বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
গাইবান্ধার পলাশবা‌ড়ি‌তে মিথ্যা অপপ্রচা‌রের প্রতিবা‌দে এক সংবাদ স‌ম্মেলন অনুষ্ঠিত হয়েছে নওগাঁর রাণীনগরে তীব্র গরমে এমপি সুমনের নির্দেশে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ করা হয় নওগাঁয় একুশে পরিষদের উদ্যোগে ১৯৭১ সালে অসহায় শরণার্থীদের দুর্ভোগ রোট টু বালুঘাট কালাই উপজেলার আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত কিংবদন্তি বাঙালি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের প্রয়াণ দিবস “””””””রসায়নবিদ জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের জন্মদিন আজ স্বনামধন্যা সুরসম্রাজ্ঞী অন্নপূর্ণা দেবীর জন্মদিন আজ মধুপুরে তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা নওগাঁর মহাদেবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ভোট স্থগিত ঘোষণা নওগাঁর মহাদেবপুরে পূর্বের শত্রুতার জের ধরে প্রতিবেশীর হামলায় স্বামী ও স্ত্রীসহ ৪ জন আহত নওগাঁয় স্ত্রীহত্যার মামলায় স্বামী সালাউদ্দিনের মৃত্যুদন্ড দিয়েছে আদালত নওগাঁ আসিফ মেহেনাজ নামে এক কলেজ ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা তীব্র দাবদাহে সারাদেশের মতো অতিষ্ঠ হয়ে উঠেছে নওগাঁর জনজীবন। হাসপাতালে বাড়ছে ডায়রিয়া, নিউমোনিয়া, জ্বর ও সর্দিজনিত রোগী। আক্রান্তদের অধিকাংশই শিশু ও বৃদ্ধ দুপচাঁচিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে এক যুবকের কারাদন্ড দুপচাঁচিয়ায় হেরোইন সহ যুবক গ্রেফতার চাটরা স্টুডেন্টস ফোরাম আলোকিত মানুষ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে বার্ষিক কুইজ বিজয়ী ও উত্তীর্ণদের পুরস্কার বিতরণ সচেতন বার্তা প্রদানে আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা — মনোহরদীতে জমি সংক্রান্ত জেরে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত-০২ ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠি হাতীবান্ধায় গৃহবধূকে ধর্ষণ চেষ্টা আটক গ্রাম পুলিশকে জেলহাজতে প্রেরন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৪ নভেম্বর, ২০২০
  • ২০৮ বার পঠিত

Cinn ডেস্ক ঃঃ- টিয়ানিউর‌্যাপ্টর (ইংরেজি: Tianyuraptor) ছোট বাহুর ড্রোমিওসরিড ডাইনোসরদের একটি গণ। এরা ডারউইন বর্ণীত ট্রাঞ্জিশনাল ফসিল তথা অন্তর্বর্তীকালীন জীবাশ্মগুলোর একটি। উড়তে অক্ষম ডাইনোসর থেকে উড়নক্ষম ডাইনোসরে বিবর্তনের মধ্যবর্তী একটি ধাপ হচ্ছে টিয়ানিউর‌্যাপ্টর। ২০০৯ সালের ১৯শে আগস্ট “প্রসিডিংস অফ দ্য রয়েল সোসাইটি”-র ওয়েবসাইটে প্রকাশিত গবেষণাপত্রের মাধ্যমে এই নতুন গণের আবিষ্কার আনুষ্ঠানিকভাবে ঘোষিত হয়েছে। আবিষ্কার করেছেন চীনা জীববিজ্ঞানী Xiaoting Zheng, Xing Xu, Hailu You, Qi Zhao এবং Zhiming Dong। গবেষণাপত্রটিতে তাদের সবারই নাম আছে। গবেষণাপত্রটির অ্যাবস্ট্রাক্ট অনুবাদের মাধ্যমেই আমি টিয়ানিউর‌্যাপ্টর নামা শুরু করছি:

