে আবারো  বালু উত্তোলনের মহোৎসব    হুমকির মুখে স্থাপনা ও কৃষি জমি প্রয়াত সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ৯৫তম জন্মদিন আজ নওগাঁর বিদ্বেশ্বরীঘাটে ব্রীজের অভাবে সুবিধা বঞ্চিত কৃষকরা ঝুঁকিপূর্ণ পারাপার হচ্ছে মধুপুরে ইয়াকুব আলী এর নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত মধুপুর থানা কর্তৃক আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলছে নতুন আঙ্গিকে থিয়েটার সিজারিয়ান অপারেশন দেওয়ান গঞ্জে এক শিশু ধর্ষণের শিকার নওগাঁর মহাদেবপুরে শিশু শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগে সোহাগ নামে এক জন আটক দুপচাঁচিয়ায় সাজাপ্রাপ্ত আসামি সহ গ্রেফতার ৪ নরসিংদীতে হাতিরদিয়া বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী অভিনেত্রী তনুশ্রী দত্তের জন্মদিন আজঃ নওগাঁর রাণীনগরে ব্যাটারি চালিত অটোরিকশা ধাক্কায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্টাফ জাহাঙ্গীর আলমের মৃত্যু

সর্বত্র সংক্রমণ থামানো না গেলে কোভিড-১৯ কখনোই নিয়ন্ত্রণ করা যাবে না -প্রধানমন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০
  • ৩৭১ বার পঠিত

মানসম্পন্ন ভ্যাকসিনগুলো সর্বজনীন, সঠিক সময়ে, সাশ্রয়ী মূল্যে এবং এর ন্যায়সঙ্গত প্রবেশাধিকার নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সর্বত্র সংক্রমণ থামানো না গেলে কোভিড-১৯ কখনোই নিয়ন্ত্রণ করা যাবে না।
তিনি বলেন, ‘আসুন আমরা একটি টেকসই বিশ্বের জন্য ২০৩০ এজেন্ডা সম্পাদনে নতুনভাবে প্রতিশ্রুতি নেই, যেখানে আমাদের পরবর্তী প্রজন্ম ভবিষ্যতের মহামারি মোকাবিলায় সক্ষম হবে।’
কোভিড-১৯ মহামারীর প্রেক্ষাপটে জাতিসংঘ সাধারণ পরিষদের ৩১তম বিশেষ অধিবেশনে আগে থেকে ধারণকৃত বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, একটি টেকসই বিশ্বের জন্য কিছু অগ্রাধিকার ক্ষেত্রে জরুরি মনোযোগ এবং আরও সহযোগিতা প্রয়োজন।
প্রথমত, ‘মানসম্পন্ন কোভিড-১৯ ভ্যাকসিনের সর্বজনীন, ন্যায়সঙ্গত, সময়োপযোগী এবং সাশ্রয়ী মূল্যের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে,’ বলেন প্রধানমন্ত্রী।
সমতার নীতি দ্বারা পরিচালিত এসডিজি অর্জনে সার্বজনীন স্বাস্থ্য কভারেজের মৌলিক ভূমিকার স্বীকৃতি দেয় ২০৩০ সালের উন্নয়ন এজেন্ডা।
একইভাবে, যখন ভ্যাকসিন প্রাপ্তির কথা আসে তখন কাউকে পেছনে রাখা উচিত হবে না। এটি মহামারি মোকাবিলায়, জীবন বাঁচাতে এবং অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত করতে আমাদের সহায়তা করবে,’ বলেন প্রধানমন্ত্রী।
দ্বিতীয়ত, কোভিড-১৯ ভ্যাকসিনকে গোটা বিশ্বের জন্য একটি ‘বৈশ্বিক জনপণ্য’ বিবেচনা করতে হবে উল্লেখ করে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতি এবং কোভাক্স সুবিধার উদ্যোগ এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলেও জানান তিনি।
