সোমবার, ০৫ জুন ২০২৩, ০৪:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ জাতীয় সাংবাদিক ফোরাম (BNJF) নবীগঞ্জ উপজেলা শাখায় নতুন কমিটি অনুমোদন সেলিম সভাপতি সুমন সম্পাদক রাঙ্গাবালীতে নদী থেকে অর্ধগলিত মরদেহ উদ্ধার মধুপুরে মাস ব্যাপি ক্ষুদ্র শিল্প ও পণ্য মেলা আয়োজন করা হয়েছে। সরিষাবাড়ীতে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত দিনাজপুর হিলিতে পণ্য পরিবহন বন্ধ রেখেছেন ভারতীয় ট্রাক চালকরা মধুপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় ২জন নিহত আহত ১ লালমনিরহাটে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত। নওগাঁর ইতিহাসের শ্রেষ্ঠ সন্তান মোঃ আব্দুল জলিল এর ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে স্মরণসভায় আগমন ওবায়দুল কাদের!! দুপচাঁচিয়ায় আওয়ামী লীগের সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োজন আছে। তবে কিছুটা ভুল বোঝাবুঝি হচ্ছে নওগাঁয় দেড় কেজি গাঁজাসহ দু’জন মাদক কারবারি আটক মধুপুরে প্রাথমিক শিক্ষক সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত সরিষাবাড়ীতে-হেলালের মত বিনিময় সভা অনুষ্ঠিত নওগাঁর পতিসরে রবীন্দ্র উৎসবের নামে মাসব্যাপী গত বছরের ন্যায় খোলা মেলা অশ্লীল যাত্রাপালার প্রস্তুতি!!! সরিষাবাড়ীতে নবনির্মিত গ্রামীণ বাজার দ্বিতল ভবনের শুভ উদ্বোধন অনুষ্ঠিত বগুড়ায় ডিবির মাদক বিরোধী অভিযানে মাদক সহ গ্রেফতার ৪ তালোড়া পৌরসভা নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দুপচাঁচিয়ায় গেমস ও এনিমেশন তৈরি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত দুপচাঁচিয়া থানা পুলিশ অপরাধ ও সচেতনার লক্ষ্যে বিভিন্ন মসজিদে বক্তব্য রাখেন কুয়েতে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ গেল ২ বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধার

বাংলাদেশের করোনার মিল আছে যুক্তরাজ্যের স্ট্রেইনের সঙ্গে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০
  • ২১৫ বার পঠিত

করোনাভাইরাসের নতুন একটি স্ট্রেইন (প্রজাতি) বাংলাদেশে শনাক্ত হয়েছে। এর সঙ্গে সাদৃশ্য রয়েছে সম্প্রতি যুক্তরাজ্যে পাওয়া নতুন ধরনের করোনার। বাংলাদেশের বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন।

বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়েছে, বিসিএসআইআর’র বিজ্ঞানীরা গত মাসে ১৭টি নতুন জিনোম সিকোয়েন্স পরীক্ষা করে পাঁচটিতে করোনাভাইরাসের নতুন ধরনের এই স্ট্রেইন শনাক্ত করেন। প্রতিষ্ঠানটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম খান এ তথ্য নিশ্চিত করেছেন। সম্প্রতি যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন যে স্ট্রেইন পাওয়া গেছে, সেটি আগের স্ট্রেইনটির তুলনায় ৭০ শতাংশ বেশি গতিতে ছড়ায় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ড. সেলিম খান বলেন, নবেম্বরের প্রথম সপ্তাহে করোনাভাইরাসের সর্বশেষ যে সিকোয়েন্স করা হয়েছে, তাতে ভাইরাসটির দুটি স্পাইকে প্রোটিন মিউটেশন পাওয়া যায়। যুক্তরাজ্যে শনাক্ত নতুন ভাইরাসটির স্ট্রেইনে যে বৈশিষ্ট্য আছে, তার সাথে বাংলাদেশে পাওয়া ভাইরাসটির পুরোপুরি না থাকলেও অনেকটাই মিল রয়েছে। তিনি আরও বলেন, বাংলাদেশের আগে এমন মিউটেশনের খবর রাশিয়া ও পেরুতে পাওয়া যায়। ওই দেশগুলোতে একটি করে নমুনায় এমন মিউটেশন পাওয়া গিয়েছিল। কিন্তু বাংলাদেশে মোট ১৭টি নমুনার মধ্যে ৫টিতেই এমন মিউটেশন পাওয়া গেছে।

