শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
মধুপুর সহকারী পুলিশ সুপারের আবারও বিশাল অর্জন সরিষাবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে নওগাঁর সাপাহারে আদিবাসী মঙ্গল টুডু নামে এক কৃষকের আম বাগানের গাছ কর্তনের অভিযোগ দুপচাঁচিয়ায় থানা পুলিশের অভিযানে ১০ জন গ্রেপ্তার নওগাঁয় প্রেমের প্রস্তাবে রাজি না হওয়াই নবম শ্রেণীর ছাত্রীকে তুলেনিয়ে ধর্ষণ বগুড়ার দুপচাঁচিয়ায় মুজিবনগর দিবস উদযাপিত নাট্যকার অমৃতলাল বসুর জন্মদিন আজ : নওগাঁ জেলাসহ বিভিন্ন উপজেলায় মোহাধুমধামে চৈত্র মাসে শুক্লপক্ষে বাসন্তী পূজা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ঐতিহ্যবাহী ৫ শ বছরের পুরনো রঘুনাথ মন্দিরে রামনবমী জন্ম উৎসব উপলক্ষে ভক্তদের ঢল নেমেছে কালাইয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত বগুড়ার দুপচাঁচিয়ায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন কালাইয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২৪ উদ্বোধনী অনুষ্ঠান নওগাঁর মহাদেবপুরে বিএনপি ও জামাতনেতা সহ ২১ জনের মনোনয় পত্র দাখিল বগুড়ায় ২২ কেজি গাঁজাসহ ২ জন গ্রেফতার তীব্র তাপদাহে অতিষ্ঠ কালাইয়ের জনগণ দুপচাঁচিয়ায় মাদক সেবনের সময় পুলিশের হাতে গ্রেপ্তার ৫ শোক সংবাদ! শোক সংবাদ!! নওগাঁর আত্রাই উপজেলা বিএনপির নয় নেতাকর্মীকে কারাগারে প্রেরণ নওগাঁর ইয়াদ আলীর মোড়ে মোটরসাইকেল দুর্ঘটনায় স্বামী-স্ত্রীর মর্মান্তিক মৃত্যু নওগাঁয় অতি দরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচিতে আড়াই কোটি টাকা বরাদ্দ পেয়েছে

তিন দিনে ভারত বেনাপোল দিয়ে ৭১২ মেট্রিক টন চাল আমদানি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২
  • ১৫৬ বার পঠিত

 

কামাল হোসেন ,বেনাপোল প্রতিনিধিঃ

দেশে চালের বাজারে ঊর্ধ্বগতি রুখতে আমদানি নিষেধাজ্ঞা প্রত্যাহারে দীর্ঘ ১০ মাস ১২ দিন পর বৃহস্পতিবার (১৪ জুলাই) থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পুনরায় চাল আমদানি শুরু হয়েছে।

সোমবার (১৮ জুলাই) সন্ধ্যা পর্যন্ত তিন দিনে এ বন্দর দিয়ে ৭১২ টন চাল বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। যার আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স বেলাল হোসাইন, মেসার্স লিপু এন্টারপ্রাইজ ও মেসার্স দিন ইসলাম।

বেনাপোল আমদানি-রপ্তানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক বলেন, দেশে উৎপাদিত চালের ন্যায্যমূল্য নিশ্চিত করতে বাংলাদেশ সরকার গত বছরের ৩১ আগস্ট ভারতীয় চাল আমদানি বন্ধ করেছিল। বর্তমানে দেশে বিভিন্ন জায়গায় বন্যায় ফসলের ব্যাপক ক্ষতিতে বেড়ে গেছে চালের দাম। এছাড়াও খাদ্য ঘাটতির আশঙ্কাও বাড়ছিল। এতে সরবরাহ স্বাভাবিক ও বাজারের ঊর্ধ্বগতি রুখতে খাদ্য মন্ত্রণালয় শর্ত সাপেক্ষে ৩০ জুন দেশের ৯৫ জন আমদানিকারককে ভারত থেকে ৪ লাখ ৯ হাজার টন চাল আমদানির অনুমতি দেয়।

আমিনুল হক আরও বলেন, আমদানির চালের মধ্যে ৩ লাখ ৭৯ হাজার টন সেদ্ধ চাল ও ৩০ হাজার টন আতপ চাল রয়েছে। ২১ জুলাইয়ের মধ্যে চালের এলসি খোলা সম্পন্ন ও ১১ আগস্টের মধ্যে আমদানির চাল দেশে বাজারজাত শেষ করতে নির্দেশ দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

চাল খালাসে নিয়োজিত বেনাপোলের সিঅ্যান্ডএফ ব্যবসায়ী সেজুতি এন্টারপ্রাইজের প্রতিনিধি তুফান বলেন, চালের ট্রাক বেনাপোল বন্দরে ঢোকার আগে ভারতের বনগাঁ কালিতলা পার্কিংয়ে ২০ থেকে ২৫ দিন সিরিয়ালে আটকা ছিল। এখনো অনেক চালবোঝাই ট্রাক কালিতলা পার্কিংয়ে আটকা পড়ে আছে। পচনশীল ও জরুরি খাদ্য পণ্য হিসেবে এসব ট্রাক আগে প্রবেশের নির্দেশ থাকলেও ভারতীয় পার্কিং কর্তৃপক্ষ সিরিয়াল ছাড়া এসব ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করতে দিচ্ছে না। যদি চালের ট্রাক বন্দরে দ্রুত প্রবেশের অনুমতি দেয় তবে দেশের বাজারে দাম অনেকটা কমে আসবে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা এনাম হোসেন বলেন, তিন দিনে ৭১২ টন চাল আমদানি হয়েছে। তবে দিন ইসলাম নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান বৃহস্পতিবার (১৪ জুলাই) আনা ১০৫ টন চাল খালাসের জন্য আজ সোমবার বেনাপোল কাস্টমস হাউজে কাগজপত্র দাখিল করেছে। অন্য আমদানিকারকরা কাগজপত্র সংকটের কারণে এখনো চাল খালাস নিতে পারেনি। আমদানিকৃত চাল বন্দর থেকে যাতে দ্রুত খালাস দেওয়া যায় কাস্টমস তার সবরকম ব্যবস্থা নিয়েছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বলেন, ব্যবসায়ীরা যাতে দ্রুত বন্দর থেকে চাল ছাড় করাতে পারেন সে লক্ষ্যে অগ্রাধিকারভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে খালাসের নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে ভারত সীমান্তে যাতে বেশি দিন ট্রাক আটকে না থাকে তার জন্যও অনুরোধ জানানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150