বাংলা নাম: টিয়ানিউর‌্যাপ্টর
ইংরেজী নাম: Tianyuraptor
বৈজ্ঞানিক নাম: Tianyuraptor ostromi

“চীনের Liaoning প্রদেশের Jiufotang ও Yixian শিলাস্তরে পাওয়া অতি সাম্প্রতিক জীবাশ্মগুলো থেকে আদি ক্রিটাশিয়াস যুগের (সাড়ে চৌদ্দ কোটি বছর পূর্ব থেকে সাড়ে ছয় কোটি বছর পূর্ব পর্যন্ত) মৌলিক ড্রোমিওসরিডদের সম্পর্কে বেশ কিছু নতুন ও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। উড়তে অক্ষম ডাইনোসরদের থেকে কিভাবে উড়নক্ষম ডাইনোসরদের বিবর্তন ঘটেছে তা বোঝার ক্ষেত্রে এসব ট্রানজিশনাল জীবাশ্ম ভাল ভূমিকা রাখবে। এখানে আমরা একেবারে নতুন একটি ড্রোমিওসরি আবিষ্কারের ঘোষণা দিচ্ছি, এর নাম [i]Tianyuraptor ostromi[/i]. পশ্চিম Liaoning এর Yixian শিলাস্তরে পাওয়া বিভিন্ন অংশ জোড়া লাগিয়ে এদের প্রায় সম্পূর্ণ একটি কঙ্কাল তৈরি করা সম্ভব হয়েছে। এসবই আদি ক্রিটাশিয়াস যুগকে নির্দেশ করছে। Liaoning ড্রোমিওসরিডদের অনেক বৈশিষ্ট্যই এদের মাঝে দেখা যায়, তবে খানিকটা অনুন্নত অবস্থায়। এছাড়া এর মধ্যে এমন কিছু বৈশিষ্ট্য আছে যেগুলো লরেসীয় ড্রোমিওসরিডদের মধ্যে নেই কিন্তু গন্ডোয়ানীয় ড্রোমিওসরিডদের ও মৌলিক এভিয়ালান্সদের মধ্যে আছে। তার মানে টিয়ানিউর‌্যাপ্টর এই দুটি শ্রেণীর মধ্যে অঙ্গসংস্থানিক দূরত্ব কমিয়ে আনছে, এক কথায় একটি গুরুত্বপূর্ণ ট্রানজিশনাল ফসিল হিসেবে কাজ করছে। এদের ফার্কুলা অপেক্ষাকৃত ছোট এবং সে অনুযায়ী সম্মুখ বাহুও খানিকটা ছোট। কিন্তু যেসব ডাইনোসর উড়তে পারে তাদের ফার্কুলা ও সম্মুখ বাহু অনেক বড় হয়, মাইক্রোর‌্যাপ্টরাইন দের জীবাশ্মে যেমনটা দেখা যায়। এত ছোট ফার্কুলা ও বাহু নিয়ে ওড়া সম্ভব না। আদি ক্রিটাশিয়াস যুগের Jehol ড্রোমিওসরিড দের মধ্যকার এসব বড় বড় পার্থক্য তাদের বিবর্তনের ইতিহাসে অঙ্গসংস্থান, চলন ও বাস্তুতন্ত্র গবেষণায় খুব কাজে দেবে।”

বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস

রাজ্য: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Reptilia
মহাবর্গ: Dinosauria
বর্গ: Saurischia
উপবর্গ: Theropoda
ইনফ্রাবর্গ: Deinonychosauria
পরিবার: Dromaeosauridae
উপপরিবার: Microraptorinae (নিশ্চিত না)
গণ: Tianyuraptor
প্রজাতি: Ostromi