ড. সেলিম বলেন, রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার থেকে ওই নমুনাগুলো জেনোম সিকোয়েন্সের জন্য নিয়েছিলেন তারা। তবে কাদের কাছ থেকে এই নমুনাগুলো সংগ্রহ করা হয়েছিল, তা শনাক্ত করতে নমুনার তথ্য এরই মধ্যে ওই সেন্টারে পাঠানো হয়েছে।

এদিকে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ বলেছেন, তাদের অসমাপ্ত কাজের ভিত্তিতে করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে ‘আতঙ্ক সৃষ্টি করা’ সমীচীন হবে না। যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের নতুন ধরনটি ‘বাংলাদেশেও রয়েছে’- এমন একটি খবর সম্পর্কে বলেন, এ বিষয়ে তাদের একটি গবেষণা চলছে, কিন্তু কোনো সিদ্ধান্তে পৌঁছানোর সময় এখনও আসেনি। যে কাজটা আমরা কেবল শুরু করেছি, সেটা নিয়ে বক্তব্য দেওয়ার কিছু নেই। প্যানিক তৈরি হয় এমন কোনো কথা বলার দরকার নেই।

গত সেপ্টেম্বরে যুক্তরাজ্যে করোনাভাইরাসের ‘অত্যন্ত সংক্রামক’ ওই নতুন ধরনটির সন্ধান মেলে, যা এখন লন্ডনসহ ইংল্যান্ডের বেশ কিছু এলাকায় দ্রুত ছড়িয়ে পড়ছে। ভাইরাসের ওই ভ্যারিয়েন্ট ইতোমধ্যে অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডসসহ কয়েকটি দেশে পৌঁছে গেছে। এই পরিস্থিতিতে ইউরোপীয় প্রতিবেশীসহ ৪০টির বেশি দেশ যুক্তরাজ্যের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে।

বিসিএসআইআরের জীবতাত্ত্বিক গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম খানের বরাত দিয়ে বৃহস্পতিবার কয়েকটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়, গত নবেম্বরের শুরুতে বাংলাদেশ বিজ্ঞান এবং শিল্প গবেষণা পরিষদ করোনাভাইরাসের পাঁচটি নমুনার জিনোম সিকোয়েন্সিং করে। তাতে পাওয়া মিউটেশনের সঙ্গে যুক্তরাজ্যের নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের ‘মিল রয়েছে’।

পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আফতাব আলী বলেন, জিনোম সিকোয়েন্সিংয়ের কাজটি ‘অনেকদূর’ এগিয়েছে। শিগগিরই সাংবাদিকদের ডেকে চূড়ান্ত ফল জানানো হবে। পূর্ণাঙ্গ রেজাল্ট না আসা পর্যন্ত আমরা আপনাদের জানাতে পারছি না। রেজাল্ট পাওয়া মাত্রই আমরা আপনাদের জানাব। পাঁচটি নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ের তথ্য গণমাধ্যমে কীভাবে এসেছে তা ‘জানেন না’ বলে মন্তব্য করেন বিসিএসআইআর চেয়ারম্যান।

প্রয়োজনে যুক্তরাজ্যের বিমান যোগাযোগ বন্ধ হবে : প্রয়োজনে যুক্তরাজ্যের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করা হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। বৃহস্পতিবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আয়োজিত সিকিউরিটি এক্সারসাইজ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। মো. মাহবুব আলী বলেন, ‘যুক্তরাজ্যের করোনা পরিস্থিতি পর্যবক্ষেণ করা হচ্ছে। এ বিষয়ে সবাই আমরা যথেষ্ট সচেতন। বিষয়টি সম্পর্কে আমরা সজাগ আছি। প্রয়োজনে যুক্তরাজ্যের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করা হবে।’

অনুষ্ঠানে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি), হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও পর্যটন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে, নতুন এই স্ট্রেইন নিয়ে উদ্ভূত পরিস্থিতির মধ্যেই মধ্যে লন্ডন থেকে ১৬৫ যাত্রী নিয়ে একটি বিমান গতকাল বৃহস্পতিবার সকালে সিলেট পৌঁছেছে। এ নিয়ে সাধারণের মধ্যে দেখা দিয়েছে উদ্বেগ ও আতঙ্ক। বিমানের বিজি ২০২ ফ্লাইটে করে সিলেটে ওসমানী বিমানবন্দরে নেমেছেন ১৬৫ জন যাত্রী। বৃহস্পতিবার সকাল ৯টা যাত্রীবাহী বিমানটি সিলেটে আসে। যাত্রীদের মধ্যে কেউ করোনা আক্রান্ত আছেন কিনা সে বিষয়টি খতিয়ে দেখছে সিলেট ওসমানী বিমানবন্দরে থাকা স্বাস্থ্য বিভাগের একটি দল।

