রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
গলাচিপার উলানিয়া শ্রী শ্রী রাধা গবিন্দ মন্দিরে পরমপ্রেমময় শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের ১৩৬তম শুভ জন্মমহোৎসব উপলক্ষে সংগীতানুষ্ঠান ও ধর্ম সভার আয়োজন করা হয়েছে ভাইস চেয়ারম্যান প্রার্থী হতে চান আবিদা সুলতানা যূথী লালমনিরহাট বুড়িমারি সড়কে মৃত্যুর মিছিল, বেপরোয়া ট্রাকের নিয়ন্ত্রন নেই ট্রাফিক বিভাগের বগুড়ার দুপচাঁচিয়ায় জাতীয় বীমা দিবস পালিত বগুড়ার দুপচাঁচিয়ায় চোর চক্রের তিন সদস্য সহ গ্রেফতার চার গাইবান্ধার গোবিন্দগঞ্জে আগুন থামলেও থামেনি এতিমদের আত্বনাত ও আহাজারি ১০ লক্ষাধীক টাকা ক্ষতি সাধন জয়পুরহাটের জেলা সরকারি গণগ্রন্থাগারে নবাগত লাইব্রেরিয়ান যোগদান করেছেন ইসলামপুরে গণসংযোগ করেছে আবিদা সুলতানা যূথী ইসলামপুরে মিথ্যা মামলায় হয়রানি শিকার ভুক্ত ভুগি পরিবার শিক্ষকের হাতে শিক্ষক লাঞ্ছিত, তদন্তে কমিটি বেওয়ারিশ সেবা ফাউন্ডেশনের আয়োজনে অন্ধ হাফেজদের নিয়ে হিফজুল কোরআন প্রতিযোগিতা ২০২৪ এর রেজিষ্ট্রেশন চলছে নওগাঁয় ৫৫ বছর বয়সী কোহিনুরকে বাবার বাড়ি থেকে তাড়িয়ে দিল প্রকৌশলী মোয়াজ্জিম‌ হোসেন নওগাঁ দ্রুত বিচার পাওয়া জনপ্রিয় হয়ে উঠেছে গ্রাম আদালত নওগাঁ গৌরশাহী মধ্যপাড়ায় আগুনে পুড়ে আলতাফ হোসেন নামে এক বৃদ্ধের মৃত্যু গাইবান্ধার গোবিন্দগঞ্জে নব-নির্বাচিত এমপির সাথে সৌজন্য সাক্ষাত ও বোরো ধানবীজের স্কীম পরিদর্শন করছেন বিএডিসি বগুড়া জোনের উপ-পরিচালক নওগাঁ মহিলা আওয়ামী লীগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নওগাঁর আত্রাই নদী থেকে বালু তোলায় ফসলি জমি নদীগর্ভে বিলীন দেখার কেউ নেই নওগাঁ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ অভিযানে চার প্রতিষ্ঠানকে ৫ হাজার চারশত টাকা জরিমানা কালাইয়ে জাতীয় বীমা দিবস ২০২৪ পালিত নওগাঁর একুশে পরিষদের সন্মানিত উপদেষ্টা অধ্যাপক নুরুল হক আর নেই

একই শরীর নিয়ে যেভাবে জীবন কাটাচ্ছেন দুই বোন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২০ জুন, ২০২১
  • ১৪০ বার পঠিত

তাদের দু’জনেরই পৃথক হৃদয়, পেট, মেরুদণ্ড, ফুসফুস আছে। তবুও এক শরীররই তাদের অবলম্বন। এক শরীর হলেও দুই মাথা নিয়ে জন্মায় জমজ দুই বোন অ্যাবিগাইল লরাইন হেনসেল এবং ব্রিটনি লি হেনসেল। ১৯৯০ সালে মার্চে জার্মানির মিনেসোটায় জন্ম হয় এই দুই বোনের। এক শরীর হলেও তাদের মাথা ও ঘাড় আলাদা। দুই পায়ে ভর করে চলেন তারা। এমনকি তাদের হাতও দুটি।

jagonews24

অ্যাবি ও ব্রিটনি সংযুক্ত জমজ। তাদের শরীরের ভেতরের অঙ্গ-প্রত্যঙ্গমূহ সবই আলাদা এমনকি তাদের মাথাও। তবে তারা দু’জনে একসঙ্গে সংযুক্ত। ডাইসফ্যালিক প্যারাপ্যাগাস যমজ হিসেবে বিবেচিত এই দুই বোন। দুই বোনই তাদের একটি করে হাত ও পা পেয়েছেন।

jagonews24

 

