সোমবার, ২৫ মার্চ ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
নওগাঁ যুবলীগের বহিষ্কৃত নেতার বিরুদ্ধে জমি দখলচেষ্টার অভিযোগ ও মানববন্ধন নওগাঁর পোরশা সীমান্তে মাদক ব্যবসায়ী আব্দুল আলিম নামে এক জন আটক নওগাঁ গ্রামীন নারীদের হাতে তৈরি হচ্ছে ওমানের জাতীয় টুপি কুপিয়া বাংলাদেশ আওয়ামীলীগ মধুপুর উপজেলা শাখার প্রতিষ্ঠাতা সম্পাদকের স্বরণে দোয়া ও ইফতার মাহফিল নওগাঁর ধামইরহাটে আয়না হত্যা মামলার পলাতক আসামী বিদ্যুৎ নামে এক জন আটক নওগাঁর তুলশীগঙ্গা নদীর কচুরিপানা মধ্যে থেকে বস্তাবন্দি যুবকের মৃত্যুদেহ উদ্ধার ইসলামপুরে সাংবাদিকদের সাথে আবিদা সুলতানা যূঁথীর মতবিনিময় নওগাঁ মহাদেবপুরে ৯ নং চেরাগপুর ইউনিয়নের ৯ নম্বর বাগধানা গ্রামের ২১তম ১৬ প্রহর ব্যাপী লীলা কীর্তন ‌যজ্ঞ অনুষ্ঠান শুরু হয় নওগাঁর সাপাহারে বৈদ্যুতিক শর্টসার্কিটে থেকে আগুনে পুড়ে সর্বশান্ত এক হতদরিদ্র পরিবার নওগাঁ বিভিন্ন উপজেলায় অসময়ের বৃষ্টিতে ইটভাটায় গুলির ব্যাপক ক্ষতি নওগাঁয় মোরশেদ নামে এক ব্যক্তির ঘর পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা ,অতঃপর আগুনে ঘর ভূষ্মিভূত গাইবান্ধার সাদুল্লাপুরে দূর্নীতির দায়ে অভিযুক্ত ইউপি চেয়ারম্যানের পদশূন্য কালাই মডেল প্রেসক্লাবের সভাপতির পুত্রের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও ইফতার মাহফিল কালাইয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ শেষে ইফতার মাহফিল নওগাঁ পুত্রে লাঠির আঘাতে পিতার মৃত্যু ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজঃ কাহালু নিয়ামতপুর ঈদগাহ্ মাঠ পরিষ্কার পরিচ্ছন্ন করলেন ডাঃ বোরহান উদ্দিন নওগাঁর মহাদেবপুর থানা বার্ষিক পরিদর্শন করেন পুলিশ সুপার রাশিদুল হক নওগাঁ বেয়াইয়ের ছুরিকাঘাতে বিয়াইয়ের মৃত্যু গাইবান্ধার সুন্দরগঞ্জে নদীর ভাঙ্গনে ভারা করা ভুবনে চলছে ইউনিয়ন পরিষদের কার্যক্রম

সাইবার অপরাধ দমনে আন্তর্জাতিক সংযুক্তি পুলিশের নতুন সম্ভাবনা’

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৮৩ বার পঠিত

সাইবার অপরাধ এখন বিশ্বে নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে উল্লেখ করে বাংলাদেশ পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, সাইবার অপরাধ মোকাবিলা কোনো একক দেশের পক্ষে সম্ভব নয়। এজন্য প্রয়োজন একটি জোট গঠন এবং বিভিন্ন দেশের পুলিশের মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানো।

এক্ষেত্রে ইন্টারপা দেশের পুলিশ সদস্যদের সক্ষমতা বাড়াতে একটি সম্ভাবনাময় সংগঠন।
তিনি বলেন, ইন্টারপা সম্মেলনে পুলিশের আন্তর্জাতিক সংযুক্তি সাইবার অপরাধ মোকাবিলায় নতুন সম্ভাবনা তৈরি করেছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে ১১তম বার্ষিক ইন্টারপা সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন আইজিপি।

আইজিপি বলেন, ইন্টারনেট ব্যবহারের ফলে বিশ্বব্যাপী মানুষ আজ একে অপরের সঙ্গে সংযুক্ত।

সাইবার অপরাধীরা নিজ দেশের সীমানা ছাড়িয়ে নতুন নতুন কৌশল অবলম্বন করে সাইবার জগতে অপরাধ করছে।
তিনি বলেন, বর্তমান বিশ্বে ডিজিটাল সিস্টেম ও প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে যেভাবে অপরাধ বাড়ছে তা ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য হুমকি হয়ে উঠছে। এজন্য পুলিশকে আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ নিয়ন্ত্রণ এবং ইন্টারনেট ব্যবহারকারীদের সুরক্ষা দেওয়ার লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। সফলতার সঙ্গে অপরাধ দমন, মোকাবিলা ও তদন্তের জন্য পুলিশিংয়ের ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই।

সাইবার অপরাধ বেড়ে যাওয়ায় ইন্টারনেট ব্যবহারকারীরা সাইবার জগতে পুলিশের নিবিড় মনিটরিং প্রত্যাশা করে বলে মনে করেন আইজিপি।

ঢাকায় অনুষ্ঠিত ইন্টারপা’র তিন দিনের সম্মেলনকে সফল আখ্যায়িত করে আইজিপি বলেন, এ সম্মেলনে সদস্য দেশসমূহের পুলিশের সক্ষমতা বাড়াতে সম্ভাব্য ক্ষেত্রসমূহ চিহ্নিত করা হয়েছে। সম্মেলনে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের প্রতিনিধিদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ ঘটেছে, যা সাইবার জগতে ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশের সক্ষমতা বাড়াতে সহায়ক হবে।

অনুষ্ঠানে ইন্টারপা প্রেসিডেন্ট ও টার্কিশ ন্যাশনাল পুলিশ একাডেমির রেক্টর প্রফেসর ইলমাজ কোলাক এবং বাংলাদেশ পুলিশ স্টাফ কলেজের রেক্টর (অতিরিক্ত আইজি) খন্দকার গোলাম ফারুকি উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশের ব্যবস্থাপনায় বিশ্বের বিভিন্ন দেশের পুলিশের প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের আন্তর্জাতিক সংগঠন ইন্টারপা’র তিন দিনব্যাপী ১১তম বার্ষিক সম্মেলন ১২ সেপ্টেম্বর ঢাকায় শুরু হয়। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘ডিজিটালাইজেশন অব পুলিশিং’।

সম্মেলনে বিভিন্ন কর্ম অধিবেশনে বাংলাদেশসহ অন্যান্য দেশের প্রতিনিধিরা ১৩টি পেপার উপস্থাপন করেন। বিশ্বের ৪৪টি দেশের ১২৭ জন প্রতিনিধি সম্মেলনে অংশ নেন। পরবর্তী ইন্টারপা সম্মেলন ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150