শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
কালাইয়ের ঝামুটপুর বানিহারা হাতিয়র এলাকাবাসীর সালাতুল ইস্তিসকার অনুষ্ঠিত  চট্টগ্রাম নগরীর সিএমপির ইপিজেড থানা পুলিশের অভিযানে (১০) জন, জুয়াড়ি গ্রেফতার সাংবাদিকদের স্বাস্থ্য সেবা বিষয়ক প্রতিষ্ঠান প্রেস হেলথ কেয়ার লিমিটেড স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্ক এর গর্বিত অংশীদার হিসেবে যুক্ত হয়েছে মোরেলগঞ্জের নিশানবাড়িয়ায় ইউপি সদস্যর জমি গভীর রাতে দখল স্কুলের ধর্মীয় শিক্ষকের বিরুদ্ধে শিশু ধর্ষণের চেষ্টা মামলা নওগাঁয় প্রকাশ্য দিবালোকে সরকারি খাস জমির গাছ কেটে আড়াই লক্ষ টাকা লুটপাট দেখার কেউ নেই নওগাঁর নোচনাহার বাজারে স্টেশনারি ও কাপড়ের ৩ টি দোকান আগুনে পুড়ে ভূষ্মিভত নওগাঁর নিয়ামতপুর উপজেলার হরিপুর গ্রামে একই পরিবারের ৪ ভাই বোন শারীরিক প্রতিবন্ধী মধুপুরে ইসতিসকার সালাত ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে নওগাঁর ধামইরহাটে ওয়েভ ফাউন্ডেশনের উদ্যোগে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে আলোচনা সভা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁয় স্কুলছাত্রীকে ধর্ষণের দায়ে শিক্ষককের ১০ বছর সশ্রম কারাদন্ড, ৫০ হাজার টাকা জরিমানা দুপচাঁচিয়াতে তীব্র তাপদাহ ও অনাবৃষ্টি থেকে বাঁচার জন্য সালাতুল ইস্তিসকার নামাজ আদায় নওগাঁর ধামইরহাটে গ্রিন ভয়েসের ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নওগাঁ সেনা সদস্যকে মারধর করে টাকা ও স্বর্ণের চেইন ছিনিয়ে নেওয়ার অভিযোগ গাইবান্ধার পলাশবা‌ড়ি‌তে মিথ্যা অপপ্রচা‌রের প্রতিবা‌দে এক সংবাদ স‌ম্মেলন অনুষ্ঠিত হয়েছে মধুপুর উপজেলা ইয়াকুব আলী নির্বাচনী জনসভা অনুষ্ঠিত ৪৮ নওগাঁ ৩ আসনের এমপির মা,সবিতা চক্রবর্তীর দশম প্রণয় দিবস পালিত কালাইয়ে তীব্র তাপদাহ ও অনা বৃষ্টি থেকে বাঁচার জন্য সালাতুল ইস্তিসকার অনুষ্ঠিত নওগাঁ যৌতুকের টাকা না পেয়ে কিশোরী ঐশীর হত্যার অভিযোগে স্বামী গ্রেপ্তার নওগাঁর রাণীনগরে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

নওগাঁ জেলাসহ ১১ টি উপজেলায় তীব্র খরায় বোর- আমন চাষ নিয়ে চিন্তায় কৃষকের মাথায় হাত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৭ জুলাই, ২০২২
  • ১৪৪ বার পঠিত

উজ্জ্বল কুমার সরকার নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁসহ ২১টি উপজেলার তীব্র খরায় বোর-আমন চাষ নিয়ে চিন্তায় কৃষকের মাথায় হাত
