রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
দেওয়ানগঞ্জে আতশবাজির শব্দে একজনের মৃত্যু নওগাঁর মহাদেবপুরে চকচকি হাফেজিয়া মাদ্রাসার দ্বিতীয়তল ভবন ভিত্তিপ্রস্তর শুভ উদ্বোধন নবীগঞ্জ উপজেলা পানিউমদা ভুমি অফিসের ব্যাপক অনিয়মের অভিযোগ, গাইবান্ধার পলাশবাড়ীতে সিপিবির সম্মেলন অনুষ্ঠিত সভাপতি নান্নু, সম্পাদক সাজু গাইবান্ধার গোবিন্দগঞ্জে জাতীয় ফসল জিরা মসলা চাষের ব্যাপক ভূমিকা রেখেছেন নওগাঁ মিজানুর রহমান মিনু বলেন, সকল হত্যা-গুমের‌ বিচার করবে বিএনপি এমপি হবার শিক্ষাগত যোগ্যতার প্রতিপাদ্য ও যুক্তি মধুপুরে বার্ষিক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়েছে বগুড়ার দুপচাঁচিয়ায় তালাকপ্রাপ্ত স্বামী কর্তৃক স্ত্রীকে হত্যা বগুড়ার দুপচাঁচিয়া পৌর মেয়রের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে আওয়ামী লীগের প্রতিবাদ সমাবেশ রোজার আগেই জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে প্রতি কেজি চিনির দাম ২০টাকা বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন নওগাঁয় বাজার পরিস্থিতি ও নিরাপদ খাদ্য বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠান অনুষ্ঠিত জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব অনুষ্টিত জয়পুরহাটের জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান রোকনুজ্জামান এর ও লাইব্রেরি এ্যাসিসট্যান্ট শামসুলের বিদায় সংবর্ধনা নওগাঁয় পঞ্চ হোটেল এন্ড রেস্টুরেন্ট নিরাপদ খাদ্য কতৃপক্ষের অভিযানে অস্বাস্থ্যকর সংরক্ষণের কারণে ১ লাখ টাকা জরিমান নওগাঁ কর্ণফুলী সমবায় সমতি লিমিটেড গ্রাহকের ২০ কোটি টাকা নিয়ে উধাও দেখার কেউ নেই নওগাঁ কর্ণফুলী সমবায় সমতি লিমিটেড গ্রাহকের ২০ কোটি টাকা নিয়ে উধাও দেখার কেউ নেই লালমনিরহাটে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে ঢেউটিন,জিআর চাল বিতরন দুপচাঁচিয়ায় অস্ত্র মামলার এক আসামি সহ গ্রেফতার আট কালাইয়ের আব্দুর রশীদ গণপাঠাগারে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বিভিন্ন প্রতিযোগিতা

মিথ্যা ধরতে পারে কুকুর

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ৪ আগস্ট, ২০২১
  • ১০৫ বার পঠিত

কুকুর বিশ্বস্ত ও প্রভুভক্ত প্রাণী। আমৃত্যু মালিক তথা মানুষের প্রতি বিশ্বস্ত থাকে। তবে অনেক সময় মানুষের মিথ্যা ও প্রতারণা ধরতে পারে প্রাণীটি। ইউনিভার্সিটি অব ভিয়েনার একদল গবেষক বিভিন্ন প্রজাতির ২৬০টি কুকুরের গতিবিধি পর্যবেক্ষণ করে বলেছেন, নিজের পর্যবেক্ষণ ক্ষমতা কাজে লাগিয়ে অনেক সময় মানুষের মিথ্যা ও প্রতারণা শনাক্ত করতে পারে কুকুর। তখন প্রাণীটি মানুষের নির্দেশনা অমান্য করে।

রয়েল সোসাইটির বি জার্নালে এ সংক্রান্ত গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। মানুষের মিথ্যা কথায় কুকুরের প্রতিক্রিয়া নিয়ে করা গবেষণার বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট।

এতে বলা হয়েছে, গবেষকরা প্রতিটি কুকুরের সামনে দুটি বাটি রাখেন। এর একটির নিচে খাবার রাখা ছিল। এরপর একজন মানুষ খাবারসহ বাটির প্রতি কুকুরকে নির্দেশ করেন। কুকুরটি বাটি পর্যবেক্ষণ করে, এরপর ওই বাটির কাছে যায় এবং খাবার খায়। এরপর আরেকজন মানুষ এসে খাবারসহ বাটি অদলবদল করে চলে যান। প্রথমজন আগে যে বাটির নিচে খাবার ছিল সেখানেই রয়ে যান এবং কুকুরকে সে বাটির দিকে আসতে নির্দেশ দেন। পর্যবেক্ষণ প্রক্রিয়ায় অংশ নেওয়া অর্ধেক কুকুর এ মিথ্যা নির্দেশনা বুঝতে পারে। প্রভুভক্ত হলেও উপেক্ষা করে নির্দেশনা। নিজের পর্যবেক্ষণ ক্ষমতা কাজে লাগিয়ে খাবারসহ বাটি বেছে নেয় অর্ধেক কুকুর।

একই পর্যবেক্ষণ পাঁচ বছরের কম বয়সী মানবশিশু, বানর ও শিম্পাঞ্জির ওপরও করেছেন গবেষকেরা। তাতে দেখা গেছে, মানুষের মিথ্যা কিংবা প্রতারণামূলক নির্দেশনা মানবশিশু ও এসব প্রাণীর তুলনায় কুকুর ভালোভাবে শনাক্ত করতে পারে। গবেষকরা বলছেন, কুকুরের সত্য ও মিথ্যার প্রভেদ ধরতে পারার সক্ষমতা যাচাইয়ে এটাই প্রথম গবেষণা।

এতে দেখা গেছে, পরিবর্তিত পরিস্থিতিতে কুকুর কোনো প্রশিক্ষণ ছাড়াই নিজের পর্যবেক্ষণ ক্ষমতা কাজে লাগিয়ে অনেক সময় মানুষের মিথ্যা ও প্রতারণা ধরতে সক্ষম। পর্যবেক্ষণলব্ধ এ জ্ঞান ভবিষ্যতে সত্য ও মিথ্যার পার্থক্য ধরতে কুকুরের সহজাত প্রবৃত্তির বিবর্তন নিয়ে বিশদ গবেষণায় কাজে লাগতে পারে বলে মনে করছেন গবেষকেরা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150