তবে যাদের করোনার নেগেটিভ সার্টিফিকেট রয়েছে তাদেরকে বিমানবন্দরে পরীক্ষা-নিরীক্ষা করার পর ছেড়ে দেয়া হয়েছে। সিলেট স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান গণমাধ্যমকে বলেন, স্বাস্থ্য বিভাগের একটি বিশেষ টিম সিলেট ওসমানী বিমানবন্দরে কাজ করে যাচ্ছে। তারা যাত্রীদের সার্বিক পরীক্ষা-নিরীক্ষা করে করোনাভাইরাসের সংক্রামণ আছে কিনা তা খতিয়ে দেখছেন।

লন্ডন থেকে আগত যাত্রীদের করোনা নেগেটিভ যাত্রীদের কিছু নির্দেশনা ও পরীক্ষা করে ছেড়ে দেয়া হচ্ছে। এছাড়াও তাদেরকে বাধ্যতামূলক ৭ দিন হোম কোয়ারিন্টেনে থাকতে বলা হয়েছে। লন্ডন থেকে আগত যাত্রীদের মধ্যে এখনও পর্যন্ত কারও করোনাভাইরাস শনাক্ত হয়নি বলেও তিনি জানান।

প্রসঙ্গত, সেপ্টেম্বরে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে নতুন বৈশিষ্ট্যের এই করোনাভাইরাস শনাক্ত হয়। তারপর তা গোটা যুক্তরাজ্যে ছড়িয়ে পড়ে। অক্টোবরে ব্রিটেনে যারা আক্রান্ত হয়েছেন, তাদের ৫০ শতাংশই এই নতুন বৈশিষ্ট্যের ভাইরাসের কবলে পড়েছেন। সাম্প্রতিক পরিসংখ্যানে দেখা গেছে, দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে ৪৩ শতাংশ, পূর্ব ইংল্যান্ডে ৫৯ শতাংশ এবং লন্ডনে ৬২ শতাংশ নতুন সংক্রমণের পেছনে এ রূপান্তরিত স্ট্রেইন দায়ী। ইংল্যান্ডের প্রধান মেডিক্যাল কর্মকর্তা অধ্যাপক ক্রিস হুইটি বলেছেন, ‘গত কয়েক সপ্তাহে খুব দ্রুত এর সংক্রমণ বেড়েছে।’

করোনাভাইরাসের নতুন এ স্ট্রেইনটির ২৩টি ভিন্ন ভিন্ন পরিবর্তন দেখা গেছে। যুক্তরাজ্যের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভ্যালান্স বলছেন, ‘অস্বাভাবিকভাবে বড় সংখ্যায় এর রূপান্তর দেখা গেছে।’ ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ভাইরাসের নতুন রূপান্তরিত স্ট্রেইন (ভিইউআই-২০২০১২/০১) ৭০ শতাংশ পর্যন্ত বেশি সংক্রামক হতে পারে।

এছাড়া নতুন বৈশিষ্ট্যের এই করোনা ব্যাপক হারে শিশুদেরকে সংক্রমিত করছে। সে কারণেই উদ্বিগ্ন বিশ্ব। ইউরোপ, এশিয়া, মধ্যপ্রাচ্য ও আমেরিকার অন্তত ৪০টি দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান যোগাযোগ বিচ্ছিন্ন করেছে।

স্বাস্থ্য অধিদফতরের গঠিত পাবলিক হেলথ অ্যাডভাইজারি কমিটির সদস্য জনস্বাস্থ্যবিদ আবু জামিল ফয়সাল বলেন, ‘প্রথমেই উচিত ছিল যুক্তরাজ্য থেকে আসা ফ্লাইট বাতিল করা। কিন্তু সেটা তো হলো, আর ফ্লাইট বাতিল না হলে পরবর্তীতে যে মারাত্মক কিছু ঘটতে পারে সে দায়-দায়িত্ব যারা বন্ধ করলো না তাদের ওপরই বর্তাবে।’

তিনি বলেন, ‘দেশে এখন আইসিইউতে শয্যা নেই, স্বাস্থ্য অধিদফতরের নির্ধারিত তালিকার হাসপাতালের বাইরেও প্রতিটি হাসপাতালে করোনা আক্রান্ত রোগী ভর্তি রয়েছে। কোনোভাবে যদি নতুন এ স্ট্রেইন বাংলাদেশে ঢুকে যায় তাহলে সেটা ভয়ঙ্কর হবে- এটা নিশ্চিত’। তিনি বলেন, ‘কেবল বিমানবন্দর দিয়ে মানুষ আসছে তা নয়, ২৬টি স্থল বন্দর, নৌ-বন্দর, সমুদ্র বন্দর-সবগুলোতেই সচেষ্ট হতে হবে। আমাদের অবস্থা যেখানে এতই নাজুক, সেখানে এই বন্দরগুলোতে নিজেদের নিয়ন্ত্রণ থাকা উচিত।’

