রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
লালমনিরহাট বুড়িমারি সড়কে মৃত্যুর মিছিল, বেপরোয়া ট্রাকের নিয়ন্ত্রন নেই ট্রাফিক বিভাগের বগুড়ার দুপচাঁচিয়ায় জাতীয় বীমা দিবস পালিত বগুড়ার দুপচাঁচিয়ায় চোর চক্রের তিন সদস্য সহ গ্রেফতার চার গাইবান্ধার গোবিন্দগঞ্জে আগুন থামলেও থামেনি এতিমদের আত্বনাত ও আহাজারি ১০ লক্ষাধীক টাকা ক্ষতি সাধন জয়পুরহাটের জেলা সরকারি গণগ্রন্থাগারে নবাগত লাইব্রেরিয়ান যোগদান করেছেন ইসলামপুরে গণসংযোগ করেছে আবিদা সুলতানা যূথী ইসলামপুরে মিথ্যা মামলায় হয়রানি শিকার ভুক্ত ভুগি পরিবার শিক্ষকের হাতে শিক্ষক লাঞ্ছিত, তদন্তে কমিটি বেওয়ারিশ সেবা ফাউন্ডেশনের আয়োজনে অন্ধ হাফেজদের নিয়ে হিফজুল কোরআন প্রতিযোগিতা ২০২৪ এর রেজিষ্ট্রেশন চলছে নওগাঁয় ৫৫ বছর বয়সী কোহিনুরকে বাবার বাড়ি থেকে তাড়িয়ে দিল প্রকৌশলী মোয়াজ্জিম‌ হোসেন নওগাঁ দ্রুত বিচার পাওয়া জনপ্রিয় হয়ে উঠেছে গ্রাম আদালত নওগাঁ গৌরশাহী মধ্যপাড়ায় আগুনে পুড়ে আলতাফ হোসেন নামে এক বৃদ্ধের মৃত্যু গাইবান্ধার গোবিন্দগঞ্জে নব-নির্বাচিত এমপির সাথে সৌজন্য সাক্ষাত ও বোরো ধানবীজের স্কীম পরিদর্শন করছেন বিএডিসি বগুড়া জোনের উপ-পরিচালক নওগাঁ মহিলা আওয়ামী লীগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নওগাঁর আত্রাই নদী থেকে বালু তোলায় ফসলি জমি নদীগর্ভে বিলীন দেখার কেউ নেই নওগাঁ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ অভিযানে চার প্রতিষ্ঠানকে ৫ হাজার চারশত টাকা জরিমানা কালাইয়ে জাতীয় বীমা দিবস ২০২৪ পালিত নওগাঁর একুশে পরিষদের সন্মানিত উপদেষ্টা অধ্যাপক নুরুল হক আর নেই নওগাঁয় স্ত্রী হত্যার দায়ে স্বামী মোস্তাফিজুর রহমান নামে এক ব্যক্তির মৃত্যুদন্ড দিয়েছে আদালত নওগাঁ বাস্তবায়ন ইরিবোরো সমলয় চাষের প্রদর্শনী ও মাঠ দিবস পরিদর্শন করেন মতিউর রহমান

আন্তর্জাতিক কেবিন ক্রু দিবস আজ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ৩১ মে, ২০২১
  • ১০৪ বার পঠিত

ভূপৃষ্ঠ থেকে ৩৯ হাজার ফুট ওপরে যাদের আতিথিয়েতায় আপনার ভ্রমণ নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় হয়Ñ তারা হলেন কেবিন ক্রু। এই পেশা কতটা চ্যালেঞ্জিং ও কঠিন সেটা বলাবাহুল্য। বিশ^ দাপিয়ে বেড়ানো এই কেবিন ক্রুদের জন্যও পালন করা হয় বিশেষ দিবস। আজ ৩১ মে আন্তর্জাতিক কেবিন ক্রু দিবস। পৃথিবীর বিভিন্ন দেশে দিবসটি উদযাপন করা হবে কেবিন ক্রুদের সম্মানে। বাংলাদেশেও রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান এয়ারলাইন্সে দিবসটি উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হয়েছে নানা কর্মসূচি। তবে করোনা মহামারির দরুন এবারের কর্মসূচিতে ব্যাপক কাটছাঁট করা হয়েছে। অন্য বছর দিবসটি পালন করা হয় ব্যাপক জাঁকজমকপূর্ণভাবে।
সুশিক্ষিত ও আল্ট্রা মর্ডান তরুণ-তরুণীদের পছন্দের শীর্ষে থাকা এই পেশার প্রতি সাধারণ মানুষের কৌতূহলও লক্ষ্যণীয়। বিশ্বব্যাপী কেবিন ক্রু পেশা আকর্ষণীয় ও সম্মানজনক হিসেবে বিবেচিত। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কেবিন ক্রু অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ গোলাম দস্তগীর বলেছেন বিশ^ব্যাপী করোনা মহামারির ঝুঁকিতে শীর্ষে থাকা কেবিন ক্রুদের জীবন বরাবরই ঝুঁকিপূর্ণ। একেকটি ল্যান্ডিং যেন একেকটি নিউ লাইফ। এই তত্ত্বই যেন কেবিন ক্রুদের জীবন। বিশ^ব্যাপী এবারও বাংলাদেশে করোনা মহামারির মধ্যে সীমিত আকারে পালন করা হচ্ছে দিবসটি।

