শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
আসন্ন ২য় ধাপে,উপজেলা নির্বাচন-২০২৪ নওগাঁর পোরশায় প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ মধুপুরে বদলি হওয়া তিন শিক্ষককে সদর ক্লাস্টারে ফুলেল শুভেচ্ছা গাইবান্ধার গোবিন্দগঞ্জে ২৩-২৪ অর্থবছরের কৃষি প্রণোদনা বীজ ও সার বিতরন দুপচাঁচিয়া নিউ মার্কেট কর্তৃপক্ষের উদ্যোগে বিনামূল্যে শরবত বিতরণ বাংলার যাত্রা সম্রাজ্ঞী জোৎস্না বিশ্বাসের শুভ জন্মদিন আজ : সত্যজিৎ রায়ের জন্মদিন আজ : যুব শক্তি সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ঠান্ডা পানির শরবত ও স্যালাইন বিতরণ নওগাঁর পোরশায় ছাওড় ইউপির উম্মুক্ত বাজেট ঘোষণা দুপচাঁচিয়ার চৌমুহানী বাসস্ট্যান্ডে গণশৌচাগার না থাকায় যাত্রীদের চরম ভোগান্তি নওগাঁর পোরশায় বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে কাঠের ‘স’ মিল ভূষ্মিভূত চেয়ারম্যান প্রার্থী জনাব আলহাজ্ব মোঃ আবুল কালাম আজাদ এর গণসংযোগ নওগাঁ সরকারি খাদ্যগুদামের চাল ছয় নয় করার অপরাধে দুই কর্মকর্তাসহ তিন জনের বিরুদ্ধে মামলা ১লা মে, আজ বিশ্বের শ্রমজীবী মানুষেরঅধিকার আদায়ের দিন নওগাঁ প্রচন্ড তাপদাহের মধ্যে মাঠে ধান কাটতে গিয়ে অসুস্থ হয়ে কৃষকের মৃত্যু নওগাঁ যুবলীগের সাধারণ সম্পাদক বিমান চন্দ্র রায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ করেন নওগাঁ আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত নওগাঁর ধামইরহাটে চেয়ারম্যান প্রার্থী আজাহার আলীর গণজোয়ার বিজয়ের পথে জনপ্রিয় সোহেল রানা ও অনজুয়ারা গাইবান্ধার গোবিন্দগঞ্জে বিশ্ব আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত  দুপচাঁচিয়ায় গৃহ নির্মাণ শ্রমিক পরিষদের মহান মে দিবস উদযাপন নলডাঙ্গা দোকান কর্মচারী শ্রমিক ইউনিয়নের উদ্যোগে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

নদীর পাড়ে সারি সারি কবর, হাজারো মানুষের আহাজারি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
  • ১৯৮ বার পঠিত

লঞ্চের আগুনে নিহত হওয়া ৩২ জনের জানাজা ও ২৯ জনের গণদাফন সম্পন্ন হয়েছে। গতকাল বরগুনা সার্কিট হাউস মাঠে জেলা প্রশাসনের উদ্যোগে মরদেহগুলোর গণজানাজা সম্পন্ন হয়। এর মধ্যে তিনজন শনাক্ত হওয়ায় তাঁদের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করেছে প্রশাসন-আমার সংবাদ
লঞ্চের ইঞ্জিনে ত্রুটি,চালান দ্বিতীয় শ্রেণির মাস্টাররা
যাত্রীদের মৃত্যুর মুখে ফেলে পালিয়ে যান স্টাফরা
নিখোঁজ ৬৮ জনের তালিকা করা হয়েছে, পুলিশের মামলা
এখনো ছবি নিয়ে স্বজনদের খুঁজছেন অসংখ্য মানুষ
১৪ মরদেহ শনাক্ত,২৩ জনকে গণকবরে দাফন
অল্প সময়ে অজ্ঞাত তারা। পরিচয়হীন। এখন সারি সারি কবর। অচেনা নদীর পাড়ে। ঝালকাঠির লঞ্চ ট্র্যাজেডি। পোটকাখালী গ্রামে খাকদোন নদীর কাছে আঁধারের ছায়া। আহাজারিতে ভারী হয়ে আছে সুগন্ধার পাড়। বাতাসে দগ্ধ লাশের গন্ধ। একদিন আগেও যারা কারো প্রিয়জন,আদরের সন্তান,বাবা-মা,কিংবা কারো স্ত্রী-স্বামী। ২৩ জন মানুষের শরীরের মাংসপিণ্ড দিনের ব্যবধানে ভস্ম। হাঁড়গোড় জমা করে দাফন করা হয়েছে নদীর তীরে। জ্বলে মরেছে ৪২ জন। এখন শত শত নিখোঁজ ব্যক্তির খোঁজার দৃশ্যে আকাশেও মেঘ জমেছে। গতকাল শনিবারও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং কোস্টগার্ডের সদস্যরা চালিয়েছেন উদ্ধার অভিযান। এ ঘটনায় ঝালকাঠি থানায় অপমৃত্যু মামলাও হয়েছে একটি। ঝালকাঠি রেড ক্রিসেন্ট ইউনিটের সেচ্ছাসেবকরা পৌর মিনি পার্কে এ পর্যন্ত নিখোঁজ ৫২ জনের তালিকা পেয়েছেন।