বাংলাদেশের সক্ষমতা রয়েছে এবং সুযোগ পেলে ভ্যাকসিন তৈরি করতে প্রস্তুত রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘উন্নত দেশগুলোর ট্রিপস চুক্তির আওতায় আইপি রাইটস ওয়েভার ব্যবহার করে উন্নয়নশীল দেশগুলোতে স্থানীয়ভাবে ভ্যাকসিন উৎপাদনের জন্য প্রযুক্তি হস্তান্তর করতে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।’
তৃতীয়ত, করোনাভাইরাস পরিস্থিতির প্রেক্ষাপটে আর্থিক সহায়তাসহ উন্নয়নশীল দেশগুলোর যেসব চ্যালেঞ্জ রয়েছে, সেগুলোকে বিশেষভাবে স্বীকৃতি দিতে হবে বলে জানান তিনি।
‘জাতীয় সরকারসমূহের পাশাপাশি জাতিসংঘ, আইএফআই, সুশীল সমাজকে তাদের নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে এবং কোভিড-১৯ মোকাবিলায় একে অপরের সঙ্গে সক্রিয়ভাবে সহযোগিতা করতে হবে,’ বলেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, কোভিড-১৯ মহামারি বিশ্বজুড়ে স্বাস্থ্য ব্যবস্থা ও অর্থনীতিকে ধ্বংস করেছে। বিশ্বব্যাপী, ইতোমধ্যে ১৪ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং প্রতিদিন আরও অনেকেই মারা যাচ্ছেন।
করোনা মহামারি অনেক মানুষকে আরও দরিদ্র করে তুলেছে এবং অনেকেই ক্রমে দারিদ্র্যের দিকে ধাবিত হচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘সব দেশে অপুষ্টি, বৈষম্য ও ক্রমবর্ধমান অসমতা চেপে বসছে এবং শিক্ষাব্যবস্থা ব্যাহত হয়েছে।’
এছাড়া করোনা পরিস্থিতির কারণে ব্যবসা, বাণিজ্য ও পর্যটনে ব্যাপক ধস নামায় মানুষের জীবন-জীবিকা ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘যদিও, এ মহামারি আমাদের মানুষের জীবন ও জীবিকা রক্ষায় ঐক্যবদ্ধ প্রয়াস গ্রহণের এবং তা আরও উন্নত করতে এই সংকট থেকে শিক্ষাগ্রহণের সুযোগ করে দিয়েছে।’
‘দুর্ভাগ্যক্রমে, করোনাভাইরাসের বিরুদ্ধে আমাদের লড়াই এখনও শেষ হয়নি। অনেক দেশই দ্বিতীয় বা তৃতীয় ঢেউয়ের মুখে পড়ছে,’ বলেন প্রধানমন্ত্রী।
সরকার প্রধান বলেন, কোভিড-১৯ আমাদের অর্থনীতি, আমাদের জীবন ও জীবিকা, আমাদের অভিবাসী জনগোষ্ঠিকে ব্যাপক প্রভাবিত করেছে এবং আমাদের কষ্টার্জিত উন্নয়ন সাফল্যকে বিপর্যস্ত করে তুলেছে।
‘তবে আমরা শুরু থেকেই এবং কার্যকরভাবে হস্তক্ষেপ করেছি এবং আমাদের অর্থনীতি ও জনগণকে মহামারি থেকে রক্ষায় সাহসী পদক্ষেপ নিয়েছি,’ বলেন শেখ হাসিনা।
তিনি জানান, সরকার ব্যবসা, কর্মসংস্থান ও উৎপাদনশীলতার ওপর প্রভাব হ্রাস করতে ১৪.১৪ বিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, যা দেশের জিডিপির ৪.৩ শতাংশের সমান।
কোভিড মহামারিটির দ্বিতীয় ঢেউ সামাল দিতে ব্যাপক পদক্ষেপ নেয়া হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150