জানা গেছে দিবসটি উপলক্ষে আজ সোমবার বিমানের কেবিন অ্যাসোসিয়েশন অফিসে একটি কেক কেটে অনলাইনে প্রতিটি সদস্যকে শুভেচ্ছা বিনিময় করা হবে। দিবসটির তাৎপর্য নিয়ে মতবিনিময় ও সবার কুশলাদি বিনিময় করে করোনার মধ্যেও এই কঠিন দায়িত্ব সঠিকভাবে পালনে সবাইকে ব্রতী হওয়ার আহ্বান জানানো হবে।
কেবিন ক্রু পেশাকে দেখা হয় বিশেষ মর্যাদাকর ও চ্যালেঞ্জিং হিসেবে। পেশাটি অনেক রোমাঞ্চকর ও জৌলুসপূর্ণ মনে হলেও এর অন্তরালে রয়েছে অনেক চ্যালেঞ্জ ও কঠিন বাস্তবতা। ভূপৃষ্ঠ থেকে ৩৯ হাজার ফুট ওপরে ভাসমান শত শত যাত্রীর দীর্ঘ আকাশ ভ্রমণের ঘরের সেবা নিশ্চিত করার প্রধান দায়-দায়িত্ব যাদের ওপর নির্ভর করে তাদের জীবন কতটা বৈচিত্র্যময় সে কৌতূহল চিরকালের। যাত্রী সাধারণের ইচ্ছামতো সেবাই যাদের ব্রত তাদের সুখ-দুঃখের জীবনও সাধারণ মানুষের মতোই। তাদের রয়েছে সাধারণ মানুষের মতোই জীবনাচরণ।

আকাশপথে যে পেশার মানুষরা যাত্রীদের জীবন নিরাপত্তার জন্য নিজেদের জীবন বাজি রেখে রাত-দিন সেবা দিয়ে যান তারা হলেন কেবিন ক্রু। অনেক শ্রম-ঘাম, ত্যাগ-তিতিক্ষা, চড়াই-উতরাই পার করেই এ ধরনের চ্যালেঞ্জিং ও সম্ভাবনাময় পেশায় ক্যারিয়ার হিসেবে একজন কেবিন ক্রু পা বাড়ান। বিমানের বহনকারী যাত্রীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যে ভ্রমণের জন্য প্রয়োজনীয় সেবা দেওয়াই কেবিন ক্রুর মূল কাজ। এ পেশায় যোগদান করতে উপস্থিত বুদ্ধি, ধৈর্য্য ও সহনশীলতা যেকোনো পরিবেশে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষমতা, বিরক্তিকর মুহূর্তেও নিজেকে স্বাভাবিক রাখার ক্ষমতা থাকতে হয়। সুরক্ষা পেশাদার হিসেবে যেকোনো বিপদ দেখা দিলে তারা সর্বদা কাজ করতে প্রস্তুত। জরুরি চিকিৎসাসেবা ও অক্সিজেন প্রদান, আগুন নিয়ন্ত্রণে অগ্নিনির্বাপক যন্ত্র পরিচালনা, জরুরি অবস্থায় যাত্রীদের নিরাপদ স্থানে অপসারণ, সহিংস যাত্রীদের নিয়ন্ত্রণ, ছিনতাই ও সন্ত্রাসবাদ রোধ, সন্দেহভাজন যাত্রীদের আচরণ পর্যবেক্ষণসহ বিভিন্ন প্রতিকূল পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য অসংখ্য প্রশিক্ষণের মধ্য দিয়ে যেতে হয় একজন কেবিন ক্রুকে। বর্তমানে বৈশি^ক মহামারি কোভিড-১৯ চলাকালীনও কেবিন ক্রুগণ বিশেষ প্রশিক্ষণ নিয়ে যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতপূর্বক সম্মুখ সারির যোদ্ধা হিসেবে জীবনের ঝুঁকি নিয়ে হাসিমুখে যাত্রীসেবা প্রদান করে যাচ্ছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150