যুক্তরাজ্যফেরতরা ৭ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের পর হোম কোয়ারেন্টিনের থাকবে স্বাস্থ্যমন্ত্রীর এমন বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, ‘হোম কোয়ারেন্টিন বলে কিছু নাই, কোনোদিন সম্ভব নয়’।

স্বাস্থ্য অধিদফতরের সাবেক পরিচালক ডা. বে-নজির আহমেদ বলেন, অন্য দেশ যা করেছে আমাদেরও তাই করা উচিত, যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধ করা উচিত। সাত দিনের কোয়ারেন্টিনের কথা বলেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বোচ্চ ব্যক্তি। কিন্তু আসলেই তাদেরকে কোয়ারেন্টিন করা সম্ভব হবে কিনা মন্তব্য করে তিনি বলেন, অতীত অভিজ্ঞতা সেটা বলে না।

তিনি বলেন, ‘এই ভেরিয়েন্ট যদি বাংলাদেশে আসে তাহলে সংক্রমণের হার বাড়বে, মৃত্যুহার বাড়বে। সংক্রমণের সংখ্যা বাড়লে রোগী বাড়বে, রোগী বাড়লে আনুপাতিক হারে হাসপাতালে ভর্তি বাড়বে এবং আনুপাতিক হারে আইসিইউ রিকোয়ারমেন্ট বেড়ে যাবে এটা অনেক বড় সমস্যা হবে আমাদের জন্য।’

তিনি আরও বলেন, এই ভেরিয়েন্টে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। এতদিন শিশুদের আক্রান্তের হার বেশি না থাকলেও এখন সেটা বেড়ে যেতে পারে। আর যদি এই ভেরিয়েন্ট আরও পরিবর্তিত হতে থাকে , যদি ভ্যাকসিনের কার্যকারিতা হারিয়ে ফেলে, তাহলে সেটা হবে বড় সমস্যা।

কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি নতুন এই স্ট্রেইন বিষয়ে সরকারের পদক্ষেপ কী হতে পারে বিষয়ে বৈঠক করেছে। সেখানে সাতদিন নয় ১৪ দিনের ফুল কোয়ারেন্টিন অর্থাৎ পরীক্ষা করে নেগেটিভ না আসা পর্যন্ত তাদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের কথা সুপারিশ করেছেন তারা।

স্বাস্থ্যমন্ত্রীর হোম কোয়ারেন্টিন প্রসঙ্গে দেওয়া বক্তব্যের সমালোচনা করে কমিটির সদস্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, ‘শুরুর দিকে চীনসহ নানা দেশ থেকে যারা এসেছেন তাদের ছেড়ে দিয়ে হোম কোয়ারেন্টিনের জন্য বলা হয়েছিল, কিন্তু সেটা ছিল প্রথম মারাত্মক ভুল। হোম কোয়ারেন্টিন বাংলাদেশে হয়নি, হবেও না।’

তিনি বলেন, ‘এই অভিজ্ঞতার পর যদি স্বাস্থ্য মন্ত্রণালয় হোম কোয়ারেন্টিন করার কথা বলে শিশুদের ঝুঁকিপূর্ণ অবস্থাতে ফেলে তাহলে সেটা আর ভুল হবে না, হবে ক্রাইম, ভীষণ বড় ক্রাইম। কারণ এটা শিশুদের বেশি সংক্রমিত করছে এবং শিশুদের জন্য কোনও ভ্যাকসিন নেই, ১৮ বছরের নিচে ভ্যাকসিন দেওয়া হবে না। কিন্তু এরাই এখন সবচেয়ে ঝুঁকিতে পড়তে যাচ্ছে।’

এদেরকে কোনোভাবেই ঝুঁকিপূর্ণ অবস্থাতে ফেলা যাবে না মন্তব্য করে অধ্যাপক নজরুল ইসলাম বলেন, ‘শিশুদের বাঁচানোর একমাত্র উপায় এই ভাইরাস থেকে তাদের দূরে রাখা। তাই অন্তত দুই সপ্তাহ যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধ রাখা উচিত। অথবা যদি এসেই যায় তাহলে একেবারে নেগেটিভ না হওয়া পর্যন্ত তাদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150