বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
জয়পুরহাট জেলা পর্যায়ে ১০ টার মধ্যে ৫টা পুরস্কারই পেয়েছে ওমর স্কুলের শিক্ষার্থীরা সরিষাবাড়িতে বিএনপি জামাতের নৈরাজ্যে প্রতিরোধ ও বিক্ষোভ মিছিল করেছেন ডা . মুরাদ হাসান এমপি শেরপুরের ঝিনাইগাতীতে ভারতীয মদ সহ গ্রেপ্তার-১ দুপচাঁচিয়ায় পুলিশের অভিযানে ৩ মাদক সেবী সহ গ্রেফতার ৬ শারীরিক প্রতিবন্ধী আব্দুল আলীমকে আর্থিক সহায়তা প্রদান করলেন উপজেলা প্রশাসন নওগাঁর মান্দায় জামাইয়ের বিরুদ্ধে শাশুড়ির বসতঘর ভাঙচুরের অভিযোগ!!! বিশাল মটরসাইকেল বহরে গণসংযোগে ব্যস্ত নৌকার মনোনয়ন প্রত্যাশী এমডি আতাউর রহমান প্রধান সরিষাবাড়ীতে শ্রমিকদের বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ ছেলের হাতে বাবা খুন”চট্টগ্রামে ৮ খন্ড লাশ উদ্ধারের রহস্য উদঘাটন করেছে-পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন(পিবিআই)। নওগাঁ দফায় দফায় বৈঠকের পর অবশেষে ২৬ ঘন্টা পর যানবাহন চলাচল স্বাভাবিকভাবে শুরু হয়েছে আজ!!!! নওগাঁ জেলা শিক্ষক সমিতির ২০২৩ নব নির্বাচিত সভাপতি মহাতাব ও সাধারণ সম্পাদক আব্দুল গফুর নওগাঁ ডেঙ্গু নিরাপত্তায় ‘মশারি’ সচেতনতামূলক লিফলেট বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত!!!! মধুপুরে বিষাক্ত রঙ ও কেমিক্যাল দিয়ে তৈরি হচ্ছে শিশুখাদ্য, বিক্রি হচ্ছে প্রকাশ্যে মধুপুরে ঘুর্ণিঝড়ে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি ঘরবাড়ি লন্ডভন্ড খুলে দেওয়া হয়েছে রাজশাহীর শহীদ এ এইচ এম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা মাগুরা ছাত্রদলের সভাপতি’কে মিথ্যা মামলায় হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন। শিক্ষার্থী এলেও আসেনি শিক্ষকরা, অযুহাত বৃষ্টির আমান ও তার ছেলে ফাহাদ মিলে হাবিজুর কে মারধর করে সর্বশেষ জয়দেবপুর থানায় অভিযোগ দুপচাঁচিয়ায় কাঁচা বাজারের লাগামহীন ভাবে বেড়েই চলেছে দ্রব্যমূল্যের দাম দুপচাঁচিয়ায় পুলিশ অভিযানে ১ ছিনতাইকারী আটক

বগুড়ায় শিকারির গুলিতে আহত মেটে কুড়া ঈগল

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১
  • ১৫১ বার পঠিত

বগুড়ায় শিকারির গুলিতে আহত এক “মাথা কুড়া ঈগল” উদ্ধারের পর নিজেদের হেফাজতে নিয়েছে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘তীর’  ‘Team for Energy and Environmental Research (TEER)’।

বগুড়ার কাহালু উপজেলার দরগাহাট এলাকায় শিকারির গুলিতে আহত এক ঈগল আহত অবস্থায় পড়ে আছে খবরটি জানার পর মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় ঘটনাস্থলে যায় তীরের সদস্যরা।

 

এসময় পাখিটিকে উদ্ধার করে রাখা বার্ড ক্লাব বগুড়ার সভাপতি তৌহিদ পারভেজ বিপ্লব তীর এর প্রচার সম্পাদক রিফাত হাসান ও সদস্য সাব্বির আহমেদ শাকিলের কাছে চিকিৎসার জন্য ঈগলটিকে হস্তান্তর করেন। পরে ঈগলটিকে বগুড়ায় নিয়ে  চিকিৎসা দেয়া হচ্ছে। বর্তমানে ঈগলটি ওই সংঘটনের এর তত্ত্বাবধানে রয়েছে।

তীর এর সভাপতি আরাফাত রহমান জানান, ২০১১ সাল থেকে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন তীর উত্তরাঞ্চলের বন্যপ্রাণী, পাখি ও পরিবেশ সংরক্ষণে কাজ করে যাচ্ছে।

 

উদ্ধার হওয়া ঈগলটির বৈজ্ঞানিক নাম Haliaeetus ichthyaetus বা Grey headed Fish Eagle। বাংলায়  মেটে মাথা কুড়া ঈগল। এটি একটি  শিকারী পাখি যা  সমগ্র দেশব্যাপী বিচরণ করে। এরা জলাধারের মাছ, সাপ ও খরগোশ জাতীয় ছোট প্রাণী খেয়ে জীবন ধারণ করে।

আই.ইউ.সি.এন এর লাল তালিকা অনুসারে প্রজাতিটি ন্যূনতম বিপদগ্রস্ত এবং বাংলাদেশে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুসারে সংরক্ষিত প্রাজাতি। মেটে মাথা কুড়া ঈগল শিকারী পাখি। বর্তমানে এদের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে।

আরাফাত আরো বলেন, ঈগলটির ডানায় একটি বড় ধরনের আঘাতের চিহ্ন আছে। ধারনা করা হচ্ছে, কোনো  শিকারি বা মাছের ঘেরের/পুকুরের মাছ চাষীরা এয়ার গান’ দিয়ে গুলি করে ঈগলটিকে আহত করেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150