রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৭:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
লালমনিরহাট বুড়িমারি সড়কে মৃত্যুর মিছিল, বেপরোয়া ট্রাকের নিয়ন্ত্রন নেই ট্রাফিক বিভাগের বগুড়ার দুপচাঁচিয়ায় জাতীয় বীমা দিবস পালিত বগুড়ার দুপচাঁচিয়ায় চোর চক্রের তিন সদস্য সহ গ্রেফতার চার গাইবান্ধার গোবিন্দগঞ্জে আগুন থামলেও থামেনি এতিমদের আত্বনাত ও আহাজারি ১০ লক্ষাধীক টাকা ক্ষতি সাধন জয়পুরহাটের জেলা সরকারি গণগ্রন্থাগারে নবাগত লাইব্রেরিয়ান যোগদান করেছেন ইসলামপুরে গণসংযোগ করেছে আবিদা সুলতানা যূথী ইসলামপুরে মিথ্যা মামলায় হয়রানি শিকার ভুক্ত ভুগি পরিবার শিক্ষকের হাতে শিক্ষক লাঞ্ছিত, তদন্তে কমিটি বেওয়ারিশ সেবা ফাউন্ডেশনের আয়োজনে অন্ধ হাফেজদের নিয়ে হিফজুল কোরআন প্রতিযোগিতা ২০২৪ এর রেজিষ্ট্রেশন চলছে নওগাঁয় ৫৫ বছর বয়সী কোহিনুরকে বাবার বাড়ি থেকে তাড়িয়ে দিল প্রকৌশলী মোয়াজ্জিম‌ হোসেন নওগাঁ দ্রুত বিচার পাওয়া জনপ্রিয় হয়ে উঠেছে গ্রাম আদালত নওগাঁ গৌরশাহী মধ্যপাড়ায় আগুনে পুড়ে আলতাফ হোসেন নামে এক বৃদ্ধের মৃত্যু গাইবান্ধার গোবিন্দগঞ্জে নব-নির্বাচিত এমপির সাথে সৌজন্য সাক্ষাত ও বোরো ধানবীজের স্কীম পরিদর্শন করছেন বিএডিসি বগুড়া জোনের উপ-পরিচালক নওগাঁ মহিলা আওয়ামী লীগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নওগাঁর আত্রাই নদী থেকে বালু তোলায় ফসলি জমি নদীগর্ভে বিলীন দেখার কেউ নেই নওগাঁ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ অভিযানে চার প্রতিষ্ঠানকে ৫ হাজার চারশত টাকা জরিমানা কালাইয়ে জাতীয় বীমা দিবস ২০২৪ পালিত নওগাঁর একুশে পরিষদের সন্মানিত উপদেষ্টা অধ্যাপক নুরুল হক আর নেই নওগাঁয় স্ত্রী হত্যার দায়ে স্বামী মোস্তাফিজুর রহমান নামে এক ব্যক্তির মৃত্যুদন্ড দিয়েছে আদালত নওগাঁ বাস্তবায়ন ইরিবোরো সমলয় চাষের প্রদর্শনী ও মাঠ দিবস পরিদর্শন করেন মতিউর রহমান

বাংলাদেশকে টিকা দেয়ার একটাই উদ্দেশ্য- জীবন বাঁচানো -মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৪ জুলাই, ২০২১
  • ১৮৪ বার পঠিত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থোনি ব্লিনকেন বলেছেন, বাংলাদেশকে কোভ্যাক্সের মাধ্যমে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা প্রদানের একটাই উদ্দেশ্য, আর তা হলো জীবন বাঁচানো। দু’টি চালানে ঢাকায় টিকার ডোজগুলো পৌঁছার পর এক টুইট বার্তায় তিনি এ মন্তব্য করেন। সেক্রেটারি অব স্টেট আরও বলেন, এটা কেবল শুরু। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে উদ্ধৃত করে ব্লিনকেন লিখেন- প্রেসিডেন্ট যেমনটি বলেছেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে সমন্বিত লড়াইয়ে যুক্তরাষ্ট্র হবে দুনিয়ার জন্য টিকার মজুদাগার। এদিকে বাংলাদেশে মডার্নার ২৫ লাখ টিকা দেওয়ার বিষয়ে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেছেন, টিকার এই অনুদান শুরু মাত্র। আমরা আমাদের উদ্বৃত্ত সরবরাহগুলো দান করা অব্যাহত রাখবো।
গতকাল শনিবার ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, আমেরিকান জনগণের পক্ষ থেকে কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশে আসা উপহার ২.৫ মিলিয়ন বা ২৫ লাখ ডোজ মডার্নার কোভিড-১৯ টিকা সাদরে গ্রহণ করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার। এই টিকাগুলো কোভিড-১৯ টিকার ন্যায়সঙ্গত বিতরণের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স অ্যাডভান্স মার্কেট কমিটমেন্টের মাধ্যমে দুটি বিমানযোগে যুক্তরাষ্ট্র থেকে গত শুক্রবার রাতে ও গতকাল শনিবার সকালে দেশে এসে পৌঁছেছে।