শনিবার, ০২ মার্চ ২০২৪, ১১:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
লালমনিরহাট বুড়িমারি সড়কে মৃত্যুর মিছিল, বেপরোয়া ট্রাকের নিয়ন্ত্রন নেই ট্রাফিক বিভাগের বগুড়ার দুপচাঁচিয়ায় জাতীয় বীমা দিবস পালিত বগুড়ার দুপচাঁচিয়ায় চোর চক্রের তিন সদস্য সহ গ্রেফতার চার গাইবান্ধার গোবিন্দগঞ্জে আগুন থামলেও থামেনি এতিমদের আত্বনাত ও আহাজারি ১০ লক্ষাধীক টাকা ক্ষতি সাধন জয়পুরহাটের জেলা সরকারি গণগ্রন্থাগারে নবাগত লাইব্রেরিয়ান যোগদান করেছেন ইসলামপুরে গণসংযোগ করেছে আবিদা সুলতানা যূথী ইসলামপুরে মিথ্যা মামলায় হয়রানি শিকার ভুক্ত ভুগি পরিবার শিক্ষকের হাতে শিক্ষক লাঞ্ছিত, তদন্তে কমিটি বেওয়ারিশ সেবা ফাউন্ডেশনের আয়োজনে অন্ধ হাফেজদের নিয়ে হিফজুল কোরআন প্রতিযোগিতা ২০২৪ এর রেজিষ্ট্রেশন চলছে নওগাঁয় ৫৫ বছর বয়সী কোহিনুরকে বাবার বাড়ি থেকে তাড়িয়ে দিল প্রকৌশলী মোয়াজ্জিম‌ হোসেন নওগাঁ দ্রুত বিচার পাওয়া জনপ্রিয় হয়ে উঠেছে গ্রাম আদালত নওগাঁ গৌরশাহী মধ্যপাড়ায় আগুনে পুড়ে আলতাফ হোসেন নামে এক বৃদ্ধের মৃত্যু গাইবান্ধার গোবিন্দগঞ্জে নব-নির্বাচিত এমপির সাথে সৌজন্য সাক্ষাত ও বোরো ধানবীজের স্কীম পরিদর্শন করছেন বিএডিসি বগুড়া জোনের উপ-পরিচালক নওগাঁ মহিলা আওয়ামী লীগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নওগাঁর আত্রাই নদী থেকে বালু তোলায় ফসলি জমি নদীগর্ভে বিলীন দেখার কেউ নেই নওগাঁ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ অভিযানে চার প্রতিষ্ঠানকে ৫ হাজার চারশত টাকা জরিমানা কালাইয়ে জাতীয় বীমা দিবস ২০২৪ পালিত নওগাঁর একুশে পরিষদের সন্মানিত উপদেষ্টা অধ্যাপক নুরুল হক আর নেই নওগাঁয় স্ত্রী হত্যার দায়ে স্বামী মোস্তাফিজুর রহমান নামে এক ব্যক্তির মৃত্যুদন্ড দিয়েছে আদালত নওগাঁ বাস্তবায়ন ইরিবোরো সমলয় চাষের প্রদর্শনী ও মাঠ দিবস পরিদর্শন করেন মতিউর রহমান

হৃদয় ভেঙেছে কানাডার মুসলিমদের

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১
  • ১২০ বার পঠিত

আর সব কানাডিয়ানের মতো করেই মহামারিকালে সন্ধ্যায় হাঁটতে বের হতো আফজাল-পরিবার। রোববার (৬ জুন) সেই হাঁটতে বের হওয়াটাই কাল হয় তাদের। মুসলিমবিদ্বেষী ঘৃণার বলি হতে হয় পরিবারের ৫ সদস্যের মধ্যে ৪ জনকে। কাকতালীয়ভাবে বেঁচে যায় ৯ বছরের শিশু সন্তান।
এ ঘটনায় মুসলিমদের হৃদয় ভেঙে গেছে। একই সঙ্গে রয়েছে আবার হামলার শিকার হওয়ার শঙ্কা। কেউ কেউ আশঙ্কা করছেন, এ ঘটনা মুসলিমদের মধ্যেও সন্ত্রাসবাদী প্রবণতা তৈরি করতে পারে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ ঘটনায় শোক প্রকাশ করে ঘৃণাবাদী তৎপরতার বিরুদ্ধে শক্ত পদক্ষেপের ঘোষণা দিয়েছেন। লন্ডন শহরে ঘোষণা করা হয়েছে ৩ দিনের শোক।

