বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৪০ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁর পোরশায় ইসলামী আন্দোলনের মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁর পোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠান অনুষ্ঠিত দেশের অধিক জনগোষ্ঠী মানুষ যাতে সেবা পায় সে ব্যাপারে দ্বায়িত্বশীল হতে হবে – জেলা প্রশাসক পটুয়াখালী মাগুরায় বজ্রপাতে নিহত-২ নওগাঁর বিভিন্ন প্রতিষ্ঠানে চাঁদায় জাতীয় দিবস উদযাপনের অভিযোগ আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন মধুপুরের কুড়াগাছা ইউনিয়নের সর্বস্তরের জনগণের আয়োজনে ইফতার মাহফিল কালাই প্রেসক্লাবের আয়োজনে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্টিত গাইবান্ধায় এসকেএস ফাউন্ডেশন কতৃক মহান স্বাধীনতা উপলক্ষে মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রধান বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরি জয়পুরহাট ইউনিটের মাসিক আড্ডা অনুষ্ঠিত শেখ হাসিনা যতদিন প্রধানমন্ত্রী আছেন ততদিন মুক্তিযোদ্ধাদের সম্মাননা বৃদ্ধি পেতেই থাকবে প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার দুপচাঁচিয়ায় চুরি মামলায় দুই আসামি গ্রেফতার নওগাঁ জেলা ষ্টেডিয়ামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে কুচকাওয়াজ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান মধুপুরে মাসিক আইনশৃঙ্খলা কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত আসুন ডিজিটাল বাংলাদেশকে বাস্তবে রূপ দিতে একসাথে কাজ করি নওগাঁ টাকা ছাড়া কাজ করেন না ভূমি কর্মকর্তা গোলাম কিবরিয়া অতঃপর অভিযোগ সেবাপ্রার্থীদের দুপচাঁচিয়ায় মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বিশিষ্ট শিক্ষাবিদ শহীদ অনুদ্বৈপায়ন ভট্টাচার্যের প্রয়াণ দিবসে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা লালমনিরহাটে অসহায় ও গরিব মানুষের মাঝে ১৫ বিজিবির ইফতার সামগ্রী বিতরণ মধুপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত>

২ মাস পর বেনাপোল দিয়ে ভারত থেকে গম আমদানি শুরু

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২০ জুলাই, ২০২২
  • ১৪৬ বার পঠিত

 

কামাল হোসেন ,বেনাপোল প্রতিনিধিঃ

যশোর বেনাপোল বন্দর দিয়ে দুই মাস চার দিন বন্ধ থাকার পর পুনরায় ভারত থেকে গম আমাদানি শুরু হয়েছে।

রোববার (১৭ জুলাই) সন্ধ্যায় বেনাপোল স্থলবন্দর দিয়ে মালবাহী ট্রেনে গম আসতে শুরু করেছে।

বেনাপোল স্টেশন সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত রেল পথে প্রায় ৪২ টন গম বাংলাদেশে প্রবেশ করেছে।

শুল্কমুক্ত সুবিধায় রোববার রাতেই এসব গমের ছাড়পত্র বেনাপোল থেকে নিয়ে গেছেন আমদানিকারকরা। গম আমদানিকারকরা প্রতি মেট্রিক টন গম ৩২৫ ইউএস ডলার মূল্য দিয়ে ভারত থেকে ক্রয় করছে। যা বাংলাদেশি টাকায় প্রতি টন গমের মূল্য দাঁড়িয়েছে ২৯ হাজার ৫৯৫ টাকা। আমদানিকৃত প্রতি কেজি গমের মূল্য ২৯ টাকা ৫৯ পয়সা।

আমদানিকারকরা বলছেন, আমদানিকৃত এই গম তাদের পূর্বে পাঠানো এলসির বিপরীতে ভারতীয় রপ্তানিকারকরা তাদের সরবরাহ করেছেন। ফলে নতুন করে রপ্তানিকারকরা কোনো এলসি নিচ্ছে না।

গম আমদানিকারকদের প্রতিনিধি নয়ন হোসেন জানান, দুই মাস আগে বাজার নিয়ন্ত্রণ করতে ভারত গম রপ্তানি করেছিল। শর্ত ছিল তারা পূর্বের এলসির গম রপ্তানি করবে। তবে নানা জটিলতায় গত দুই মাস গম আমদানি হয়নি।

যশোরের বারান্দিপাড়ার মরসালিনুর রহমান নামে এক ক্রেতা বলেন, এখনো প্রতি কেজি ৪০ টাকা করে গম কিনতে হচ্ছে। গমের দাম আর একটু কমলে সাধারণ মানুষ উপকৃত হবে। এ বিষয়ে সরকারের সুদৃষ্টি কামনা করছি।

গম ব্যবসায়ী মিন্টু বলেন, শীর্ষ গম রপ্তানিকারক দেশ রাশিয়া-ইউক্রেনে যুদ্ধের কারণে বিশ্ববাজারে বেড়েছে গমের দাম। তবে দেশে পুনরায় গম আমদানি শুরু হওয়ায় খুশি ব্যবসায়ীরা। খুব শিগগিরই গমের দাম কমতে শুরু করবে।

বেনাপোল স্টেশন মাস্টার সাইদুর রহমান বলেন, গত রোববার থেকে রেল পথে গম আমদানি শুরু হয়েছে। এখন পর্যন্ত প্রায় ৪২ টন গম দেশে প্রবেশ করেছে। আমদানি কার্যক্রম স্বাভাবিকভাবেই চলছে।

বেনাপোল বন্দরের উপপরিচালক আবদুল জলিল বলেন, শুল্কমুক্ত সুবিধায় গম আমদানি হচ্ছে। ছাড়করণে সব ধরনের সহযোগিতা করছে বন্দর কর্তৃপক্ষ। আমদানিকৃত গমের চালান খাওয়ার উপযোগী হওয়ায় পরীক্ষা-নিরীক্ষা শেষে বন্দর থেকে ছাড় দেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150