মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:২০ অপরাহ্ন
শিরোনাম :
নাব্যতা নেই নওগাঁর যমুনা তুলশীগঙ্গা আত্রাই ও পূণর্ভবা এখন বালুচরে পরিনত দেওয়ান গঞ্জে বিরামহীনভাবে গণসংযোগ করে যাচ্ছেন চেয়ারম্যান প্রার্থী জনাব আলহাজ্ব মোঃ আবুল কালাম আজাদ নওগাঁর মহাদেবপুরে সাবেক ইউপির চেয়ারম্যানের স্ত্রীকে মারপিট অতঃপর ৩ দিনেও মামলা এন্ট্রি হয়নি নওগার বদলগাছীতে ঈদ পুনর্মিলনী ও বর্ষবরণ পহেলা বৈশাখ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত শহীদ বুদ্ধিজীবী আনোয়ার পাশার শুভ জন্মদিন : মধুপুর উপজেলা নির্বাচনে সর্বমোট ১৩ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন জামালপুর জেলা দেওয়ানগঞ্জ উপজেলায় সিনিয়র ফাজিল মাদ্রাসার প্রিন্সিপালের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নওগাঁর পোরশায় পুকুরে পানিতে ডুবে জান্নাত নামে এক কন্যা শিশুর মৃত্যু নওগাঁর পাহাড়পুর মালঞ্চ এলাকায় অগ্নিকান্ডে প্রায় সাত লাখ টাকার মালামাল ভস্মিভূত প্রথম ধাপের ১৫২ উপজেলার মনোনয়ন পত্র জমার শেষদিন আজ সোমবার ক্ষেতলালে বটতলী ব্রীজের নিচ থেকে যুবকের লাশ উদ্ধার দুপচাঁচিয়ায় মাদক বিক্রেতা সহ গ্রেপ্তার ৭ জন নওগাঁর মহাদেবপুরে রিভার পার্কে ঈদ আনন্দ মেলা ও নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ জেলা ১১টি উপজেলায় বর্ষবরণ উপলক্ষে সরকারি বেসরকারি উদ্যোগ বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠান অনুষ্ঠিত দুপচাঁচিয়ায় পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত বগুড়া রংপুর মহাসড়কের সিএনজি ও কারের মুখোমুখি সংঘর্ষে ১ জন নিহত আহত ৫ জন কালাইয়ে হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপির ঈদ শুভেচ্ছা বিনিময় কালাইয়ে পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উদযাপিত নববর্ষের অনুষ্ঠানের স্থান গুলো পরিদর্শনে সিএমপি পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় মধুপুরে মোটরসাইকেল ও প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ আহত ১

নওগাঁর ঐতিহ্যেবাহী কুসুম্বা মসজিদ স্থাপত্যের এক অর্পূব সৌন্দর্য দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৩ জুলাই, ২০২২
  • ১২৯ বার পঠিত

 

উজ্জ্বল কুমার সরকার নওগাঁ থেকেঃ

নওগাঁ জেলা মান্দা উপজেলা কুসুম্বা মসজিদ মসলিম স্থাপত্যের এক অপূর্ব নিদর্শন নওগাঁর কুসুম্বা মসজিদ। ঈদের দ্বিতীয়-তৃতীয় দিনের সকাল ৮টার পর থেকে এখানে দর্শনার্থীদের আনাগোনা শুরু হয়। সকাল থেকে রাত ১০টা পর্যন্ত থাকে উপচে পড়া ভিড়। দর্শনার্থীদের আগমনকে ঘিরে প্রশাসন ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।
জানা যায়, নওগাঁ জেলা শহর থেকে প্রায় ৩৩ কিলোমিটার দূরে মান্দা উপজেলার নওগাঁ-রাজশাহী মহাসড়কের পাশে অবস্থিত এই মসজিদ। পাঁচ টাকার কাগজের নোটে মুদ্রিত এ মসজিদটি স্থান পেয়েছে।
সামনে রয়েছে বিশাল আকৃতির দীঘি। দিঘীর আয়তন প্রায় ৭৭ বিঘা। এর দৈর্ঘ্য প্রায় ১ হাজার ২৫০ ফুট এবং প্রস্থ প্রায় ৯শ ফুট। দীঘিটি সুগভীর এবং স্বচ্ছ জলরাশি।
প্রতি বছরে ঈদের দিন থেকে শুরু করে কয়েকদিন পর্যন্ত ঘুরতে আসেন হাজারো নারী-পুরুষ। অনেকে সপরিবারে ছুটে আসেন। এছাড়া অন্যান্য দিনেও দর্শনার্থীরা এসে থাকেন। এবং ঘুরতে আসা দর্শনার্থীর
দিনাজপুরের বেলাল হোসেন, নওগাঁর নিয়ামতপুরের সাবিনা,জেসমিন ও জয়া রাজশাহীর বাঘমারা’র হেলাল হেসেন জানান,ঈদ উপলক্ষে মান্দা উপজেলা কুসুম্বা ঐতিহাসিক শাহী মসজিদ দেখে আমরা খুব আনন্দিত। এছাড়াও
ঈদুল আযহা উপলক্ষে মসজিদের চারপাশে বসেছে গ্রামীণ মেলা।ঐ
মান্দা কুসুম্বা মসজিদ কমিটির সভাপতি মান্দা উপজেলা নিবার্হী কর্মকর্তা আবু বকর সিদ্দিক বলেন, ঈদকে ঘিরে কয়েকদিন পর্যন্ত চলে দর্শনার্থীদের আনাগোনা।
ঈদের দ্বিতীয় -তৃতীয় দিনের বিকালে পরির্দশন ও পর্যবেক্ষণের জন্য যাব।
মান্দা থানা অফিসার ইনচার্জ (ওসি) শাহিনুর রহমান জানান,পুলিশ প্রশাসনের কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে কুসুম্বা ঐতিহাসিক শাহী মসজিদে ঈদ উৎসব পালিত হচ্ছে।কোন অপ্রীতিকর ঘটনা ঘটে তাৎক্ষণিক আমরা আইনের ব্যবস্থা নিব।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150