রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১২:০৭ অপরাহ্ন
শিরোনাম :
শিল্পী অমর পালের প্রয়াণ দিবস আজ : দৈনিক ক্রাইম তালাশ প্রতিনিধি সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত হয় ঢাকা রিপোর্টার ইউনিটি হলে আজ সুনামগঞ্জের কৃতি সন্তান জহির মিয়ার শুভ জন্মদিন ইপিজেড থানা পুলিশের অভিযানে ৫০(পঞ্চাশ) লিটার দেশীয় তৈরী চোলাই মদ সহ ০১(এক) মাদক ব্যবসায়ী গ্রেফতার নওগাঁর বদলগাছী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠান নওগাঁয় পূর্ব শত্রুতার জেরে রাতের আঁধারে বাগানের গাছ কাটা বাদলের বিরুদ্ধে অভিযোগ ইপিজেড থানা পুলিশের অভিযানে(পাঁচশত) গ্রাম গাঁজাসহ একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার বগুড়ার গাবতলীতে স্বামীকে আটক রেখে স্ত্রীকে গণধর্ষণ ৫ ধর্ষক গ্রেফতার সরিষাবাড়ীতে উজ্জল হত্যা মামলার আসামিদের  ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন মধুপুরে অবৈধভাবে মাটিকাটার অপরাধে ১লক্ষ টাকা জরিমানা গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলছে নতুন আঙ্গিকে থিয়েটার সিজারিয়ান অপারেশন মধুপুরে চালু হয়েছে নারী উদ্যোগত্বা পারুলের ঢাকা রেস্টুরেন্ট দুপচাঁচিয়ায় শ্রী শ্রী বাসন্তী পূজা অনুষ্ঠিত বাংলার জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ন দাস আর নেই : নওগাঁর মহাদেবপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ভুয়া সিআইডি পুলিশ কর্মকর্তা গ্রেফতার দুপচাঁচিয়ায় প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনী অনুষ্ঠিত মধুপুর সহকারী পুলিশ সুপারের আবারও বিশাল অর্জন সরিষাবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে নওগাঁর সাপাহারে আদিবাসী মঙ্গল টুডু নামে এক কৃষকের আম বাগানের গাছ কর্তনের অভিযোগ

বাংলাদেশ সব সময়ই ভুটানকে সহযোগিতা করেছে -প্রধানমন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০
  • ৩৮৫ বার পঠিত

বাংলাদেশের তিনটি সমুদ্র বন্দর চট্টগ্রাম, মোংলা ও পায়রা ভুটানের জন্য উন্মুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, আঞ্চলিক বিমানবন্দর সৈয়দপুর উন্নয়ন কাজ চলছে এবং এটিও ভুটান ব্যবহার করতে পারবে। চিলমারি ও নারায়ণগঞ্জের পানগাওঁ বন্দরও ভুটান ব্যবহার করতে পারবে।
গতকাল রোববার দুই দেশের অগ্রাধিকার বাণিজ্য চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এই ঘোষণা দেন। এর আগে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি ও ভুটানের অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী লোকনাথ শর্মা চুক্তি সই করেন।
ভুটান থেকে বাংলাদেশের অবকাঠামো উন্নয়নের জন্য বোল্ডার আসবে এবং সতেজ ফলমূলও আসবে আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী জানান, ভুটানিজরা বাংলাদেশের কাপড় ও ওষুধ পাবে।
এই অগ্রাধিকার চুক্তির অধীনে এখন অনেক পণ্যের বিনাশুল্কে বাণিজ্য হবে বলে তিনি জানান। ভুটান বাংলাদেশিদের মনে এবং বাংলাদেশের ইতিহাসে গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আজকে একটি ঐতিহাসিক দিন। এই দিন আমরা প্রথম অগ্রাধিকার চুক্তি করছি এবং যেদেশ আমাদেরকে প্রথম স্বীকৃতি দিয়েছে তার সঙ্গে পিটিএ করছি।’
প্রসঙ্গত, ৬ ডিসেম্বর ১৯৭১ সালে ভুটান প্রথম দেশ হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দেয়।
ওই দিনের ঘটনা বর্ণনা করতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমার পিতাকে পাকিস্তানী আর্মিরা গ্রেফতার করে পাকিস্তানে নিয়ে গিয়েছিল। আটক থাকা অবস্থায় দুই ভাই কামাল ও জামাল পালিয়ে মুক্তিযুদ্ধে যায়। ওই সময়ে মা, বোন, ছোট ভাই রাসেল ও আমার তিন মাসের ছেলে সজিব ওয়াজেদ জয়সহ সবাই আটক অবস্থায় ছিলাম। যেদিন ভুটান স্বীকৃতি দিলো এবং আমরা যখন শুনতে পেলাম তখনকার অনুভূতি আমি প্রকাশ করতে পারবো না।
শেখ হাসিনা বলেন, আমরা খুশিতে হাসছিলাম, চিৎকার করছিলাম এবং কাঁদছিলাম এবং এই জন্য ভুটানকে ধন্যবাদ।
কোভিড পরিস্থিতি নিয়ে তিনি বলেন, এটি আমাদের চোখ খুলে দিয়েছে এবং এটি মোকাবিলায় আমাদের সবার একসঙ্গে কাজ করতে হবে। কোভিড শুধু স্বাস্থ্য সমস্যা নয়, এটি সামাজিক সমস্যাও বটে। এরজন্য দৃঢ় আঞ্চলিক ও বৈশ্বিক সহযোগিতা দরকার।
এই অগ্রাধিকার চুক্তি দুই দেশের সম্পর্কে ইতিবাচক প্রভাব রাখবে আশা করে তিনি বলেন, আগামি ৫০ বছরে এই সম্পর্ক আরো দৃঢ় হবে।
ভুটানের প্রধানমন্ত্রী ময়মনসিং মেডিক্যাল কলেজের ছাত্র লোতে শেরিং বাংলাদেশকে দ্বিতীয় দেশ হিসাবে অভিহিত করে বলেন, বাংলাদেশ সব সময়ই ভুটানকে সহযোগিতা করেছে।
বাংলাদেশ থেকে ইন্টারনেট সংযোগ পাওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, ট্রান্সশিপমেন্ট এবং এই সংক্রান্ত এসওপি ইতোমধ্যে সই করা হয়েছে। পিটিএ দুই দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ককে আরও দৃঢ় করবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150