শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :
ইপিজেড থানা পুলিশের অভিযানে(পাঁচশত) গ্রাম গাঁজাসহ একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার বগুড়ার গাবতলীতে স্বামীকে আটক রেখে স্ত্রীকে গণধর্ষণ ৫ ধর্ষক গ্রেফতার সরিষাবাড়ীতে উজ্জল হত্যা মামলার আসামিদের  ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন মধুপুরে অবৈধভাবে মাটিকাটার অপরাধে ১লক্ষ টাকা জরিমানা গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলছে নতুন আঙ্গিকে থিয়েটার সিজারিয়ান অপারেশন মধুপুরে চালু হয়েছে নারী উদ্যোগত্বা পারুলের ঢাকা রেস্টুরেন্ট দুপচাঁচিয়ায় শ্রী শ্রী বাসন্তী পূজা অনুষ্ঠিত বাংলার জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ন দাস আর নেই : নওগাঁর মহাদেবপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ভুয়া সিআইডি পুলিশ কর্মকর্তা গ্রেফতার দুপচাঁচিয়ায় প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনী অনুষ্ঠিত মধুপুর সহকারী পুলিশ সুপারের আবারও বিশাল অর্জন সরিষাবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে নওগাঁর সাপাহারে আদিবাসী মঙ্গল টুডু নামে এক কৃষকের আম বাগানের গাছ কর্তনের অভিযোগ দুপচাঁচিয়ায় থানা পুলিশের অভিযানে ১০ জন গ্রেপ্তার নওগাঁয় প্রেমের প্রস্তাবে রাজি না হওয়াই নবম শ্রেণীর ছাত্রীকে তুলেনিয়ে ধর্ষণ বগুড়ার দুপচাঁচিয়ায় মুজিবনগর দিবস উদযাপিত নাট্যকার অমৃতলাল বসুর জন্মদিন আজ : নওগাঁ জেলাসহ বিভিন্ন উপজেলায় মোহাধুমধামে চৈত্র মাসে শুক্লপক্ষে বাসন্তী পূজা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ঐতিহ্যবাহী ৫ শ বছরের পুরনো রঘুনাথ মন্দিরে রামনবমী জন্ম উৎসব উপলক্ষে ভক্তদের ঢল নেমেছে

সাইবার হামলার প্রতিবেদন প্রকাশ দেশের সরকারি ও বেসরকারি ২০০ প্রতিষ্ঠানের তথ্য চুরি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৩ এপ্রিল, ২০২১
  • ২৩৫ বার পঠিত

ডিজিটাল যুগে সাইবার হামলা একটি আতঙ্ক। এর মাধ্যমে তথ্য চুরি করে হ্যাকাররা সুযোগ বুঝে ইন্টারনেট ব্যবহারকারি প্রতিষ্ঠান বা ব্যক্তিকে ব্ল্যাকমেইল করে। কখনও কখনও বড় অঙ্কের অর্থ হাতিয়ে নেয়। এবার দেশের সরকারি ও  বেসরকারি ২০০ এর অধিক প্রতিষ্ঠান থেকে তথ্য চুরি করেছে হ্যাকাররা। গত বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে সরকারি প্রতিষ্ঠান বিডি সার্ট। প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভারের মাধ্যমে স্পর্শকাতর এসব প্রতিষ্ঠানের ওয়েবসাইটে হামলা করেছে হাফনাম হ্যাকারস গ্রুপ। তথ্য প্রযুক্তিবিদরা বলছেন, মাইক্রোসফটের এই  সেবাটি নিরাপত্তার দিক থেকে খুবই দুর্বল হওয়ায় সুযোগ নিয়েছে হ্যাকাররা।
এবার যেসব প্রতিষ্ঠানে সাইবার হামলা হয়েছে এর মধ্যে রয়েছে বাংলাদেশ ব্যাংকের নাম। এর আগেও কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। এছাড়া বিটিআরসি, গ্যাস ট্রান্সমিশন কোম্পানি, স্ট্যান্ডার্ড ব্যাংক, পুঁজিবাজারে তালিকাভুক্ত নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান লঙ্কাবাংলা ফাইন্যান্স, আইটি খাতের প্রতিষ্ঠান অগ্নি সিস্টেমস থেকেও সাইবার আক্রমণের মাধ্যমে তথ্য চুরির ঘটনা ঘটেছে।
এ বিষয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) পরিচালক (সিএ অপারেশন ও নিরাপত্তা) ও (ডাটা সেন্টার) তারেক এম বরকতউল্লাহ বলেন, এবারের সাইবার আক্রমণে বড় কোনো ক্ষতি করতে পারেনি। তবে তাদের উদ্দেশ্যে ছিল তথ্য চুরি করা। আর তথ্য চুরি করার মাধ্যমে তারা ভবিষ্যতে কোনো না কোনো সময় প্রতিষ্ঠানগুলোকে ব্ল্যাকমেইল করতে পারবে। এছাড়া তারা তেমন কিছু করতে পারবে না।
তিনি আরও বলেন, যেসব প্রতিষ্ঠান আক্রমণের শিকার হয়েছে তারা কিভাবে সংক্রমণটা পরিস্কার করবে তার কৌশল রিপোর্টে বলে দেওয়া হয়েছে। এতে অতিচিন্তার কোনো কারণ নেই।
সাইবার হামলার খোঁজ পাওয়ার বিষয়ে তিনি বলেন, ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে লাখ লাখ সার্ভার আক্রমণের শিকার হওয়ার পর আমরা খোঁজ-খবর নিতে শুরু করি। এরপর দেখা গেলো দেশের ১০টি খাত লক্ষ্য করে সরকারি বেসরকারি ২০০ প্রতিষ্ঠানে আক্রমণ করেছে।
সাইবার আক্রমণ হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বাংলাদেশ ব্যাংকের অবস্থান জানতে চাইলে নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, রিপোর্টটি সম্পর্কে ভালো ভাবে জেনে বলতে হবে।
সাইবার থ্রেড রিপোর্টে বলা হয়েছে, দেশের যেসব প্রতিষ্ঠান উইন্ডোজ অপারেটিং সিস্টেমস বিশেষ করে মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভার (Windows Operating Systems specifically Microsoft Exchange Server) ব্যবহার করছে হ্যাকাররা তাদের আক্রমণ করেছে। হাফনিয়াম (HAFNIUM) হ্যাকররা এসব প্রতিষ্ঠান আক্রমণ করেছে।
রিপোর্টে আরও বলা হয়েছে, দেশে সরকারি বেসরকারি ১০ টি খাতের প্রতিষ্ঠানগুলোকে আক্রমণের টার্গেট করেছে হ্যাকাররা। খাতগুলো হচ্ছে- ব্যাংকিং- আর্থিক প্রতিষ্ঠান, সরকারি প্রতিষ্ঠান, হেলথ কেয়ার, আইন, ডিফেন্স, ইন্ডাস্ট্রিজ, এরোস্পেস, বিজ্ঞান শিক্ষা ও কলেজ-বিশ্ববিদ্যাল, জ্বালানি এবং অলাভজনক প্রতিষ্ঠান। উল্লেখ্য, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150