বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
গাইবান্ধার পলাশবা‌ড়ি‌তে মিথ্যা অপপ্রচা‌রের প্রতিবা‌দে এক সংবাদ স‌ম্মেলন অনুষ্ঠিত হয়েছে নওগাঁর রাণীনগরে তীব্র গরমে এমপি সুমনের নির্দেশে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ করা হয় নওগাঁয় একুশে পরিষদের উদ্যোগে ১৯৭১ সালে অসহায় শরণার্থীদের দুর্ভোগ রোট টু বালুঘাট কালাই উপজেলার আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত কিংবদন্তি বাঙালি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের প্রয়াণ দিবস “””””””রসায়নবিদ জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের জন্মদিন আজ স্বনামধন্যা সুরসম্রাজ্ঞী অন্নপূর্ণা দেবীর জন্মদিন আজ মধুপুরে তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা নওগাঁর মহাদেবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ভোট স্থগিত ঘোষণা নওগাঁর মহাদেবপুরে পূর্বের শত্রুতার জের ধরে প্রতিবেশীর হামলায় স্বামী ও স্ত্রীসহ ৪ জন আহত নওগাঁয় স্ত্রীহত্যার মামলায় স্বামী সালাউদ্দিনের মৃত্যুদন্ড দিয়েছে আদালত নওগাঁ আসিফ মেহেনাজ নামে এক কলেজ ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা তীব্র দাবদাহে সারাদেশের মতো অতিষ্ঠ হয়ে উঠেছে নওগাঁর জনজীবন। হাসপাতালে বাড়ছে ডায়রিয়া, নিউমোনিয়া, জ্বর ও সর্দিজনিত রোগী। আক্রান্তদের অধিকাংশই শিশু ও বৃদ্ধ দুপচাঁচিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে এক যুবকের কারাদন্ড দুপচাঁচিয়ায় হেরোইন সহ যুবক গ্রেফতার চাটরা স্টুডেন্টস ফোরাম আলোকিত মানুষ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে বার্ষিক কুইজ বিজয়ী ও উত্তীর্ণদের পুরস্কার বিতরণ সচেতন বার্তা প্রদানে আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা — মনোহরদীতে জমি সংক্রান্ত জেরে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত-০২ ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠি হাতীবান্ধায় গৃহবধূকে ধর্ষণ চেষ্টা আটক গ্রাম পুলিশকে জেলহাজতে প্রেরন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৫ নভেম্বর, ২০২০
  • ২০৯ বার পঠিত

CINN ডেস্কঃ-

কোভিড-১৯ রোগীদের মারাত্মক জটিলতা রোধ করতে পারে ফ্লুভক্সামিন: গবেষণা
১৫ নবেম্বর ২০২০।

কোভিড-১৯ রোগীদের মারাত্মক জটিলতা রোধ করতে পারে ফ্লুভক্সামিন: গবেষণা
সংগ্রাম অনলাইন ডেস্ক: ফ্লুভক্সামিন নামের একটি ওষুধ কোভিড-১৯ রোগীদের সবচেয়ে মারাত্মক জটিলতা থেকে রক্ষা করে এবং হাসপাতালে ভর্তি করা ও পরিপূরক অক্সিজেন ব্যবহারের সম্ভাবনা কমিয়ে আনতে পারে বলে জানিয়েছেন সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের গবেষকগণ।

করোনাভাইরাসে আক্রান্ত ১৫২ জন রোগীর ওপর গবেষণা চালিয়ে এ তথ্য জানান।

গবেষণায় অংশগ্রহণকারীরা দুই সপ্তাহ ধরে ফোন বা কম্পিউটারের মাধ্যমে গবেষণা দলের সদস্যদের সাথে প্রতিদিন আলাপচারিতা করার সময় অ্যান্টিডিপ্রেসেন্ট ওষুধ বা প্লাসেবো সুগার পিল গ্রহণ করেন।