নাম এবং উচ্চারণ

Tianyuraptor দুটি শব্দের সমন্বয়ে গঠিত হয়েছে: Tianyu ও raptor. তিয়ানিউ দ্বারা এখানে Shandong Tianyu Museum of Nature কে বোঝাচ্ছে। এই জাদুঘরেই জীবাশ্মগুলো সংরক্ষিত আছে। আর র‌্যাপ্টর তো ড্রোমিওসরিড নামকরণের ক্ষেত্রে বহুল ব্যবহৃত শব্দ, এর অর্থ ডাকাত। ডাকাতের মতই তারা শিকারের উপর ঝাপিয়ে পড়ে বলে এমন নাম বেছে নেয়া হয়েছে। র‌্যাপ্টর লাতিন শব্দ। আবিষ্কৃত প্রজাতিটির নাম ostromi, এটা রাখা হয়েছে ড্রোমিওসরিড গবেষণার কিংবদন্তি বিজ্ঞানী জন অস্ট্রোম এর নামানুসারে।

টিয়ানিউড়্যাপটর – উইকিমিডিয়া কমন্স

নামকরণের রহস্য তো ঝটপট লিখে দিলাম। কিন্তু উচ্চারণের রহস্যভেদ বেশ কঠিন। কারণ চীনা মান্দারিন উচ্চারণ নিয়ে তেমন কিছু জানি না। শব্দটি অতি সম্প্রতি বিশ্ববাসীর নজরে আসায় ইন্টারনেটে কেউ উচ্চারণ সম্পর্কে কোন তথ্য দেয়নি। পূর্বতন কিছু অভিজ্ঞতা থেকে মনে হল চীনের এই Tianyu শব্দের উচ্চারণ হওয়া উচিত “তিয়ানিউ”। আরও ভেঙে বললে তিয়ান-ইউ। কিন্তু শব্দটি যেহেতু আন্তর্জাতিক মানে ইংরেজি হিসেবেই টিকে থাকবে তাই “ত” ব্যবহার না করে আমি “টিয়ানিউ” লিখেছি। তবে আমেরিকানরা এটাকে “টায়ানিউ” উচ্চারণ করবে বলেই মনে হচ্ছে। আর র‌্যাপ্টরের উচ্চারণ তো “জুরাসিক পার্ক” দেখেছেন এমন সবার কাছেই পরিষ্কার থাকার কথা।

অঙ্গসংস্থান

টিয়ানিউর‌্যাপ্টর মূলত মাঝারি আকারের ড্রোমিওসরিড। কিন্তু সাধারণ ড্রোমিওসরিড এর সাথে কিছু পার্থক্য আছে যার মাধ্যমে এদেরকে আলাদা করা যায়:
– লেজের দিকে অবস্থিত middle caudal ভার্টিব্রা পিঠের ডর্সাল ভার্টিব্রার প্রায় দ্বিগুণ লম্বা।
– খুব ছোট এবং সরু ফার্কুলা (যা উড়তে সাহায্য করে)
– অস্বাভাবিকরকম বড় পশ্চাৎ বাহু (হাইন্ডলিম্ব)। এটা আসলে পুরো ডর্সাল ভার্টিব্রার চেয়েও বড়।
– সম্মুখ বাহু (ফোরলিম্ব) পশ্চাৎ বাহুর চেয়ে অনেক ছোট, ৫৩%। কিন্তু অন্যান্য ড্রোমিওসরিড এর ক্ষেত্রে সম্মুখ বাহু পশ্চাৎ বাহুর অন্তত ৭০% হয়ে থাকে।
– এখন পর্যন্ত জানা সব মাইক্রোর‌্যাপ্টরাইন এর মধ্যে টিয়ানিউর‌্যাপ্টরের আকার সবচেয়ে বড়।

বিস্তারিত জানতে হলে

Tianyuraptor – ফসিল উইকিয়া
ইংরেজি উইকিপিডিয়া
A short-armed dromaeosaurid from the Jehol Group of China with implications for early dromaeosaurid evolution– রয়েল সোসাইটির প্রসিডিংস বি তে মূল গবেষণাপত্র

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150