শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:২৫ অপরাহ্ন
শিরোনাম :
আসন্ন ২য় ধাপে,উপজেলা নির্বাচন-২০২৪ নওগাঁর পোরশায় প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ মধুপুরে বদলি হওয়া তিন শিক্ষককে সদর ক্লাস্টারে ফুলেল শুভেচ্ছা গাইবান্ধার গোবিন্দগঞ্জে ২৩-২৪ অর্থবছরের কৃষি প্রণোদনা বীজ ও সার বিতরন দুপচাঁচিয়া নিউ মার্কেট কর্তৃপক্ষের উদ্যোগে বিনামূল্যে শরবত বিতরণ বাংলার যাত্রা সম্রাজ্ঞী জোৎস্না বিশ্বাসের শুভ জন্মদিন আজ : সত্যজিৎ রায়ের জন্মদিন আজ : যুব শক্তি সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ঠান্ডা পানির শরবত ও স্যালাইন বিতরণ নওগাঁর পোরশায় ছাওড় ইউপির উম্মুক্ত বাজেট ঘোষণা দুপচাঁচিয়ার চৌমুহানী বাসস্ট্যান্ডে গণশৌচাগার না থাকায় যাত্রীদের চরম ভোগান্তি নওগাঁর পোরশায় বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে কাঠের ‘স’ মিল ভূষ্মিভূত চেয়ারম্যান প্রার্থী জনাব আলহাজ্ব মোঃ আবুল কালাম আজাদ এর গণসংযোগ নওগাঁ সরকারি খাদ্যগুদামের চাল ছয় নয় করার অপরাধে দুই কর্মকর্তাসহ তিন জনের বিরুদ্ধে মামলা ১লা মে, আজ বিশ্বের শ্রমজীবী মানুষেরঅধিকার আদায়ের দিন নওগাঁ প্রচন্ড তাপদাহের মধ্যে মাঠে ধান কাটতে গিয়ে অসুস্থ হয়ে কৃষকের মৃত্যু নওগাঁ যুবলীগের সাধারণ সম্পাদক বিমান চন্দ্র রায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ করেন নওগাঁ আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত নওগাঁর ধামইরহাটে চেয়ারম্যান প্রার্থী আজাহার আলীর গণজোয়ার বিজয়ের পথে জনপ্রিয় সোহেল রানা ও অনজুয়ারা গাইবান্ধার গোবিন্দগঞ্জে বিশ্ব আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত  দুপচাঁচিয়ায় গৃহ নির্মাণ শ্রমিক পরিষদের মহান মে দিবস উদযাপন নলডাঙ্গা দোকান কর্মচারী শ্রমিক ইউনিয়নের উদ্যোগে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

শীতে পথশিশুদের পাশে ‘আলোকিত নরসিংদী’

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০
  • ৩৭০ বার পঠিত

নরসিংদী প্রতিনিধি ঃঃ- নরসিংদীতে শীতে ছিন্নমূল পাশে ছিন্নমূল পথশিশুদের পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘আলোকিত নরসিংদী’। এই শীতের শুরুতে ইতোমধ্যে অর্ধশতাধিক ছিন্নমূল শিশুকে শীতবস্ত্র বিতরন করা হয়।

তাদের ভিক্ষাবৃত্তি ও বিপথগামি পথ থেকে
ফিরে আনার লক্ষে সংগঠনটির মূল লক্ষ্য। আর এ লক্ষ্যেই ছিন্নমূল পথশিশুদের আহার, বস্ত্র ও খাদ্যসামগ্রী প্রদানসহ নিয়মিত লেখাপড়ার জন্য চালু করা হয়েছে পাঠশালাও। সংগঠনটি সারা বছরই নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী দান যাচ্ছে পথশিশুদের।

ছিন্নমূল এসব পথশিশুর মাঝে অনেকেই পিতা-মাতা হারা। কেউ বিভিন্ন স্থানে ফেরি করে পানি, বাদাম বিক্রি করছে। কেউ আবার ভিক্ষাবৃত্তি করে রাতে রেলওয়ে স্টেশনেই কাটাতো।

রেলওয়ে স্টেশন ও আশেপাশের বস্তিতে বেড়ে ওঠা এসব পথশিশুদের ‘আলোকিত নরসিংদী’র পাঠশালায় পাঠদানের মাধ্যমে স্কুলগামী করা হচ্ছে বলে জানালেন সংগঠনটির প্রধান আবদুল্লাহ আল মামুন রাসেল। ফলে এ সব পথশিশুদের পরমবন্ধুতে পরিনত হয়েছেন তিনি।

আবদুল্লাহ আল মামুন রাসেল একজন বেসরকারি ব্যাংক কর্মকর্তা। ২০১০ সালে তিনি ‘আলোকিত নরসিংদী’ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন উৎসবসহ প্রায় সময়েই পথ শিশুদের মাঝে খাবার, শিক্ষা উপকরণ, নতুন জামা, শীতের সময় শীত বস্ত্র বিতরণ করে আসছেন। এরই ধারাবাহিকতায় চলতি বছর চালু করেন পথশিশুদের পাঠশালা।

রাসেল জানান, নরসিংদীতে প্রায় দেড় শতাধিক ছিন্নমূল পথশিশু রয়েছে। এরা রেলওয়ে স্টেশন ও আশেপাশের বস্তিতে বেড়ে উঠছে। এদের যারা রেলস্টেশনে কাটায়, ভিক্ষাবৃত্তি করে, পানি ও বাদাম বিক্রি করে, ছোট খাটো অপরাধ করে বেড়ায়- তাদেরকে টার্গেটে রেখেই এ তার সংগঠনের কার্যক্রম।

তিনি বলেন, সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার জন্য আমি পাঠশালায় ৬২ জনকে পাঠদান করে যাচ্ছি। আমার সাথে রয়েছে স্বেচ্ছাসেবী তরুণরা। আমার বিশ্বাস তরুণরা চাইলেই অনেক কিছু পরিবর্তন করতে পারেন। আমাদের সংগঠনের পক্ষ থেকে প্রতি বছর ৫/৬ জন করে ছিন্নমূল পথশিশুকে সচেতন করে স্কুলে ভর্তি করানো হচ্ছে। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে।

রাসেল আরও জানান, করোনা মহামারিতে অসহায় মানুষের কষ্ট দেখে নিজের জমানো টাকায় খাদ্যসহায়তা দেওয়া শুরু করেন। যা এখনো অব্যাহত রেখেছেন। এই শীতে করোনার দ্বিতীয় তরঙ্গ নিয়েও চিন্তিত বলে জানালেন তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150