শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বগুড়ায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে এক যুবক নিহত নওগাঁর মান্দায় বিষাক্ত চোয়ানী ও মদপানে ৩ যুবকের মৃত্যু মধুপুরের ইদিলপুরে ঈদ পুনর্মিলনী ও গ্র্যান্ড মিট- আপ-২০২৪ অনুষ্ঠিত নওগাঁ সহ বিভিন্ন উপজেলায় সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে বেড়েছে ৫০ টাকা কালাইয়ের উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে পবিত্র ঈদুল ফিতরের সালাত অনুষ্ঠিত নওগাঁর ধামুইরহাট থেকে ধর্ষক ইয়ানুর নামে এক জন কে গ্রেফতার করেছে র‌্যাব-৫ নওগাঁ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে গ্রাম পুলিশদের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন পুলিশ সুপার মধুপুরে এক গৃহবধূর রহস্য জনক মৃত্যু গাইবান্দা পলাশ বাড়িতে সাব রেজিস্টার অফিসে গণমাধ্যম কর্মী শেখ আসাদুজ্জামান টিটুর উপর সন্ত্রাসী হামলা। বায়তুল মোকাররমে পালিত হয়ে গেলো সায়েম সোবহানের মাসব্যাপী ইফতার বিতরণ কচুয়া বালিয়াতলী ১৯লক্ষ টাকায় মসজিদের মিনার উদ্বোধন সম্পন্ন নওগাঁ জেলার পত্নীতলায় বাংলাদেশ স্কাউট দিবস পালিত মধুপুরে সিএনজি ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে মা নিহিত ছেলে আহত নওগার মান্দায় পুকুরে বিষ প্রয়োগ করে ১ লক্ষ্য টাকার মাছ নিধনের অভিযোগ নওগাঁয় ৮৬৭০ জন কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ শোক সংবাদ বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নওগাঁ জেলার সভাপতি নির্মল কৃষ্ণ আর নেই নওগাঁয় সংবাদ সংগ্রহের সময় ফাঁড়ি ইনচার্জের হাতে সাংবাদিক লাঞ্চিতঃ নওগাঁর মান্দায় স্বেচ্ছাসেবী সংগঠনের ঈদসামগ্রী বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত মধুপুরে ভালো কাজের স্বীকৃতি স্বরূপ ৮জন গ্রামপুলিশকে পুরস্কৃত দুপচাঁচিয়া থানা পুলিশের আয়োজনে গ্রাম পুলিশের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

