শনিবার, ০২ মার্চ ২০২৪, ১০:৫০ অপরাহ্ন
শিরোনাম :
লালমনিরহাট বুড়িমারি সড়কে মৃত্যুর মিছিল, বেপরোয়া ট্রাকের নিয়ন্ত্রন নেই ট্রাফিক বিভাগের বগুড়ার দুপচাঁচিয়ায় জাতীয় বীমা দিবস পালিত বগুড়ার দুপচাঁচিয়ায় চোর চক্রের তিন সদস্য সহ গ্রেফতার চার গাইবান্ধার গোবিন্দগঞ্জে আগুন থামলেও থামেনি এতিমদের আত্বনাত ও আহাজারি ১০ লক্ষাধীক টাকা ক্ষতি সাধন জয়পুরহাটের জেলা সরকারি গণগ্রন্থাগারে নবাগত লাইব্রেরিয়ান যোগদান করেছেন ইসলামপুরে গণসংযোগ করেছে আবিদা সুলতানা যূথী ইসলামপুরে মিথ্যা মামলায় হয়রানি শিকার ভুক্ত ভুগি পরিবার শিক্ষকের হাতে শিক্ষক লাঞ্ছিত, তদন্তে কমিটি বেওয়ারিশ সেবা ফাউন্ডেশনের আয়োজনে অন্ধ হাফেজদের নিয়ে হিফজুল কোরআন প্রতিযোগিতা ২০২৪ এর রেজিষ্ট্রেশন চলছে নওগাঁয় ৫৫ বছর বয়সী কোহিনুরকে বাবার বাড়ি থেকে তাড়িয়ে দিল প্রকৌশলী মোয়াজ্জিম‌ হোসেন নওগাঁ দ্রুত বিচার পাওয়া জনপ্রিয় হয়ে উঠেছে গ্রাম আদালত নওগাঁ গৌরশাহী মধ্যপাড়ায় আগুনে পুড়ে আলতাফ হোসেন নামে এক বৃদ্ধের মৃত্যু গাইবান্ধার গোবিন্দগঞ্জে নব-নির্বাচিত এমপির সাথে সৌজন্য সাক্ষাত ও বোরো ধানবীজের স্কীম পরিদর্শন করছেন বিএডিসি বগুড়া জোনের উপ-পরিচালক নওগাঁ মহিলা আওয়ামী লীগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নওগাঁর আত্রাই নদী থেকে বালু তোলায় ফসলি জমি নদীগর্ভে বিলীন দেখার কেউ নেই নওগাঁ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ অভিযানে চার প্রতিষ্ঠানকে ৫ হাজার চারশত টাকা জরিমানা কালাইয়ে জাতীয় বীমা দিবস ২০২৪ পালিত নওগাঁর একুশে পরিষদের সন্মানিত উপদেষ্টা অধ্যাপক নুরুল হক আর নেই নওগাঁয় স্ত্রী হত্যার দায়ে স্বামী মোস্তাফিজুর রহমান নামে এক ব্যক্তির মৃত্যুদন্ড দিয়েছে আদালত নওগাঁ বাস্তবায়ন ইরিবোরো সমলয় চাষের প্রদর্শনী ও মাঠ দিবস পরিদর্শন করেন মতিউর রহমান

খেড়িয়া শবর সম্প্রদায়ে তিনিই প্রথম বিশ্ববিদ্যালয়ে যাওয়া নারী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১
  • ১০১ বার পঠিত

 

ভারতের পুরুলিয়ার খেড়িয়া শবর জনগোষ্ঠীতে তিনিই প্রথম নারী যিনি পড়াশোনার জন্য বিশ্ববিদ্যালয়ে পৌঁছেছেন। সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্রী রমনিতা শবর।

আগামীতে গবেষণার কাজও করতে চান তিনি। গবেষণার বিষয়ও তিনি ঠিক করে রেখেছেন। সব কিছু ঠিক থাকলে ‘পিছিয়ে পড়া’ জনজাতির তকমা পাওয়া শবররাই এই শবর-কন্যার গবেষণার বিষয়। রমনিতা চান, শিক্ষা শুধু তাঁকে নয় তাঁর সমাজকেও অশিক্ষার অন্ধকার থেকে টেনে তুলুক।পড়াশোনায় বরাবরই ভালো রমনিতা। জেলা শবর কল্যাণ সমিতির পক্ষ থেকে ফেলোশিপও দেওয়া হয়েছে তাঁকে। রমনিতার ইচ্ছা শিক্ষক হবেন।

তবে তার আগে নিজের জনজাতির নামের পাশ থেকে ‘পিছিয়ে পড়া’ তকমা মুছে ফেলতে চান। তাঁর কথায়, আমার লড়াই শুধু জীবনে প্রতিষ্ঠা পাওয়ার লড়াই নয়, আমার লড়াই আমার সমাজের জন্য। আমাদের সমাজের পুরুষদের আপাদমস্তক মাদকাসক্তি আমাকে যন্ত্রণা দেয়, কষ্ট দেয় আমাদের সমাজের মানুষের চরম অভাব। আগামী দিনে গবেষণা করে আমি খুঁজে পেতে চাই এসবের শিকড় কোথায়? কীভাবে মিলবে এসব থেকে মুক্তি?

কোনো গবেষণাগারে বসে যে সমাজ সংস্কার সম্ভব নয়, তা-ও জানেন এই শবর কন্যা। তাই পড়াশোনার পাশাপাশি চলছে সমাজ বদলের খোঁজে তাঁর একার আন্দোলন।কখনো সাইকেলে, কখনো পায়ে হেঁটে রমনিতা পৌঁছে যান আশপাশের গ্রামগুলোতে। মুদিডি, তালাডি, পুড়রু, জনড়ার মতো শবর টোলাগুলোতে বাড়ি বাড়ি গিয়ে বোঝান শিশুদের স্কুলে পাঠানোর কথা। সমাজের মোড়লদের ডেকে বলেন শিক্ষার প্রয়োজনীয়তার কথা। সময় পেলে শবর শিশুদের নিয়ে গ্রামের রাস্তার ধারে গাছের তলায় মাদুর পেতে পড়াতেও বসে পড়েন।

পশ্চিমবঙ্গ খেড়িয়া শবর কল্যাণ সমিতির অধিকর্তা প্রশান্ত রক্ষিতের কথায়, রমনিতা এখন পুরো খেড়িয়া শবর জাতির কাছে বৈগ্রহিক।

খেড়িয়া শবর রাজ্যের পিছিয়ে পড়া এক প্রাচীন আদিবাসী জনজাতি। গোটা রাজ্যে তাদের সংখ্যা ১১ হাজার ৭৯০। জঙ্গলমহলের তিন জেলা মিলিয়ে প্রায় চার হাজার খেড়িয়া শবর পরিবারের বাস। এর মধ্যে শুধু পুরুলিয়াতেই আটটি ব্লকের ১৬৪টি গ্রামে ৩ হাজার ৩৭টি শবর পরিবার বসবাস করে।

সূত্র: আনন্দবাজার।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150