নওগাঁয় তীব্র খরা ও অনাবৃষ্টির কারণে বোর-আমন ধান নিয়ে ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা। টানা ১৫-২০ দিন বৃষ্টি না হওয়া ও তীব্র রোদে জমিগুলো ফেটে চৌচির হতে বসেছে। এদিকে গভীর নলকূপ থেকে টাকা দিয়ে ধানের জমিতে পানি দিতে হিমশিম খাচ্ছেন কৃষকরা।
কৃষি বিভাগের তথ্যমতে, চলতি মৌসুমে জেলায় ২ লাখ ৩ হাজার হেক্টর জমিতে আমন চাষ হয়েছে। এর মধ্যে প্রায় ৫০ হাজার হেক্টর জমির আমন খরার কবলে পড়েছে।
মহাদেবপুর উপজেলা ৯নং চেরাগপুর ইউনিয়ন চৌমাশিয়া সরকার পাড়া কৃষক ধীরেন চন্দ্র সরকার অচিন্ত হাজরা মান্নান মন্ডল উজ্জ্বল সরকারসহ বলেন এ-ই চৌমাশিয়া সরকার পাড়া মাঠে প্রায় ২০-২৫ আগে বৃষ্টি পানিতে বোর-বর্ষালী ইরি লাগানো হয়েছে কিন্তু গভীর নলকুপের পানী প্রতিবিঘা আটশত থেকে ১ হাজার টাকা করে ধার্যকরেও সময় মত পানি পাচ্ছে না কৃষক ধিরেন চন্দ্র সরকার বলেন মড়ার উপর খাঁড়ার ঘাঁ আমার ৩বিঘা ইরির ধান ঐ দূর্যোগে পুরোধান নষ্ট হয়েছে আমি কোন সরকারি অনদান ও ভূরতুকি পাইনি,আবার আমন ধান সেচে আবাদ করা দুর্বিসহ হয়ে উঠেছে। ১০নং ভীমপুর ইউনিয়ন এই কৃষক জানান আমন ধান সেচে আবাদ করা প্রায় ১০-১২ হাজার টাকা খরচ হবে তাতে কৃষকের মাথায় হাত।
নিয়ামতপুর এলাকার কৃষক জসিম বলেন, “১৭-১৮ দিন আগের বৃষ্টির পানিতে আমনের ধান জমিতে লাগাতে পেরেছি। কিন্তু ১৫ দিন হতে বৃষ্টি না হওয়ার ফলে জমি শুকিয়ে ধান মরতে বসেছে।”
পোরশা উপজেলার কৃষক সজল বলেন, “আমাদের দিকে কিছু এলাকায় ধান জমিতে লাগানো আছে। এখনো বেশির ভাগ জমি বৃষ্টির পানির অভাবে চাষ দিতে পারিনি।”
বিএমডিএর গভীর নলকূপ থেকে পানি কিনে আবাদ করা সম্ভব হচ্ছে না বলে কৃষকরা জানান। কেননা, এই সময়ে জমি খরার কবলে পড়লে প্রচুর পানি লাগে। জমিতে পানি দেওয়ার জন্য সিরিয়াল নিতে হচ্ছে। সিরিয়ালের জন্য ৫-৬ -৭দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়। আবার কোনো সময় সকালে পানি পাব বলে গেলে দিন গড়িয়ে রাতে পানি পাওয়া যাচ্ছে। সব মিলিয়ে কৃষকরা খুব কষ্টের মধ্যে দিন যাপন করছেন।
মান্দা উপজেলার টিটিহারি গ্রামের কৃষক করিম বলেন, “আমাদের জমি পানির অভাবে চাষ দিতে পারিনি। বৃষ্টি ও গভীর নলকূপের পানি না থাকায় চরম অসুবিধায় পড়তে হচ্ছে।”
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী সমসের আলী বলেন, “এই সময়েই ফসলের জন্যে বৃষ্টির পানি বেশি দরকার হয়। অথচ এবার বৃষ্টির দেখা নেই।”
সমসের আলী আরও বলেন, “ধান লাগানোর জন্য আরও উপযুক্ত সময় আছে। শ্রাবণ মাসজুড়ে বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। তাই আমরা এটাকে খরা বলব না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150