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং স্বাস্থ্যসচিব লোকমান হোসেন মিয়া রাষ্ট্রদূত মিলারের সঙ্গে মিলে গত ২ জুলাই রাতে বিমানযোগে বাংলাদেশে আসা যুক্তরাষ্ট্রের অনুদান করা টিকার প্রথম সরবরাহকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন। যুক্তরাষ্ট্র কোভিড-১৯ মহামারি মোকাবিলায় বৈশ্বিক প্রচেষ্টাকে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ। প্রেসিডেন্ট বাইডেন টিকার বৈশ্বিক চাহিদা পূরণে সহায়তার লক্ষ্যে ৮০ মিলিয়ন ডোজ টিকা অনুদান দেওয়ার ঘোষণার মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।
যুক্তরাষ্ট্র বিশ্বের মানুষের জীবন রক্ষা, মহামারির অবসান ও বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তা করার লক্ষ্যে জি৭ অংশীদাররা, ইইউ, কোভ্যাক্স ও অন্যদের সঙ্গে মিলে বহুপাক্ষিকভাবে কাজ করছেন। যুক্তরাষ্ট্র টিকার বৈশ্বিক জোটকে (গাভি) পরিকল্পিত ৪ বিলিয়ন ডলার অনুদানের মধ্যে প্রাথমিকভাবে ২ বিলিয়ন ডলার অনুদান দিয়েছে। যাতে করে গাভি বিশ্বব্যাপী কোভিড-১৯ টিকা পৌঁছে দিতে কর্মরত কোভ্যাক্স অ্যাডভান্স মার্কেট কমিটমেন্টকে প্রয়োজনীয় সহায়তা করতে পারে।   আর এই অনুদান বিশ্বব্যাপী ন্যায়সঙ্গতভাবে টিকা বিতরণ ও প্রবেশাধিকার নিশ্চিত করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে বৃহত্তম দাতা দেশে পরিণত করেছে। কোভ্যাক্স (কোভিড-১৯ ভ্যাকসিন গ্লোবাল অ্যাক্সেস) হলো টিকা জোট গাভি, কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপারেডনেস ইনোভেশনস এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত কোভিড-১৯ টিকা বিশ্বব্যাপী পৌঁছে দেওয়ার একটি বৈশ্বিক উদ্যোগ।
মিলার বলেন, আমেরিকান জনগণের দেওয়া উপহার ২.৫ মিলিয়ন ডোজ টিকা বাংলাদেশের কোভিড-১৯ মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সহায়তা করার প্রতিশ্রুতির সর্বশেষ নিদর্শনমাত্র। যুক্তরাষ্ট্র বাংলাদেশের মহামারি মোকাবিলা প্রচেষ্টায় সহায়তাকারী বৃহত্তম দাতা দেশ। রাষ্ট্রদূত মিলার বলেন, আমরা শুধুই জীবন রক্ষার উদ্দেশ্যে এই কাজ করছি; কারণ এটাই সঠিক কাজ। এ গ্রীষ্মে যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের মাধ্যমে বিশ্বব্যাপী বিতরণের জন্য গাভিকে ৫০০ মিলিয়ন ডোজ ফাইজার টিকা বরাদ্দ দেওয়া শুরু করবে। এটি হলো কোনো একটি একক দেশের পক্ষ থেকে এ যাবতকালে সর্ববৃহত পরিমাণে টিকা কেনা ও সেগুলো দান করার মাধ্যমে বিশ্বের মানুষকে কোভিড-১৯ থেকে সুরক্ষায় সহায়তা করার ক্ষেত্রে আমেরিকান জনগণের প্রতিশ্রুতির বাস্তবায়ন।
যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির মাধ্যমে কোভ্যাক্সকে দেওয়া যুক্তরাষ্ট্রের অনুদান তাদেরকে নিরাপদ ও কার্যকর কোভিড-১৯ টিকা কিনে বিশ্বের ৯২টি নিম্ন-মধ্যমআয়ের দেশের সর্বাধিক অবহেলিত ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর কাছে পৌঁছে দিতে সহায়তা করবে। এই সহায়তা মহামারি নিয়ন্ত্রণ, ভাইরাসের নতুন ধরন তৈরি হওয়া শ্লথ করতে এবং বৈশ্বিক অর্থনীতি পুনরায় চালু করতে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ।
যুক্তরাষ্ট্র-বাংলাদেশীদের স্বাস্থ্যরক্ষায় এবং কোভিড-১৯ মোকাবিলায় সরকারের কার্যক্রম জোরদার করতে বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে চলেছে। এখন পর্যন্ত কোভিড-সংশ্লিষ্ট উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি, প্রতিরক্ষা বিভাগ, স্টেট ডিপার্টমেন্ট এবং সিডিসির মাধ্যমে বাংলাদেশকে ৮৪ মিলিয়ন ডলারেরও বেশি অনুদান দিয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150