শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
বগুড়ার গাবতলীতে স্বামীকে আটক রেখে স্ত্রীকে গণধর্ষণ ৫ ধর্ষক গ্রেফতার সরিষাবাড়ীতে উজ্জল হত্যা মামলার আসামিদের  ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন মধুপুরে অবৈধভাবে মাটিকাটার অপরাধে ১লক্ষ টাকা জরিমানা গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলছে নতুন আঙ্গিকে থিয়েটার সিজারিয়ান অপারেশন মধুপুরে চালু হয়েছে নারী উদ্যোগত্বা পারুলের ঢাকা রেস্টুরেন্ট দুপচাঁচিয়ায় শ্রী শ্রী বাসন্তী পূজা অনুষ্ঠিত বাংলার জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ন দাস আর নেই : নওগাঁর মহাদেবপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ভুয়া সিআইডি পুলিশ কর্মকর্তা গ্রেফতার দুপচাঁচিয়ায় প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনী অনুষ্ঠিত মধুপুর সহকারী পুলিশ সুপারের আবারও বিশাল অর্জন সরিষাবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে নওগাঁর সাপাহারে আদিবাসী মঙ্গল টুডু নামে এক কৃষকের আম বাগানের গাছ কর্তনের অভিযোগ দুপচাঁচিয়ায় থানা পুলিশের অভিযানে ১০ জন গ্রেপ্তার নওগাঁয় প্রেমের প্রস্তাবে রাজি না হওয়াই নবম শ্রেণীর ছাত্রীকে তুলেনিয়ে ধর্ষণ বগুড়ার দুপচাঁচিয়ায় মুজিবনগর দিবস উদযাপিত নাট্যকার অমৃতলাল বসুর জন্মদিন আজ : নওগাঁ জেলাসহ বিভিন্ন উপজেলায় মোহাধুমধামে চৈত্র মাসে শুক্লপক্ষে বাসন্তী পূজা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ঐতিহ্যবাহী ৫ শ বছরের পুরনো রঘুনাথ মন্দিরে রামনবমী জন্ম উৎসব উপলক্ষে ভক্তদের ঢল নেমেছে কালাইয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৪ নভেম্বর, ২০২০
  • ২০৭ বার পঠিত

Cinn ডেস্ক ঃঃ- টিয়ানিউর‌্যাপ্টর (ইংরেজি: Tianyuraptor) ছোট বাহুর ড্রোমিওসরিড ডাইনোসরদের একটি গণ। এরা ডারউইন বর্ণীত ট্রাঞ্জিশনাল ফসিল তথা অন্তর্বর্তীকালীন জীবাশ্মগুলোর একটি। উড়তে অক্ষম ডাইনোসর থেকে উড়নক্ষম ডাইনোসরে বিবর্তনের মধ্যবর্তী একটি ধাপ হচ্ছে টিয়ানিউর‌্যাপ্টর। ২০০৯ সালের ১৯শে আগস্ট “প্রসিডিংস অফ দ্য রয়েল সোসাইটি”-র ওয়েবসাইটে প্রকাশিত গবেষণাপত্রের মাধ্যমে এই নতুন গণের আবিষ্কার আনুষ্ঠানিকভাবে ঘোষিত হয়েছে। আবিষ্কার করেছেন চীনা জীববিজ্ঞানী Xiaoting Zheng, Xing Xu, Hailu You, Qi Zhao এবং Zhiming Dong। গবেষণাপত্রটিতে তাদের সবারই নাম আছে। গবেষণাপত্রটির অ্যাবস্ট্রাক্ট অনুবাদের মাধ্যমেই আমি টিয়ানিউর‌্যাপ্টর নামা শুরু করছি:

বাংলা নাম: টিয়ানিউর‌্যাপ্টর
ইংরেজী নাম: Tianyuraptor
বৈজ্ঞানিক নাম: Tianyuraptor ostromi

“চীনের Liaoning প্রদেশের Jiufotang ও Yixian শিলাস্তরে পাওয়া অতি সাম্প্রতিক জীবাশ্মগুলো থেকে আদি ক্রিটাশিয়াস যুগের (সাড়ে চৌদ্দ কোটি বছর পূর্ব থেকে সাড়ে ছয় কোটি বছর পূর্ব পর্যন্ত) মৌলিক ড্রোমিওসরিডদের সম্পর্কে বেশ কিছু নতুন ও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। উড়তে অক্ষম ডাইনোসরদের থেকে কিভাবে উড়নক্ষম ডাইনোসরদের বিবর্তন ঘটেছে তা বোঝার ক্ষেত্রে এসব ট্রানজিশনাল জীবাশ্ম ভাল ভূমিকা রাখবে। এখানে আমরা একেবারে নতুন একটি ড্রোমিওসরি আবিষ্কারের ঘোষণা দিচ্ছি, এর নাম [i]Tianyuraptor ostromi[/i]. পশ্চিম Liaoning এর Yixian শিলাস্তরে পাওয়া বিভিন্ন অংশ জোড়া লাগিয়ে এদের প্রায় সম্পূর্ণ একটি কঙ্কাল তৈরি করা সম্ভব হয়েছে। এসবই আদি ক্রিটাশিয়াস যুগকে নির্দেশ করছে। Liaoning ড্রোমিওসরিডদের অনেক বৈশিষ্ট্যই এদের মাঝে দেখা যায়, তবে খানিকটা অনুন্নত অবস্থায়। এছাড়া এর মধ্যে এমন কিছু বৈশিষ্ট্য আছে যেগুলো লরেসীয় ড্রোমিওসরিডদের মধ্যে নেই কিন্তু গন্ডোয়ানীয় ড্রোমিওসরিডদের ও মৌলিক এভিয়ালান্সদের মধ্যে আছে। তার মানে টিয়ানিউর‌্যাপ্টর এই দুটি শ্রেণীর মধ্যে অঙ্গসংস্থানিক দূরত্ব কমিয়ে আনছে, এক কথায় একটি গুরুত্বপূর্ণ ট্রানজিশনাল ফসিল হিসেবে কাজ করছে। এদের ফার্কুলা অপেক্ষাকৃত ছোট এবং সে অনুযায়ী সম্মুখ বাহুও খানিকটা ছোট। কিন্তু যেসব ডাইনোসর উড়তে পারে তাদের ফার্কুলা ও সম্মুখ বাহু অনেক বড় হয়, মাইক্রোর‌্যাপ্টরাইন দের জীবাশ্মে যেমনটা দেখা যায়। এত ছোট ফার্কুলা ও বাহু নিয়ে ওড়া সম্ভব না। আদি ক্রিটাশিয়াস যুগের Jehol ড্রোমিওসরিড দের মধ্যকার এসব বড় বড় পার্থক্য তাদের বিবর্তনের ইতিহাসে অঙ্গসংস্থান, চলন ও বাস্তুতন্ত্র গবেষণায় খুব কাজে দেবে।”

বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস

রাজ্য: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Reptilia
মহাবর্গ: Dinosauria
বর্গ: Saurischia
উপবর্গ: Theropoda
ইনফ্রাবর্গ: Deinonychosauria
পরিবার: Dromaeosauridae
উপপরিবার: Microraptorinae (নিশ্চিত না)
গণ: Tianyuraptor
প্রজাতি: Ostromi

নাম এবং উচ্চারণ

Tianyuraptor দুটি শব্দের সমন্বয়ে গঠিত হয়েছে: Tianyu ও raptor. তিয়ানিউ দ্বারা এখানে Shandong Tianyu Museum of Nature কে বোঝাচ্ছে। এই জাদুঘরেই জীবাশ্মগুলো সংরক্ষিত আছে। আর র‌্যাপ্টর তো ড্রোমিওসরিড নামকরণের ক্ষেত্রে বহুল ব্যবহৃত শব্দ, এর অর্থ ডাকাত। ডাকাতের মতই তারা শিকারের উপর ঝাপিয়ে পড়ে বলে এমন নাম বেছে নেয়া হয়েছে। র‌্যাপ্টর লাতিন শব্দ। আবিষ্কৃত প্রজাতিটির নাম ostromi, এটা রাখা হয়েছে ড্রোমিওসরিড গবেষণার কিংবদন্তি বিজ্ঞানী জন অস্ট্রোম এর নামানুসারে।

টিয়ানিউড়্যাপটর – উইকিমিডিয়া কমন্স

নামকরণের রহস্য তো ঝটপট লিখে দিলাম। কিন্তু উচ্চারণের রহস্যভেদ বেশ কঠিন। কারণ চীনা মান্দারিন উচ্চারণ নিয়ে তেমন কিছু জানি না। শব্দটি অতি সম্প্রতি বিশ্ববাসীর নজরে আসায় ইন্টারনেটে কেউ উচ্চারণ সম্পর্কে কোন তথ্য দেয়নি। পূর্বতন কিছু অভিজ্ঞতা থেকে মনে হল চীনের এই Tianyu শব্দের উচ্চারণ হওয়া উচিত “তিয়ানিউ”। আরও ভেঙে বললে তিয়ান-ইউ। কিন্তু শব্দটি যেহেতু আন্তর্জাতিক মানে ইংরেজি হিসেবেই টিকে থাকবে তাই “ত” ব্যবহার না করে আমি “টিয়ানিউ” লিখেছি। তবে আমেরিকানরা এটাকে “টায়ানিউ” উচ্চারণ করবে বলেই মনে হচ্ছে। আর র‌্যাপ্টরের উচ্চারণ তো “জুরাসিক পার্ক” দেখেছেন এমন সবার কাছেই পরিষ্কার থাকার কথা।

অঙ্গসংস্থান

টিয়ানিউর‌্যাপ্টর মূলত মাঝারি আকারের ড্রোমিওসরিড। কিন্তু সাধারণ ড্রোমিওসরিড এর সাথে কিছু পার্থক্য আছে যার মাধ্যমে এদেরকে আলাদা করা যায়:
– লেজের দিকে অবস্থিত middle caudal ভার্টিব্রা পিঠের ডর্সাল ভার্টিব্রার প্রায় দ্বিগুণ লম্বা।
– খুব ছোট এবং সরু ফার্কুলা (যা উড়তে সাহায্য করে)
– অস্বাভাবিকরকম বড় পশ্চাৎ বাহু (হাইন্ডলিম্ব)। এটা আসলে পুরো ডর্সাল ভার্টিব্রার চেয়েও বড়।
– সম্মুখ বাহু (ফোরলিম্ব) পশ্চাৎ বাহুর চেয়ে অনেক ছোট, ৫৩%। কিন্তু অন্যান্য ড্রোমিওসরিড এর ক্ষেত্রে সম্মুখ বাহু পশ্চাৎ বাহুর অন্তত ৭০% হয়ে থাকে।
– এখন পর্যন্ত জানা সব মাইক্রোর‌্যাপ্টরাইন এর মধ্যে টিয়ানিউর‌্যাপ্টরের আকার সবচেয়ে বড়।

বিস্তারিত জানতে হলে

Tianyuraptor – ফসিল উইকিয়া
ইংরেজি উইকিপিডিয়া
A short-armed dromaeosaurid from the Jehol Group of China with implications for early dromaeosaurid evolution– রয়েল সোসাইটির প্রসিডিংস বি তে মূল গবেষণাপত্র

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150