ওয়েস্টার্ন ইউনিভার্সিটির গ্রাজুয়েটের ছাত্রী সেলমা তোবাহ (৩১)। কমপক্ষে ১০ বছর ধরে কানাডার লন্ডনে বসবাস করছেন তিনি। সেলমা আল-জাজিরাকে বলেছেন, হামলার পর থেকে যা ঘটছে, মুসলিমদের সবার মনে ভীতি ছড়িয়ে পড়েছে যে আমরা যে-কেউ শিকার হতে পারতাম।
হামলায় নিহতরা হলেন সালমান আফজাল (৪৬), স্ত্রী মাদিহা (৪৪), মেয়ে ইউমনা (১৫) এবং সালমানের মা (৭৪)। হামলায় বেঁচে যাওয়া নয় বছরের শিশু ও সালমানের মায়ের নাম তাদের পরিবারের ইচ্ছা অনুযায়ী প্রকাশ করা হয়নি।
মুসলিমদের মধ্যে ভীতি, শঙ্কা আর প্রশ্ন : ‘তারা স্রেফ সন্ধ্যায় হাঁটতে বের হয়েছিল। আমিও পরিবার ও বন্ধুদের সঙ্গে প্রতিদিনই সন্ধ্যায় হাঁটতে বের হই। আমি, আমার মা, বোন, বন্ধুরা সবাই হিজাব পরি। সুতরাং এমন হতেই পারত যে আমরা কেউ হামলার শিকার হয়েছি।’ বলেন সেলমা।

লন্ডনের পুলিশপ্রধান স্টিভ উইলিয়ামস সোমবার বলেছেন, ইসলাম ধর্ম পালন করতেন বলেই তাদেরকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছিল। এই সন্ত্রাসী হামলার জন্য দায়ী ২০ বছর বয়সি লন্ডন-নিবাসী নাথানিয়েল ভেল্টম্যানকে গ্রেফতার করে চারটি প্রথম ডিগ্রি হত্যাকাণ্ড ও একটি হত্যাপ্রচেষ্টার অভিযোগ আনা হয়েছে।
‘কোনো সন্দেহ নেই যে আমরা ব্যথায় কাতর, শোকে বিহ্বল। আমাদের হৃদয় ভেঙে গেছে। আমাদের মন অসাড় হয়ে আছে’ বলেন কানাডার লন্ডন শহরের ধর্মীয় নেতা আব্দুল আলফাতাহ তোয়াক্কেল। ‘একই সঙ্গে আমরা শঙ্কিত যে এই ভয়াবহ ঘৃণ্য অপরাধ আমাদের সম্প্রদায়ের সদস্যদের মধ্যে সন্ত্রাসী বাসনা জাগিয়ে তুলতে পারে।’
তোয়াক্কেল জানান, কানাডার সব থেকে পুরনোদের অন্যতম লন্ডনের মুসলিম সম্প্রদায়। হামলার পর তারা অনেক সহমর্মিতা ও সংহতি পাচ্ছেন। তবে তিনি ইসলামভীতির বিরুদ্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ দাবি করেন।
আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, কানাডায় ইসলামভীতি নতুন কিছু নয়। ২০১৯ সালে সেখানে ১৮১টি মুসলিমবিদ্বেষী হামলা হয়েছে। তোয়াক্কেল বলেন, সুতরাং আমরা ইসলামভীতিকে প্রত্যাখ্যান করি, আমরা বর্ণবাদকে প্রত্যাখ্যান করি, আমরা অসমতাকে প্রত্যাখ্যান করিÑ এসব বলাই কেবল যথেষ্ট নয়, বরং এটা বলা জরুরি যে এসব থামানো যায়নি।
আইনজীবী ও লন্ডনভিত্তিক মুসলিম সম্প্রদায়ের নেতা নাওয়াজ তাহির বলেন, এই পরিবারটিকে, সমগ্র কানাডিয়ান মুসলিম সম্প্রদায়কে ও সার্বিকভাবে, সমগ্র কানাডাবাসীকে যে ভীতি আক্রান্ত করেছে, তা নজিরবিহীন।

সাম্প্রতিককালে কানাডার মুসলিমদের বিরুদ্ধে বেশ কয়েকটি সহিংসতার ঘটনা ঘটেছে। এর প্রেক্ষিতে সরকার উগ্র ডানপন্থি দলগুলোর সহিংসতার ঘটনাকে কঠোরভাবে দমন করার উদ্যোগ নিয়েছে।
শহরে ৩ দিনের শোক : লন্ডনের মেয়র এড হোল্ডার গত সোমবার ৩ দিনের শোক ঘোষণা করে বলেন, আমি পরিষ্কারভাবে বলতে চাই, এটি মুসলমানদের বিরুদ্ধে একটি গণহত্যার প্রচেষ্টা। এই হামলা সমগ্র লন্ডনবাসীর বিরুদ্ধে এবং এর মূলে রয়েছে বর্ণনার অযোগ্য ঘৃণা।
মঙ্গলবার কানাডায় ট্রাক হামলায় নিহত মুসলমান পরিবারটির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অন্য রাজনীতিকসহ কয়েক হাজার মানুষ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150