রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেওয়ানগঞ্জে আতশবাজির শব্দে একজনের মৃত্যু নওগাঁর মহাদেবপুরে চকচকি হাফেজিয়া মাদ্রাসার দ্বিতীয়তল ভবন ভিত্তিপ্রস্তর শুভ উদ্বোধন নবীগঞ্জ উপজেলা পানিউমদা ভুমি অফিসের ব্যাপক অনিয়মের অভিযোগ, গাইবান্ধার পলাশবাড়ীতে সিপিবির সম্মেলন অনুষ্ঠিত সভাপতি নান্নু, সম্পাদক সাজু গাইবান্ধার গোবিন্দগঞ্জে জাতীয় ফসল জিরা মসলা চাষের ব্যাপক ভূমিকা রেখেছেন নওগাঁ মিজানুর রহমান মিনু বলেন, সকল হত্যা-গুমের‌ বিচার করবে বিএনপি এমপি হবার শিক্ষাগত যোগ্যতার প্রতিপাদ্য ও যুক্তি মধুপুরে বার্ষিক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়েছে বগুড়ার দুপচাঁচিয়ায় তালাকপ্রাপ্ত স্বামী কর্তৃক স্ত্রীকে হত্যা বগুড়ার দুপচাঁচিয়া পৌর মেয়রের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে আওয়ামী লীগের প্রতিবাদ সমাবেশ রোজার আগেই জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে প্রতি কেজি চিনির দাম ২০টাকা বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন নওগাঁয় বাজার পরিস্থিতি ও নিরাপদ খাদ্য বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠান অনুষ্ঠিত জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব অনুষ্টিত জয়পুরহাটের জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান রোকনুজ্জামান এর ও লাইব্রেরি এ্যাসিসট্যান্ট শামসুলের বিদায় সংবর্ধনা নওগাঁয় পঞ্চ হোটেল এন্ড রেস্টুরেন্ট নিরাপদ খাদ্য কতৃপক্ষের অভিযানে অস্বাস্থ্যকর সংরক্ষণের কারণে ১ লাখ টাকা জরিমান নওগাঁ কর্ণফুলী সমবায় সমতি লিমিটেড গ্রাহকের ২০ কোটি টাকা নিয়ে উধাও দেখার কেউ নেই নওগাঁ কর্ণফুলী সমবায় সমতি লিমিটেড গ্রাহকের ২০ কোটি টাকা নিয়ে উধাও দেখার কেউ নেই লালমনিরহাটে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে ঢেউটিন,জিআর চাল বিতরন দুপচাঁচিয়ায় অস্ত্র মামলার এক আসামি সহ গ্রেফতার আট কালাইয়ের আব্দুর রশীদ গণপাঠাগারে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বিভিন্ন প্রতিযোগিতা

সপ্তাহের ব্যবধানে করোনায় মৃত্যু বেড়েছে ২৫ শতাংশ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৬ জুন, ২০২১
  • ১৬৪ বার পঠিত

Cinn ডেস্ক: গত বছরের মার্চে দেশে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্তের কয়েক মাস পর দেশে সংক্রমণের মাত্রা কমে গিয়েছিল। চলতি বছরের মার্চে এসে দ্বিতীয়বারের মতো সংক্রমণের ঊর্ধগতি দেখা দেয়। এরপর বিভিন্ন কড়া পদক্ষেপের কারণে এপ্রিল ও মে মাসে সংক্রমণের পারদ কিছুটা নিম্নমুখী ছিল। তবে গত এক সপ্তাহে তা ফের ঊর্ধ্বমুখী হওয়ায় উদ্বেগ দেখা দিয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, চলতি বছরের ২৩ থেকে ২৯ মে এই এক সপ্তাহে দেশব্যাপী এক লাখ ৯ হাজার ৬৫১টি নমুনা পরীক্ষা হয়। তাদের মধ্যে আক্রান্ত হিসেবে শনাক্ত হন মোট ৯ হাজার ৬৬০ জন এবং ওই সপ্তাহে মৃত্যু হয় ২০১ জনের। পরের সপ্তাহ অর্থাৎ ৩০ মে থেকে ৬ জুন পর্যন্ত মোট এক লাখ ১৯ হাজার ২০২টি নমুনা পরীক্ষায় শনাক্ত হন ১১ হাজার ৯২৮ জন। মৃত্যু হয় ২৫২ জনের।

তুলনা করলে দেখা যায়, এক সপ্তাহের ব্যবধানে শনাক্তের হার ২৩ দশমিক ৪৮ শতাংশ এবং মৃত্যুর হার ২৫ দশমিক ৩৭ শতাংশ বেড়েছে। মূলত দেশে করোনাভাইরাসের ভারতীয় ধরনের প্রবেশে এক সপ্তাহের ব্যবধানে সংক্রমণের এমন ঊর্ধ্বগতি দেখা দেয়।

এই পরিস্থিতিতে কোয়ারেন্টাইন ও জেলাভিত্তিক কঠোর লকডাউনের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

দেশে ভারতীয় ধরনের সংক্রমণ

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। আর সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয় চলতি বছর। গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়।

আর করোনায় আক্রান্ত হয়ে দেশে প্রথম মৃত্যু হয় গত বছরের ১৮ মার্চ। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১২ হাজার ৮০১ জনের। গত ১৯ এপ্রিল সর্বোচ্চ ১১২ জনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদফতর।

এরই মধ্যে ‘ডেলটা’ হিসেবে পরিচিত করোনাভাইরাসের ভারতীয় ধরন সম্প্রতি দেশে ঢুকে পড়ায় বিষয়টি নিয়ে চিন্তিত সংশ্লিষ্ট মহল।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর এবং বেসরকারি প্রতিষ্ঠান আইদেশি মিলে মধ্য মে থেকে যেসব করোনাভাইরাসের জেনোম সিকোয়েন্স করেছে, তার ৮০ শতাংশেই মিলেছে এ ভাইরাসের ভারতীয় ধরনের সঙ্গে। সীমান্তবর্তী এলাকা ছাড়াও রাজধানীতে মিলেছে এ ধরনটির সংক্রমণ। আইইডিসিআরের ধারণা, ইতোমধ্যে বাংলাদেশে করোনাভাইরাসের ‘ডেলটা’ ধরনটির কমিউনিটি ট্রান্সমিশন ঘটেছে, যা অত্যন্ত উদ্বেগজনক।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. নজরুল ইসলাম বলেন, আমাদের দেশে ২২টি জেলায় সংক্রমণের হার বেড়েছে। তার মধ্যে ১৫টিই সীমান্তবর্তী জেলা। ইতোমধ্যে সীমান্তবর্তী জেলাগুলোতে ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট বেশি ছড়িয়ে পড়েছে। শুধু ইন্ডিয়ান ভ্যারিয়েন্টই না, এবারের ঈদুল ফিতরে ঢাকা থেকেও যারা এসব জেলায় গিয়েছেন, তাদের মধ্যেও অনেকেই ভাইরাস বহন করে নিয়েছেন বলে ধারণা করা যায়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150