বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
গাইবান্ধার পলাশবা‌ড়ি‌তে মিথ্যা অপপ্রচা‌রের প্রতিবা‌দে এক সংবাদ স‌ম্মেলন অনুষ্ঠিত হয়েছে মধুপুর উপজেলা ইয়াকুব আলী নির্বাচনী জনসভা অনুষ্ঠিত ৪৮ নওগাঁ ৩ আসনের এমপির মা,সবিতা চক্রবর্তীর দশম প্রণয় দিবস পালিত কালাইয়ে তীব্র তাপদাহ ও অনা বৃষ্টি থেকে বাঁচার জন্য সালাতুল ইস্তিসকার অনুষ্ঠিত নওগাঁ যৌতুকের টাকা না পেয়ে কিশোরী ঐশীর হত্যার অভিযোগে স্বামী গ্রেপ্তার নওগাঁর রাণীনগরে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা নওগাঁর মান্দায় তিন দিন পেরিয়ে গেলেও নিখোঁজ শতাব্দী আক্তার গাইবান্ধার পলাশবা‌ড়ি‌তে মিথ্যা অপপ্রচা‌রের প্রতিবা‌দে এক সংবাদ স‌ম্মেলন অনুষ্ঠিত হয়েছে নওগাঁর রাণীনগরে তীব্র গরমে এমপি সুমনের নির্দেশে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ করা হয় নওগাঁয় একুশে পরিষদের উদ্যোগে ১৯৭১ সালে অসহায় শরণার্থীদের দুর্ভোগ রোট টু বালুঘাট কালাই উপজেলার আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত কিংবদন্তি বাঙালি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের প্রয়াণ দিবস “””””””রসায়নবিদ জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের জন্মদিন আজ স্বনামধন্যা সুরসম্রাজ্ঞী অন্নপূর্ণা দেবীর জন্মদিন আজ মধুপুরে তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা নওগাঁর মহাদেবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ভোট স্থগিত ঘোষণা নওগাঁর মহাদেবপুরে পূর্বের শত্রুতার জের ধরে প্রতিবেশীর হামলায় স্বামী ও স্ত্রীসহ ৪ জন আহত নওগাঁয় স্ত্রীহত্যার মামলায় স্বামী সালাউদ্দিনের মৃত্যুদন্ড দিয়েছে আদালত নওগাঁ আসিফ মেহেনাজ নামে এক কলেজ ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা তীব্র দাবদাহে সারাদেশের মতো অতিষ্ঠ হয়ে উঠেছে নওগাঁর জনজীবন। হাসপাতালে বাড়ছে ডায়রিয়া, নিউমোনিয়া, জ্বর ও সর্দিজনিত রোগী। আক্রান্তদের অধিকাংশই শিশু ও বৃদ্ধ

দু’সপ্তাহে ডেঙ্গুতে প্রাণ গেল ২৮ জনের

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৫ অক্টোবর, ২০২২
  • ১৪৫ বার পঠিত

স্টাফ রিপোর্টার :

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩১০ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি থাকা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৭১৫জনে। এবছর ডেঙ্গু জ্বরে এখন পর্যন্ত ৮৩ জনের মৃত্যু হয়েছে। চলতি বছরে ২৩ হাজার ৫৯২ ডেঙ্গু রোগী সারা দেশে চিকিৎসা নিয়েছেন। তারমধ্যে ১৭ হাজার ৪৫৬ জন রাজধানী ঢাকায় এবং ৬ হাজার ১৩৬ জন রোগী ঢাকার বাইরে। চলতি মাসের দুই সপ্তাহে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ৭ হাজার ৫০০ জন এবং মারা গেছেন ২৮ জন।

গতকাল শুক্রবার সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৩১০ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১৯৭ জন এবং ঢাকার বাইরে ১১৩ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ৩১০ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৭১৫ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ৯১৬ জন এবং ঢাকার বাইরে ৭৯৯ জন। এতে আরও বলা হয়েছে, চলতি বছরের ১লা জানুয়ারি থেকে ১৪ই অক্টোবর পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি ছিলেন ২৩ হাজার ৫৯২ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছিলেন ২০ হাজার ৭৯৪ জন। এই বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ৮৩ জনের মৃত্যু হয়েছে। চলতি মাসের এই কয়েকদিনে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ৭ হাজার ৫০০ জন এবং মারা গেছেন ২৮ জন।