তাদের মতো সংযুক্ত জমজদের সংখ্যা বিশ্বব্যাপী অনেক কমই আছেন। ৫০ হাজারের মধ্যে মাত্র একজন এমনভাবে জন্মাতে পারে। এদের মধ্যে ৪০ থেকে ৬০ শতাংশ সংযুক্তারা বাঁচলেও অন্তত ৩৫ শতাংশই জন্মের পরপরই মারা যায়।

তারা মূলত ডিসেফুলাস টুইনস। তাদের মাথা, ঘাড়, হৃৎপিণ্ড, পিত্তথলি এবং পাকস্থলী আলাদা। অন্যদিকে তাদের ফুসফুস তিনটি। সেইসঙ্গে দুইটি কিডনি ও একটি করে লিভার, জরায়ু, ডিম্বশয়, যৌনাঙ্গ ও মূত্রাশয় আছে এই জমজদের। তিনটি হাত নিয়ে জন্মেছিলেন তারা। তবে সেটি তারা সেভাবে ব্যবহার করতে পারত না। এজন্যই তা পরবর্তীতে কেটে অপসারণ করেন চিকিৎসক।

jagonews24

ছোট থেকেই দুই মাথা ও এক শরীর নিয়ে বড় হয়েছেন অ্যাবি ও ব্রিটনি। এই বোনদের মস্তিষ্ক আলাদা হওয়ায় তাদের পছন্দ-অপছন্দ, ভালো লাগা, জ্ঞান সবই ভিন্ন। তারা নিজেদের হাত দিয়ে আলাদা লিখতেও পারেন। এমনকি দৌড়, সাঁতার, চুল আঁচড়ানোসহ গাড়ি চালানোর মতো ক্রিয়াকলাপগুলো সমন্বিতভাবে করতে পারেন অ্যাবি ও ব্রিটনি।

তারা কম্পিউটারেও আলাদাভাবে টাইপিং করতে পারেন। তাদের দু’জনের উচ্চতা সমান না হওয়ায় চলাফেরা করতে অসুবিধা হয়। অ্যাবির উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি আর বিটনির ৪ ফুট ১০ ইঞ্চি।

jagonews24

২০০৬ সালের ডিসেম্বরে দ্য লার্নিং চ্যানেলে এই দুই বোনের সাক্ষাত্কার প্রকাশ করা হয়। তাদের দৈনন্দিন জীবন এবং ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়েছিল।

সাক্ষাৎকারে তারা বলেন, জন্মের পরপরই তার বাবা-মা দুই বোনকে আলাদা করার জন্য চিকিৎসকের পরামর্শ চেয়েছিলেন। তবে চিকিৎসক নিষেধ করে বলেছিলেন, তাদের আলাদা করায় মৃত্যুঝুঁকি ছিল। যদিও অনেক সংযুক্ত জমজদের আলাদা করার ঘটনা আছে। তবে অ্যাবি ও ব্রিটনির ক্ষেত্রে সে সুযোগ মেলেনি।

jagonews24

জানলে অবাক হবেন তারা দু’জনেই আলাদাভাবে গাড়ি চালাতে পারেন এবং উভয়েরই ভিন্ন ড্রাইভিং লাইসেন্স আছে। অ্যাবি ড্রাইভারের আসনের ডানদিকে থাকা ডিভাইসগুলো নিয়ন্ত্রণ করে; আর ব্রিটানি বাম দিকের। তারা একসঙ্গে স্টিয়ারিং হুইল নিয়ন্ত্রণ করে।

২০০৮ সালে উচ্চশিক্ষার জন্য অ্যাবি ও ব্রিটনি বেথেল ইউনিভার্সিটিতে ভর্তি হন। ২০১২ সালে তারা স্নাতক সম্পন্ন করেন। তারা দু’জনে ভিন্ন বিষয়ের উপর পড়ালেখা করেছেন। এখন যুক্তরাষ্ট্রের একটি স্কুলের পঞ্চম শ্রেণির শিক্ষক। তবে তারা একজনের বেতন পান বলে জানা গেছে।

jagonews24

অ্যাবি বলেন, একসঙ্গেই যেহেতু আমরা শ্রম দিয়ে থাকি এজন্য হয়তো একজনের বেতন পাই। দুই বোনের একজন ইংরেজি পড়ান অন্যজন গণিত। যমজ দুই বোন তাদের নিজেদের সব কাজ নিজেরাই করে থাকেন। তারা আলাদা মানুষকে বিয়ে করারও স্বপ্ন দেখেন। তাদেরও ইচ্ছে আছে সংসার ও সন্তান লালন-পালন করার।

সূত্র: মিরর

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150