এর মাধ্যমে রোগীরা তাদের লক্ষণ, অক্সিজেনের স্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ লক্ষণগুলোর বিষয়ে তথ্য প্রদান করেন। যদি রোগীদের শ্বাসকষ্ট হয় বা তারা নিউমোনিয়ায় আক্রান্ত হন অথবা তাদের অক্সিজেনের স্যাচুরেশন ৯২ শতাংশের নিচে নেমে যায় তাহলে তাদের অবস্থার অবনতি ঘটে বলে মনে করা হয়।

১৫ দিন পরে, ওই ওষুধটি গ্রহণ করেছেন এমন ৮০ জন রোগীর মধ্যে কেউই গুরুতর কোনো স্বাস্থ্য সমস্যায় পড়েননি।

তবে অন্য ৭২ জন রোগী যাদেরকে প্লাসেবো দেয়া হয়েছিল, তাদের মধ্যে ছয়জন বা ৮.৩ শতাংশ গুরুতর অসুস্থ হয়ে পড়েছিল এবং যার মধ্যে চারজনকে হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়।

মনোরোগ বিশেষজ্ঞের সহযোগী অধ্যাপক এবং সিনিয়র লেখক অ্যাঞ্জেলা এম রেয়ারসেন বলেন, ‘এই ওষুধটি কোভিড-১৯ আক্রান্ত রোগীদের সাহায্য করার জন্য বিভিন্ন উপায়ে কাজ করতে পারে। তবে আমরা মনে করি প্রদাহজনক অণুর উত্পাদন হ্রাস করার জন্য এটি সম্ভবত সিগমা-১ রিসেপ্টারের সাথে কাজ করছে।’

‘অতীত গবেষণা প্রমাণ করেছে যে, ফ্লুভক্সামিন বিভিন্ন প্রাণীর শরীরে প্রদাহ হ্রাস করতে পারে এবং এটি আমাদের রোগীদের ক্ষেত্রেও হয়তো একই রকম কিছু করতে পারে।

রিয়ারসেন বলেন, প্রদাহের ওষুধের প্রভাবগুলো রোগ প্রতিরোধ ব্যবস্থাকে অতিরিক্ত প্রতিক্রিয়া বাড়ানো থেকে বিরত রাখতে পারে, যা কিছু কোভিড-১৯ আক্রান্ত রোগীর মধ্যে দেখো গেছে, যারা আক্রান্ত হওয়ার কয়েকদিন পরে সুস্থ হয়ে উঠেছিলেন এবং পরে তাদের শারীরিক অবস্থার আরও অবনতি হয়। এসব রোগীদের অনেককেই পরে হাসপাতালে ভর্তি করতে হয় এবং অনেকের মৃত্যুও ঘটে।

মোবাইল এবং ইন্টারনেট প্রযুক্তি ব্যবহার করে পুরো যুক্তরাষ্ট্র জুড়ে ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করতে আগামী কয়েক সপ্তাহের মধ্যে গবেষকরা বড় পরিসরে একটি গবেষণা শুরু করবেন।

ফ্লুভক্সামিন সাধারণত মানসিক রোগ অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার (ওসিডি), সামাজিক উদ্বেগ এবং হতাশার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। এটি সিলেটিভ সেরোটোনিন-রিউপটেক ইনহিবিটারস (এসএসআরআই) নামে পরিচিত ওষুধগুলোর একটি শ্রেণিতে থাকলেও, অন্যান্য এসএসআরআইয়ের বিপরীতে, ফ্লুভক্সামিন সিগমা-১ রিসেপ্টর নামক একটি প্রোটিনের সাথে দৃঢ়ভাবে যোগাযোগ করে। এই রিসেপ্টর শরীরের প্রদাহজনক প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

বৃহস্পতিবার আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালের অনলাইনে এ সংক্রান্ত সমীক্ষাটি প্রকাশ করা হয়।

-ইউএনবি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150