এদিকে এতোদিন রাজধানী ঢাকাতে ডেঙ্গুর ভয়াবহতা দেখা গেলেও কিছুদিন ধরে ঢাকার বাইরেও ভয়াবহ হচ্ছে ডেঙ্গু পরিস্থিতি। প্রতিদিন ভর্তি হচ্ছেন নতুন নতুন রোগী। বরিশাল, যশোর ও ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় ২৮ জন আক্রান্ত হয়েছেন। এডিস নিধনে উদ্যোগ না নেয়ার অভিযোগ বাসিন্দাদের। তবে ডেঙ্গু প্রতিরোধে মশা নিধন ও ঝোপঝাড় ধ্বংসের পাশাপাশি দিনে ও রাতে মশারি টানিয়ে ঘুমানোর পরামর্শ দেন চিকিৎসকরা। ফরিদপুরে এডিশ মশাবাহিত ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দিন দিন বাড়ছে। সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সাতজন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

এনিয়ে ফরিদপুর জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে বর্তমানে ৩৫ রোগী চিকিৎসাধীন।
ফরিদপুর জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, জানুয়ারি থেকে এ পর্যন্ত ফরিদপুর জেলায় সর্বমোট ১১৫ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। তার মধ্য ৮০ জন রোগী ছাড়পত্র নিয়ে চলে গেছেন। বর্তমানে বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি আছেন ৩৫ জন। সবশেষ ২৪ ঘণ্টায় ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নতুন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন সাতজন। বর্তমানে মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন ১২ রোগী। ডেঙ্গুতে আক্রান্ত রোগী বিভিন্ন উপজেলা থেকে এসে মেডিকেলে ভর্তি হয়েছেন।

যশোরের অভয়নগরে ডেঙ্গুর ব্যাপক প্রাদুর্ভাব থাকলেও নেই কোনো সতর্কতা। হাসপাতালে মশারির মধ্যে রাখা যাচ্ছে না রোগীদের। আর যেসব এলাকা থেকে রোগী আসছে সেখানেও মশা নিধন ও ঝোপঝাড় ধ্বংসের কোনো উদ্যোগ নেই। চিকিৎসকরা বলছেন, অনীহার কারণে রোগীরা মশারি টানাচ্ছেন না। তবে ডেঙ্গু থেকে পরিত্রাণ পেতে হলে সবাইকে সতর্ক হতে হবে। দিনে ও রাতে মশারি ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে হবে।

চলতি বছর আগস্ট মাসের শুরু থেকে ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হওয়া শুরু হয়। এখন পর্যন্ত জেলার সরকারি হাসপাতালগুলোতে ৩৭৫ জন এ রোগের চিকিৎসা নিতে ভর্তি হয়েছেন। যার মধ্যে ২৯৭ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন। সবচেয়ে বেশি ২৮৮ জন ডেঙ্গু রোগী পাওয়া গেছে অভয়নগর উপজেলায়। বিশেষ করে উপজেলার চলিশিয়া, গাজীপুর, সমশপুর, গুয়াখোলা ও বুইকারা এলাকায় সর্বাধিক ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। অথচ সংশ্লিষ্ট এলাকা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ নিয়ে তেমন কোন সতর্কতা নেই। হাসপাতালে চিকিৎসাধীন রোগীরা মশারির বাইরেই সারাদিন অতিবাহিত করছেন। এতে রোগ ছড়িয়ে যাওয়ার আশঙ্কা থাকলেও হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে তেমন কোনো উদ্যোগ নেই। হাসপাতালে ভর্তি রোগীর স্বজনরা জানিয়েছেন, মশা নিধনে পৌরসভা ও ইউনিয়নের পক্ষ থেকে কোনো পদক্ষেপ না নেয়ায় ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। সিভিল সার্জন অফিসের তথ্যমতে, বর্তমানে যশোর জেনারেল হাসপাতাল ও অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭৮ জন ডেঙ্গুরোগী চিকিৎসাধীন আছেন।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ঢাকার পর কক্সবাজারে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। সেখানে প্রতিদিন আক্রান্ত হচ্ছে ১ হাজারের বেশি মানুষ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150