গতকাল নিহতদের বড় সংখ্যকের জানাজা সম্পন্ন হয়েছে। এ পর্যন্ত ১৪ মরদেহ শনাক্ত,২৩ জনকে গণকবর দেয়া হয়েছে। এদিকে যাত্রীদের মৃত্যুর মুখে রেখে পালিয়ে যান লঞ্চের স্টাফরা। তাদের এখনো পাওয়া যাচ্ছে না। লঞ্চের ইঞ্জিনে ত্রুটি পেয়েছে তদন্ত দল। এ ছাড়া দ্বিতীয় শ্রেণির মাস্টাররা লঞ্চ চালায় বলেও তথ্য পাওয়া গেছে।

লঞ্চে আগুনের ঘটনায় গ্রামপুলিশের মামলা : ঝালকাঠির সুগন্ধা নদীতে লঞ্চে আগুন এবং প্রাণহানির ঘটনায় ঝালকাঠি সদর থানায় অপমৃত্যু মামলা করেছেন এক গ্রামপুলিশ সদস্য। পোনাবালিয়া গ্রামের গ্রামপুলিশ জাহাঙ্গীর হোসেন বাদী হয়ে ওই মামলা করেন। থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি)খলিলুর রহমান মুঠোফোনে এ তথ্য নিশ্চিত করেছেন। এমভি অভিযান-১০লঞ্চে বিস্ফোরণের পর আগুন ধরার ঘটনায় এখন পর্যন্ত ৪২ জনের প্রাণহানি হয়েছে এবং শতাধিক নিখোঁজ রয়েছেন। আগুনে দগ্ধ ৮১জনের মধ্যে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ৪৬ জন। ১৯ জনকে পাঠানো হয়েছে রাজধানী ঢাকায়। আর ১৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।
রেড ক্রিসেন্ট ও জেলা প্রশাসনের তালিকায় নিখোঁজ ৬৮,ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় নিখোঁজ ৫১ জনের তালিকা দিয়েছে রেড ক্রিসেন্ট সোসাইটি। এ ৫১ জন ঝালকাঠির। এ ছাড়া,শনিবার বরগুনা জেলা প্রশাসনের দেয়া তালিকা অনুসারে ১৭ জন নিখোঁজ আছেন। বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। ঝালকাঠি জেলা প্রশাসন জানায়,অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ৩৮ জনের মধ্যে ৩৭ জনের মরদেহ দেয়া হয়েছে বরগুনা জেলা প্রশাসনকে। বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান জানিয়েছেন,এই ৩৭ জনের মধ্যে ১০ জনের মরদেহ শনাক্ত করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি ২৭ জনকে শনাক্ত করা যায়নি। তাদের ডিএনএ সংগ্রহ করে গণকবর দেয়া হয়েছে।

