শনিবার, ০২ মার্চ ২০২৪, ০২:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
বেওয়ারিশ সেবা ফাউন্ডেশনের আয়োজনে অন্ধ হাফেজদের নিয়ে হিফজুল কোরআন প্রতিযোগিতা ২০২৪ এর রেজিষ্ট্রেশন চলছে নওগাঁয় ৫৫ বছর বয়সী কোহিনুরকে বাবার বাড়ি থেকে তাড়িয়ে দিল প্রকৌশলী মোয়াজ্জিম‌ হোসেন নওগাঁ দ্রুত বিচার পাওয়া জনপ্রিয় হয়ে উঠেছে গ্রাম আদালত নওগাঁ গৌরশাহী মধ্যপাড়ায় আগুনে পুড়ে আলতাফ হোসেন নামে এক বৃদ্ধের মৃত্যু গাইবান্ধার গোবিন্দগঞ্জে নব-নির্বাচিত এমপির সাথে সৌজন্য সাক্ষাত ও বোরো ধানবীজের স্কীম পরিদর্শন করছেন বিএডিসি বগুড়া জোনের উপ-পরিচালক নওগাঁ মহিলা আওয়ামী লীগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নওগাঁর আত্রাই নদী থেকে বালু তোলায় ফসলি জমি নদীগর্ভে বিলীন দেখার কেউ নেই নওগাঁ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ অভিযানে চার প্রতিষ্ঠানকে ৫ হাজার চারশত টাকা জরিমানা কালাইয়ে জাতীয় বীমা দিবস ২০২৪ পালিত নওগাঁর একুশে পরিষদের সন্মানিত উপদেষ্টা অধ্যাপক নুরুল হক আর নেই নওগাঁয় স্ত্রী হত্যার দায়ে স্বামী মোস্তাফিজুর রহমান নামে এক ব্যক্তির মৃত্যুদন্ড দিয়েছে আদালত নওগাঁ বাস্তবায়ন ইরিবোরো সমলয় চাষের প্রদর্শনী ও মাঠ দিবস পরিদর্শন করেন মতিউর রহমান গাইবান্ধায় হয়ে গেল লোকজ সাংস্কৃতিক উৎসব মানবসেবায় এগিয়ে এলেন মধুপুর উপজেলা প্রেসক্লাব দুপচাঁচিয়া থানা পুলিশের অভিযানে নকল স্বর্ণে মূর্তির আসামি সহ পাঁচজন গ্রেফতার রায়কালী উন্নয়ন ফোরামের ফ্রি মেডিকেল ক্যাম্পেইন কালাইয়ে শিক্ষকের পিতার ইন্তেকালে শোক প্রকাশ নওগাঁ ব্রিটিশ আমলের ২০০ বছরের পুরাতন মসজিদের সন্ধান মিলেছে হাতিমন্ডালা গ্রামে নওগাঁ পাওয়ার টিলার এর ধাক্কায় জিল্লুর রহমান নামে এক বৃদ্ধের মর্মান্তিক মৃত্যু ভারতবর্ষের প্রথম রাষ্ট্রপতি ড, রাজেন্দ্র প্রসাদ এর প্রয়াণ দিবস আজঃ

খালি হাতে ফিরলো ‘রেহানা মরিয়ম নূর’

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৮ জুলাই, ২০২১
  • ১০২ বার পঠিত
cinn ডেস্কঃ- প্রত্যাশা জাগানোর পরও শেষ পর্যন্ত খালি হাতে ফিরলো ‘রেহানা মরিয়ম নূর’। কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরে আঁ সার্তে রিগা বিভাগে দেওয়া ছয়টি পুরস্কারের একটিও আসেনি তাদের হাতে। গতকাল রাতে পালে দে ফেস্টিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এখানে সাদ ও বাঁধনের পাশাপাশি উপস্থিত ছিলেন ছবিটির প্রযোজক জেরেমি চুয়া ও কারিগরি বিভাগে কাজ করা শিল্পীরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে শুরু করে চলচ্চিত্র বোদ্ধা, সংবাদকর্মী ও দর্শকরা কানসৈকতে ছবিটির ভূয়সী প্রশংসা করেছিলেন। কানের অফিসিয়াল সিলেকশনের ইতিহাসে ‘রেহানা মরিয়ম নূর’ বাংলাদেশের প্রথম ছবি। মিটু আন্দোলনের বার্তা রয়েছে এতে। ছবিটির নীল রঙ, চিত্রগ্রহণ, শব্দ, নতুন ঢঙের পরিচালনা এবং বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষক ও মায়ের চরিত্রে বাঁধনের দারুণ অভিনয় মিলিয়ে পুরস্কারপ্রাপ্তির সম্ভাবনা তৈরি হয়েছিলো। সবার চোখ ছিলো কানে। কিন্তু শেষ পর্যন্ত আশা পূরণ হলো না।

আঁ সার্তে রিগা বিভাগে সেরা চলচ্চিত্র হয়েছে রাশিয়ার নারী নির্মাতা কিরা কোভালেনকার ‘আনক্লেনসিং দ্য ফিস্টস’। ছবিটির গল্প এক তরুণীকে ঘিরে। নিজের পরিবারকে সে খুব ভালোবাসে। কিন্তু এই পরিবারেই তার দমবন্ধ হয়ে ওঠে। তাই পরিবার থেকে মুক্ত হওয়ার লড়াই করে মেয়েটি।

এবারের আঁ সার্তে রিগা’য় বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন ব্রিটিশ নারী নির্মাতা আন্দ্রেয়া আর্নল্ড। সেজন্যই হয়তো ছয়টি পুরস্কারের চারটিই জিতেছে নারী পরিচালকের ছবি। এর মধ্যে ফরাসি অভিনেত্রী-নির্মাতা আফসিয়া আর্জির ‘গুড মাদার’ ছবিটি সম্মিলিত অভিনয়ের পুরস্কার জিতেছে। স্পেশাল মেনশন পেয়েছে মেক্সিকোর তাতিয়ানা হয়েসো পরিচালিত ‘প্রেয়ারস ফর দ্য স্টোলেন’।

প্রাইজ ফর কারেজ পেয়েছে রোমানিয়ার‌ তেওদোরা আনা মিহাই পরিচালিত প্রথম ছবি ‘লা সিভিল’। আইসল্যান্ডের ভালদিমার ইওহানসনের প্রথম ছবি ‘ল্যাম্ব’ জিতেছে প্রাইজ ফর অরিজিনালিটি সম্মান। জুরি প্রাইজ পেয়েছে অস্ট্রিয়ার সেবাস্টিয়ান মায়েসের ‘গ্রেট ফ্রিডম’। অনুষ্ঠান সঞ্চালনা করেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো। শুরুতে আঁ সার্তে রিগায় নির্বাচিত ২০টি ছবির অংশবিশেষ দেখানো হয়। এর মধ্যে স্বাভাবিকভাবেই ছিলো ‘রেহানা মরিয়ম নূর’।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150