বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
নওগাঁয় চাইনিজ কুড়াল সহ কিশোর গ্যাং এর সদস্য আটক অতঃপর বয়স কম হওয়ায় তাকে ছেড়ে দিল নওগাঁ তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার শুভউদ্ধোধন করেন এমপি সৌরেন্দ্রনাথ চক্রবতী সুরেন দুপচাঁচিয়া থানা অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক দুই আসামি সহ গ্রেপ্তার ৬ জন টাঙ্গাইলের মধুপুরে জোরপূর্বক জমি দখলের অভিযোগ নওগাঁর মহাদেবপুরে গৃহবধূকে ধর্ষণের মামলায় ধর্ষক গোলাম মোস্তফা আটক নওগাঁর মহাদেবপুরে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও চেয়ারম্যান ৮ এবং ভাইস চেয়ারম্যান পদে ৭ জনের মনোনয়ন দাখিল করেন নওগাঁয় প্রকাশ্য দিবালোকেও সাজ্জাদ হোসেন নামে এক যুবককে কুপিয়ে জখম করেছে সোমালি জলদস্যুদের হাত থেকে মুক্ত নওগাঁর সাইদুজ্জামানের পরিবারে স্বস্তি নাব্যতা নেই নওগাঁর যমুনা তুলশীগঙ্গা আত্রাই ও পূণর্ভবা এখন বালুচরে পরিনত দেওয়ান গঞ্জে বিরামহীনভাবে গণসংযোগ করে যাচ্ছেন চেয়ারম্যান প্রার্থী জনাব আলহাজ্ব মোঃ আবুল কালাম আজাদ নওগাঁর মহাদেবপুরে সাবেক ইউপির চেয়ারম্যানের স্ত্রীকে মারপিট অতঃপর ৩ দিনেও মামলা এন্ট্রি হয়নি নওগার বদলগাছীতে ঈদ পুনর্মিলনী ও বর্ষবরণ পহেলা বৈশাখ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত শহীদ বুদ্ধিজীবী আনোয়ার পাশার শুভ জন্মদিন : মধুপুর উপজেলা নির্বাচনে সর্বমোট ১৩ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন জামালপুর জেলা দেওয়ানগঞ্জ উপজেলায় সিনিয়র ফাজিল মাদ্রাসার প্রিন্সিপালের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নওগাঁর পোরশায় পুকুরে পানিতে ডুবে জান্নাত নামে এক কন্যা শিশুর মৃত্যু নওগাঁর পাহাড়পুর মালঞ্চ এলাকায় অগ্নিকান্ডে প্রায় সাত লাখ টাকার মালামাল ভস্মিভূত প্রথম ধাপের ১৫২ উপজেলার মনোনয়ন পত্র জমার শেষদিন আজ সোমবার ক্ষেতলালে বটতলী ব্রীজের নিচ থেকে যুবকের লাশ উদ্ধার দুপচাঁচিয়ায় মাদক বিক্রেতা সহ গ্রেপ্তার ৭ জন

দেশে মাঙ্কিপক্স আসার শঙ্কা, সতর্কতা বাড়াতে হবে : বিএসএমএমইউর ভিসি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৩০ জুলাই, ২০২২
  • ১৬০ বার পঠিত

করোনা মহামারির টালমাটাল অবস্থা এখনো সামলিয়ে উঠতে পারেনি বিশ্ব। এরইমাঝে হানা দিয়েছে মাঙ্কিপক্স ভাইরাস। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে নতুন আতঙ্ক। বাংলাদেশে এ পর্যন্ত মাঙ্কিপক্স ভাইরাস কারো দেহে না পাওয়া গেলেও দেশে ভাইরাসটি প্রবেশ করার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এ ব্যাপারে আগে থেকে সবাইকে সতর্ক আর সজাগ থাকার পরামর্শ দিয়েছেন।

আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে মাঙ্কিপক্স নিয়ে এক সংবাদ সম্মেলনে ভিসি এ পরামর্শ দেন।

তিনি বলেন, বাংলাদেশে মাঙ্কিপক্স এখনো শনাক্ত করা না গেলেও সব প্রবেশপথ দিয়ে বহু দেশের নাগরিক আসছেন যেখানে রোগী রয়েছে। এতে করে শঙ্কা আছে। তাই বিমানবন্দরের পাশাপাশি স্থলপথের প্রবেশপথে সতর্কতা বাড়াতে হবে; যাতে সন্দেহভাজন কেউ এলে দ্রুত আইসোলেশনে নেওয়া যায়।

বিএসএমএমইউর ভিসি বলেন, প্রতিদিনই মাঙ্কিপক্সে আক্রান্তের খবর আসছে। গতকালও ব্রাজিলে দুজনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি কোনদিকে যায় বলা মুশকিল। তাই আতঙ্কিত না হয়ে এখন থেকেই সতর্ক থাকতে হবে। করোনা চীন হয়ে ইতালি দিয়ে বাংলাদেশে এসেছে। মাঙ্কিপক্স যে একইভাবে আসবে না, তা নিশ্চিত করে বলা যায় না। তাই সময় থাকতে সচেতন হতে হবে।

শারফুদ্দিন আহমেদ বলেন, এখন পর্যন্ত মাঙ্কিপক্স প্রতিরোধে গুটি বসন্তের টিকা ৮৫ ভাগ সুরক্ষা দেয়। কিন্তু ১৯৮১ সালের পর থেকে বাংলাদেশে এই টিকা দেওয়া বন্ধ হয়ে যায়। এখন ভাইরাসটির প্রকোপ যদি বেড়ে যায়, প্রয়োজনে আবারও সেই টিকা প্রয়োগ করা হবে। একই সঙ্গে যাদের বাসায় পোষা প্রাণী আছে, তাদের একটু সচেতন হতে হবে। কারণ এটি প্রাণী থেকে প্রাণী এবং সেখান থেকে মানুষকে সংক্রমিত করে।

মাঙ্কিপক্সে আক্রান্ত অন্য ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগের ক্ষেত্রে যেকেউ ঝুঁকিপূর্ণ, জানিয়ে তিনি বলেন, কয়েক বছর আগে দেখা গেছে, এই ভাইরাসে আক্রান্তদের ৭৪ ভাগ রোগী বহুগামিতায় অভ্যস্ত। আর ২৬ ভাগ রোগীর এইচআইভি এইডস শনাক্ত হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150