টাইগার ক্রিকেটের ৩৪ তম জন্মদিন আজ

নাহিদ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০
  • ৬৬৬ বার পঠিত

Cinn:শ্রীলঙ্কায় যে যাত্রা শুরু হয়েছিল নতুন বাংলাদেশের, সবশেষ সেই যাত্রার গন্তব্য ছিল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। গুটি গুটি পায়ে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনে পার করে ফেলেছে ৩৪ টি বছর। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটের জন্ম হয় ১৯৭১ সালে। তারও ১৫ বছর পর ১৯৮৬ সালের ৩১ মার্চ ওয়ানডে ক্রিকেটের সঙ্গে যুক্ত হয় বাংলাদেশের নাম।
আজ থেকে ৩৪ বছর আগে এশিয়া কাপের মধ্য দিয়ে শুরু হয়েছিল আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ দলের যাত্রা। শ্রীলঙ্কার মোরাতুয়ায় গাজী আশরাফ হোসেন লিপুর নেতৃত্বাধীন দলের প্রতিপক্ষ ছিল পাকিস্তান। স্বাভাবিকভাবেই সে ম্যাচে ইমরান খান, ওয়াসিম আকরামদের পাকিস্তানের কাছে পাত্তাই পায়নি নবাগত বাংলাদেশ, হেরে যায় ৮ উইকেটের বড় ব্যবধানে।
সে ম্যাচে টস হারলেও, পাকিস্তান অধিনায়ক ইমরান খানের আমন্ত্রণে আগে ব্যাটিং করার সুযোগ পায় বাংলাদেশ দল। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পক্ষে প্রথম মোকাবিলা করেন রকিবুল হাসান, প্রথম রানও আসে তার ব্যাট থেকেই। সেই ইনিংসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩৭ রান করেছিলেন চার নম্বরে নামা শহীদুর রহমান। এছাড়া রকিফুল আলম ও গোলাম ফারুক- উভয়েই ১৪ রান করে করলেও ৯৪ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ।
জবাবে সহজ জয়ই দেখছিল পাকিস্তান। দুই ওপেনার মুদাসসার নাজার ও মহসিন খান উদ্বোধনী জুটিতে এগিয়ে যাচ্ছিলেন নির্বিঘ্নে। ঠিক তখনই সুইং বোলিং নিয়ে হাজির হন জাহাঙ্গীর শাহ বাদশাহ। মাত্র ১০ রানের ব্যবধানে ফিরিয়ে দেন মহসিন খান ও রমিজ রাজাকে। একইসঙ্গে দেশের ইতিহাসের প্রথম উইকেটশিকারীও বনে যান জাহাঙ্গীর শাহ বাদশাহ। তবে মুদাসসার ৪৭ রানের ইনিংস খেলে পাকিস্তানকে জিতিয়ে দেন ৭ উইকেটের ব্যবধানে।
একপেশে লড়াইয়ে হার দিয়ে শুরু করা বাংলাদেশ, প্রথম জয়ের জন্য খেলেছে ২৩টি ম্যাচ। আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার পর ১২ বছরে খেলা প্রথম ২২ ম্যাচের সবকয়টিতে হারে বাংলাদেশ। অবশেষে ১৯৯৮ সালে ভারতের মাটিতে খেলা ত্রিদেশীয় সিরিজে কেনিয়াকে হারানোর মাধ্যমে শেষ হয় টাইগারদের জয়ের অপেক্ষা, শুরু হয় আন্তর্জাতিক অঙ্গনে নতুন এক অধ্যায়।
বাংলাদেশ ১৯৮৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট শুরুর ১৩ বছর পর প্রথমাবারের মতো বিশ্বকাপ খেলার সুযোগ পায়। ১৯৯৯ সালে নিজেদের প্রথম আসরে স্কটল্যান্ডকে হারানোর পর শক্তিশালী পাকিস্তানকে হারিয়ে বিশ্বক্রিকেটে তাক লাগিয়ে দেয় বাংলাদেশ। ওই বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্স-ই ভূমিকা রাখে ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস প্রাপ্তিতে।
তিন ফরম্যাট মিলে এখনও পর্যন্ত ৫৯১টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে জয়ের চেয়ে হারের পাল্লাটাই ভারী। তবে গত কয়েকবছরের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পারফরম্যান্সের কল্যাণে গ্রাফটা এখন রয়েছে উর্ধ্বমূখীই। যার প্রমাণ মেলে র্যাংকিংয়েও। টানা ৯ নম্বর দল থেকে বেরিয়ে প্রায় চার বছরের বেশি সময় ধরে বাংলাদেশ ওয়ানডে র্যাংকিংয়ের ৭ নম্বর দল। মাঝে একবার উঠে গিয়েছিল নিজেদের সেরা অবস্থান, ৬ নম্বরে।
অন্য দুই ফরম্যাটের তুলনায় একদিনের ক্রিকেটেই বেশি উজ্জ্বল টাইগাররা। এখনও পর্যন্ত ৩৭৬ ওয়ানডে খেলে জয় এসেছে ১২৮ ম্যাচে। এছাড়া টেস্ট ক্রিকেটে ১১৯ ম্যাচে ১৪ এবং টি-টোয়েন্টিতে রয়েছে ৯৬ ম্যাচে ৩২ জয়ের রেকর্ড। অর্থাৎ সামগ্রিক পরিসংখ্যানে নিজেদের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে ৫৯১ ম্যাচ খেলে ১৭৪টি জিতেছে বাংলাদেশ, সঙ্গে ড্র রয়েছে ১৬টি টেস্ট ম্যাচে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150