১৪ মরদেহ শনাক্ত,বাকি ২৩ জনের গণকবর:ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০লঞ্চে অগ্নিকাণ্ডে দগ্ধ হয়ে মৃতদের মধ্যে যে ৩৭ জনের মরদেহ বরগুনায় পাঠানো হয়,তাদের মধ্যে ১৪ জনকে শনাক্ত করেছে পরিবার। বাকি মরদেহগুলো গণকবর দেয়া হয়েছে। ২১ কবরে ২৩ জনের মরদেহ দাফন করা হয়েছে বলে জানিয়েছে বরগুনা জেলা প্রশাসন। জেলা প্রশাসক হাবিবুর রহমান উপস্থিত থেকে গণকবর দেয়ার কার্যক্রম সম্পন্ন করেন। শুক্রবার রাতে ৩৭ মরদেহ পাঠানো হয় বরগুনার উদ্দেশে। এর মধ্যে বরিশালেই চারটি মরদেহ শনাক্ত করে পরিবার। পরে ৩৩টি মরদেহ আসে বরগুনায়। সেখান থেকে আরও ১০ মরদেহ শনাক্ত করে নেয় পরিবার। বাকি থাকে ২৩টি,যেগুলো শনিবার দুপুরে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে দাফন করা হয়। মরদেহগুলো বেশির ভাগ পুড়ে বিকৃত হয়ে যাওয়ায় চিনতে পারেননি স্বজনরা। তাদের পরিচয় শনাক্তে ডিএনএ নমুনা সংগ্রহ করে রাখা হয়েছে। বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জালাল উদ্দীনের তত্ত্বাবধানে শুক্রবার রাত সোয়া ১১টার দিকে ৩৩টি মরদেহ বরগুনা সদর হাসপাতালে আনা হয়। বৃহস্পতিবার রাত ২টার দিকে ঝালকাঠির পোনাবালীয়া ইউনিয়নের দেউরী এলাকায় ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০নামের লঞ্চে আগুন লাগে। লঞ্চটি প্রায় ৮০০যাত্রী নিয়ে বরগুনা যাচ্ছিল। আগুন লাগার পর যাত্রীরা নেভানোর চেষ্টা করেন। অনেকে ছাদে চলে যান। কেউ কেউ নদীতে লাফ দেন। এ ঘটনায় এখন পর্যন্ত ৪২ জনের মরদেহ উদ্ধার করা হয়। এ ছাড়া দগ্ধ শতাধিক। নিখোঁজ কত জন এখনো জানেন না কেউ।
জানাজায় মানুষের ঢল,দাফন সম্পন্ন : এমভি অভিযান-১০লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত ৪২ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ৬৭ জন অগ্নিদগ্ধ হয়ে চিকিৎসাধীন রয়েছেন। নিহতদের মধ্যে ৩৬ জনের লাশ বরগুনায় পাঠানো হয়েছে। তবে শনাক্ত না হওয়ায় স্বজনদের কাছে হস্তান্তর করা এখনই সম্ভব হচ্ছে না। এ ঘটনায় গতকাল শনিবার বরগুনার সার্কিট হাউজের ঈদগাঁ মাঠে ৩০ জনের জানাজা সম্পন্ন হয়েছে। এদিকে জানাজার নামাজে উপস্থিত ছিলেন হাজার হাজার মানুষ। এ সময় উপস্থিত ছিলেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, জেলা প্রশাসক হাবিবুর রহমান,জেলা আ.লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির,পৌরমেয়র কামরুল আহসান মহারাজসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। জানাজা শেষে মরদেহগুলো সদর উপজেলার পোটখালী গ্রামের সরকারি গণকবরে দাফন করা হয়েছে।

শুক্রবার দিনব্যাপী বরগুনার বিভিন্ন এলাকায় যোগাযোগ করে জানা গেছে, বরগুনা সদর উপজেলার মাইঠা এলাকার ইদ্রিস খান,মনোয়ারা,পাথরঘাটার টেংরা গ্রামের পপি আক্তার,পাথরঘাটা পৌরসভার তালতলা এলাকার আবদুর রাজ্জাক, পাথরঘাটার কালমেঘার কালিবাড়ি এলাকার রাকিব মিয়া,বরগুনা সদরের হাফেজ তুহিনের মেয়ে (নাম অজ্ঞাত),বরগুনা সদরের ছোট আমতলী এলাকার জয়নব বেগম,মির্জাগঞ্জ উপজেলার রিনা বেগম ও তার মেয়ে রিমা,বরগুনা সদরের পরীরখাল এলাকার মা-মেয়ে রাজিয়া ও নুসরাত, বরগুনার ঢলুয়া এলাকার মোল্লারহোড়া গ্রামের একই পরিবারের মা তাসলিমা (৩৫) ও তার মেয়ে মিম(১৫),তানিশা (১২)ও ছেলে জুনায়েদ,বরগুনার বুড়িরচর ইউনিয়নের মানিকখালী গ্রামের আবদুল হাকিম,তার স্ত্রী পাখি ও ছেলে নসরুল্লাহ, সদর উপজেলার ঢলুয়া ইউনিয়নের খাজুরা গ্রামের মঈন,তার ফুফাত ভাই আবদুল্লাহ ও তার শ্যালিকা আছিয়া নিখোঁজ রয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150