শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁর মান্দায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত দুপচাঁচিয়ার গোবিন্দপুর ইউপির ২০২৪ – ২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা মধুপুরে সড়ক দখল করে চলছে ধান মাড়াই ও খড় শুকানোর মহোৎসব কাজী মোখলেসুর রহমান এর স্মরণে আলোচনা সভা সখীপুরে এমপি কে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন মধুপুরে হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত দুপচাঁচিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে জনপ্রিয়তার শীর্ষে আহাম্মেদুর রহমান বিপ্লব মধুপুর বঙ্গবন্ধু সড়কে গৃহবধূর গহণা ছিনতাই মাগুরায় নিজাম হত্যার প্রকৃত আসামীদের বিচারের দাবিতে মানববন্ধন মাগুরায় কম পানি দিয়ে ধান চাষের উপর মাঠ দিবস নওগাঁর আত্রাইয়ে ট্রেনে কাটা পড়ে আলমগীর নামে এক যুবকের মৃত্যু গাইবান্ধার পলাশবাড়ীতে গ্যাস সিলিন্ডারে ৫ কেজি গাঁজাসহ গ্রেফতার ১ মাদককারবারি  নওগাঁ এ-ই চলতি মৌসুমে ২২ মে থেকে গুটি আম সংগ্রহ শুরু হচ্ছে নওগাঁ জাতীয় পুষ্টি সপ্তাহ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠান অনুষ্ঠিত দুপচাঁচিয়ার নিশাদ হাবিপ্রবি ছাত্রলীগের সহসভাপতি মনোনীত মধুপুরে দিন ব্যাপি দুগ্ধ উৎপাদন প্রশিক্ষন অনুষ্ঠিত সেলাই মেশিন প্রতীক নিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী কেয়ার আক্তার মুন্নির গণসংযোগ ও পথসভা গাইবান্ধার পলাশবা‌ড়িতে ভোটের দিন যতই নিকটে আসছে প্রার্থীদের বেড়েছে ব্যস্ততা জয়পুরহাটে কৃষক বৃলু হত্যা মামলায় তিন জনের যাবজ্জীবন জয়পুরহাটে বাল্যবিয়ে প্রতিরোধে কমিউনিটি ওয়াচ গ্রুপ গঠন

কুমড়ার ওজন ৩১ মণ!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১
  • ১৭৬ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্কঃ- বিশালাকার এক কুমড়া ফলেছে ইতালির কৃষক স্তেফানো কাতরুপির ফসলি জমিতে। ৩১ মণের সেই কুমড়ার কল্যাণে এখন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ভাগিদার তিনি। গত শুক্রবার (২৯ অক্টোবর) গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইট অনুযায়ী, স্তেফানোর কুমড়াটির ওজন ২ হাজার ৭০২ পাউন্ড। কেজির হিসেবে এর ওজন দাঁড়ায় ১ হাজার ২২৬ কেজিতে যা প্রায় ৩১ মণ!

জানা গেছে, ইতালির মধ্যাঞ্চল তুসকানির চিয়ান্তির রাদ্দা পৌর এলাকার বাসিন্দা স্তেফানো ২০০৮ সাল থেকে বিশালাকারের কুমড়া উৎপাদন করে আসছিলেন। গত মঙ্গলবার ইতালির শহর পিসার কাছে পেকিওলিতে কুমড়া উৎসবে যোগ দিয়েছিলেন তিনি। সেখানেই নিজের খেতের বিশাল সব কুমড়া প্রদর্শন করেছিলেন স্তেফানো। এরমধ্যে থেকেই একটি কুমড়া গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নেয়।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, ওই উৎসবে স্তেফানোর কুমড়াটি দেখতে হাজির হয়েছিলেন গ্রেট পামকিন কমনওয়েলথের প্রতিনিধিরা। তারা সেই কুমড়াটি দেখে নিশ্চিত হন, এটি প্রতিযোগিতার জন্য বেশ মানানসই। এরপর মাপজোখ করে দেখা যায় ওই কুমড়াটিই উৎসবের সবচেয়ে বেশি ওজনের কুমড়া। এমনকি উৎসবে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ ওজনের কুমড়া দুটিও স্তেফানোর। ওই দুটি কুমড়ার ওজন যথাক্রমে ৯৭৮ দশমিক ৯৯ কেজি ও ৭৯৪ দশমিক ৫১ কেজি। পরবর্তীতে যাচাই বাছাই শেষে সবচেয়ে বেশি ওজনের কুমড়া হিসেবে স্তেফানোর কুমড়াটিকে স্বীকৃতি দেয় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেয়ে কাতরুপি স্তেফানো বলেছেন, ‘যখন আমি বিষয়টি নিশ্চিত হলাম, তখন বিস্ময়ে চিৎকার শুরু করেছিলাম।’

এর আগে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের হিসেবে সবচেয়ে বেশি ওজনের কুমড়াটি ছিল ২ হাজার ৬২৪ পাউন্ডের। ওই কুমড়া উৎপাদন করে ২০১৬ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছিলেন বেলজিয়ামের কৃষক ম্যাথিয়াস উইলিয়েমজিনস।
মজার ব্যাপার হচ্ছে, উৎসবের দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ ওজনের কুমড়ার মালিকও স্তেফানো। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী কুমড়া দুটির ওজন যথাক্রমে- ৯৭৮.৯৯ কেজি এবং ৭৯৪.৫১ কেজি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150