মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৫:০২ অপরাহ্ন
শিরোনাম :
বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্বা ও পুষ্পমাল্য অর্পণ করলেন লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান শ্যামল। মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী সখিনাকে বিএনপি থেকে বহিষ্কার দুপচাঁচিয়ায় আইন শৃঙ্খলা মাসিক সভা অনুষ্ঠিত নওগাঁর সাপাহারে প্রতিবন্ধীদের অগ্রগতি বিষয়ক সভা অনুষ্ঠান অনুষ্ঠিত টাঙ্গাইলে এপ্রিল মাসের মাসিক অপরাধ সভা/২০২৪ অনুষ্ঠিত নওগাঁ আন্তঃজেলা সংঘবদ্ধ ডাকাতি চক্রের অন্যতম সদস্য তারেক হাসান আটক আসছে নাহিদুল হক পরিচালিত মিউজিক ভিডিও “প্রেম করিবো সুজন চিনে” রংপুর রেঞ্জে শ্রেষ্ঠ পুলিশ সুপারের সম্মাননা স্মারক পেলেন গাইবান্ধা জেলা পুলিশ সুপার  গরুবাহী ট্রাকের ধাক্কায় পুলিশ কনস্টেবল নিহত নওগাঁর পত্নীতলায় পর্নোগ্রাফি সংরক্ষণ ও বিক্রয়ের অভিযোগে ৭ জনকে আটক নওগাঁ ছোট যমুনার বুকে ধান চাষ ও জীবিকানির্বাহ করছে শতাধিক কৃষক নওগাঁ চাঁদাবাজি করতে এসে রাজশাহীর রেজা ও রফিক নামে ২ জন হলুদ সাংবাদিক আটক নওগাঁ মনসা নামে এক মানসিক ভারসাম্যহীন আদিবাসীর মৃতদেহ উদ্ধার উপজেলা পরিষদ নির্বাচন: সুবর্ণচরে ৯ কেন্দ্রের ভোট পুনরায় গণনার দাবি নওগাঁর পোরশায় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রচারণায় নির্বাচনী মাঠ গরম দুপচাঁচিয়ায় বিশ্ব মা দিবস পালিত Ssc (পরীক্ষার ফলাফল)2024 কালাইয়ের ওমর কিন্ডারগার্টেন স্কুল এন্ড ওমর গার্টেন একাডেমির এসএসসি-২০২৪ এ হয়েছে ভালো ফলাফল পার রামরাম পুরে চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব মোঃ আবুল কালাম আজাদ এর মতবিনিময় নওগাঁর মান্দায় দীর্ঘ ১২ বছর পেরিয়ে গেলেও সংস্কার করা হয়নি ভাঙা বেড়িবাঁধটি দেখার কেউ নেই

মাথাপিছু ঋণ ৯৫ হাজার টাকা : বাংলাদেশ ব্যাংক

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৫ জুলাই, ২০২৩
  • ৯০ বার পঠিত

বাংলাদেশের অভ্যন্তরীণ ও বৈদেশিক ঋণের পরিমাণ প্রায় ১৬ দশমিক ১৪ লাখ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের (বিবি) সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, দেশে মাথাপিছু ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৯৫ হাজার ১৯ টাকা। কিন্তু আয় এখনো মাথাপিছু ঋণের চেয়ে বেশি। দেশের জনগণের বর্তমান বার্ষিক মাথাপিছু আয় দুই হাজার ৭৯৩ ডলার; যা বাংলাদেশি মুদ্রায় প্রায় তিন লাখ ৩০ হাজার টাকা।

অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর বলেন, বিশ্বের অনেক দেশের তুলনায় ঋণ ও জিডিপি অনুপাতের দিক থেকে বাংলাদেশ এখনো ভালো অবস্থানে। কিন্তু ঋণের সুদ পরিশোধ করতে জাতীয় বাজেটের বড় একটি অংশ ব্যয় হয়।

তিনি বলেন, আয় বেশি হলেও রাজস্ব সংগ্রহ কম হওয়ার কারণে ঋণের ঝুঁকি এখন মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে এবং বাণিজ্য ঘাটতির কারণে সরবরাহ শৃঙ্খলা ব্যাহত হওয়ায় সরকারের ঋণ পরিশোধের ক্ষমতা কমে যাচ্ছে।

তিনি বলেন, ‘ঋণ ও জিডিপির অনুপাত বিবেচনায় এটি এখনো ঝুঁকিপূর্ণ নয়। তবে একটি সমস্যা হলো রাজস্ব আয়ে ধীরগতি এবং দেশের সর্বনিম্ন কর ও জিডিপির অনুপাত।’

তিনি আরো বলেন, ঋণ পরিশোধের সক্ষমতা নিশ্চিত করার ক্ষেত্রে ঝুঁকির বিষয়গুলো হলো বৈদেশিক মুদ্রার সঙ্কট, অলস ঋণের উচ্চহার, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এবং অভ্যন্তরীণ রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ার প্রবণতা।

সূত্র : ইউএনবি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150