মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:৪২ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁ পুকুর থেকে মাটি খননের সময় কষ্টিপাথরের একটি লক্ষী নারায়ন মূর্তি উদ্ধার নওগাঁর মহাদেবপুরে সিফাত নামে এক মাদ্রাসা ছাত্রের মৃত্যু নওগাঁর পোরশায় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনী আইনশৃংখলা বাহিনির ব্রিফিং প্যারেড অনুষ্ঠান অনুষ্ঠিত কালাই উপজেলার আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত কালাইয়ে ইসমাইল নামের এক শিশুর পানিতে ডুবে মৃত্যু বগুড়ার দুপচাঁচিয়ায় রাত পোহালেই ভোট জয়পুরহাট সদর উপজেলায় ব্র্যাক সেলপ কর্মসূচির সহায়তায় নিষ্পাপ শিশুটি ফিরে পেল তার বাবা মাকে ধামইরহাটে আদিবাসীদের সামাজিক অধিকার নিশ্চিতকরণ শীর্ষক সচেতনতামূলক সমাবেশ ৪৮ নওগাঁ ৩ আসনের সাংসদ সদস্য সৌরেন্দ্রনাথ চক্রবতী কৃষকের মাঝে দুটি কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত টাঙ্গাইলের মধুপুরে নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যানের গন সংবর্ধনা দুপচাঁচিয়া বিশ্ববিদ্যালয় ক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের নতুন কমিটি গঠন -সভাপতি রুহুল -সম্পাদক জুয়েল জিয়ারতে কা’বা হজ্ব ট্যুরস এন্ড ট্রাভেলস এর সৌজন্যে পবিত্র হজ্ব প্রশিক্ষণ ও দোয়া মাহফিল গোবিন্দগঞ্জের নাকাই হাটে আনারস প্রতীকের নির্বাচনী জনসভা অনুষ্ঠিত হয়েছে গোবিন্দগঞ্জের নাকাই হাটে আনারস প্রতীকের নির্বাচনী জনসভা অনুষ্ঠিত হয়েছে গাইবান্ধায় চুড়িপট্টিতে আগুন লেগে ১০ দোকান পুড়ে ছাই প্রায় ৪ কুটি টাকার ক্ষতিসাধন গাইবান্ধার পলাশবাড়ীতে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত কালাইয়ে অনুষ্ঠিত হয়েছে ২ দিনব্যাপী সেরা কণ্ঠ জয়পুরহাট-২০২৪ ওমর স্কুলের জাতীয় শিক্ষা সপ্তাহে জারীগানে জয়পুরহাট জেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব নওগাঁর বদলগাছি চঞ্চল কর মাদ্রাসার ছাত্র সাকিব হত্যার মামলার প্রধান আসামি আকবর গ্রেফতার

সব হারিয়ে কাঁদছে ৪ হাজার মানুষ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ জুন, ২০২১
  • ১৩৭ বার পঠিত

আবারও পুড়েছে রাজধানীর মহাখালীর সাততলা বস্তি। আগুনে ছারখার হয়ে গেছে সাজানো সংসার। পুড়ে গেছে দিনগুজরানের তাবৎ জিনিসপত্র। ভবিষ্যতের জন্য কষ্টে জমানো টাকা থেকে শুরু করে শিশুর পাঠ্যবইটিও রক্ষা পায়নি আগুন থেকে।

রক্ষা হয়নি মাথা গোঁজার সর্বশেষ ঠাঁইটুকুও। ফলে এখন সব হারিয়ে কাঁদছে ৪ হাজারের মানুষ। সোমবার ভোর চারটার দিকে আগুনের সূত্রপাত হয়। প্রায় তিন ঘণ্টা ধরে চলা ভয়াবহ এই আগুন নিয়ন্ত্রণে আনতে রীতিমতো হিমশিম খেতে হয় ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিটকে। তবে এতে কেউ হতাহত হয়নি। আগুন পুরোপুরি নেভে সকাল ৯টা ১৫ মিনিটে। বস্তিবাসীর দাবি, আগুনে পাঁচ শতাধিক ঘর পুড়ে ছাই হয়ে গেছে। বস্তিবাসীদের কয়েকজন জানান, তারা ঘুমে থাকতেই হঠাৎ বস্তির পশ্চিম-দক্ষিণ কোণের গ্যাসের লাইন থেকে আগুন লাগে। প্রথমে কয়েকজন সেটি নেভাতে বালিচাপা দিয়েছিল। কিন্তু কাজ হয়নি। এরপর আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে অন্য বাসিন্দারাও। কিন্তু শেষ রক্ষা হয়নি আগুনে পুড়ে যায় প্রায় ৫ শতাধিক ঘর। অধিকাংশ বাসিন্দার দাবি, আগুনে তাদের সব পুড়ে ছাই হয়ে গেছে। অনেকে সন্তান কোলে এক কাপড়ে ঘর থেকে ছুটে বের হয়ে এসেছেন জীবন রক্ষার তাগিদে।

ধ্বংসস্তূপের নিচে নিজের ঘরটিও অচেনা : এই বস্তিতে অন্য বছরগুলোতেও ঘর পুড়েছে। কিন্তু সেই সময়গুলোয় অনেকেই প্রয়োজনীয় জিনিসপত্র বের করার কিছুটা ফুসরত পেলেও এবারের আগুন সব খেয়েছে। সোমবারের আগুনে নিঃস্ব হয়ে গেছেন রংপুরের রিকশাচালক রফিকুল ইসলাম। অনেক কষ্ট করে ফ্রিজ, টিভি, খাটসহ আরও কিছু প্রয়োজনীয় জিনিসপত্র কিনেছিলেন। রাতে স্ত্রীসহ ঘুমিয়ে ছিলেন। কিন্তু ‘আগুন আগুন’ চিৎকারে দ্রুত বিছানা থেকে উঠে পড়েন। ঘর থেকে বের হতেই দাউ দাউ করে জ্বলে তার পুরো ঘর। চোখের সামনেই সব পুড়ে যায়। হাড়ভাঙা পরিশ্রম করে এত শখের জিনিসগুলো নিমিষেই শেষ হয়ে যায়। গায়ে একটা গেঞ্জি ছিল। সে অবস্থায় বেরিয়ে গেছি। বিকাল পর্যন্ত এক কাপড়েই ধ্বংসস্তূপের নিচে নিজের ঘরটি খুঁজছিলেন তিনি।

বই পুড়ে যাওয়ায় ডুকরে কাঁদছিল স্মৃতি
বস্তির বাসিন্দা সপ্তম শ্রেণির ছাত্রী স্মৃতি আক্তার। আগুনে তাদের ঘরের থাকা সবকিছুর সঙ্গে তার পড়ার বইগুলোও পুড়ে গেছে। প্রতিদিন রাতে পড়াশুনা শেষে প্রিয় বইগুলো গুছিয়ে রাখত সে। রোববার রাতে পড়াশুনা শেষ করে ১০টার দিকে ঘুমিয়ে পড়েছিল। কিন্তু স্মৃতির কাছে এখন তা শুধুই স্মৃতি। ফলে অঝোরে কাঁদছিল মেয়েটি। সোমবার দুপুরে ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বাবাকে উদ্দেশ্য করে কান্নাজড়িত কণ্ঠে সে বলছিলÑ আব্বা, আমার তো সব বই পুড়ে গেছে। ক্যামনে আমি পড়ুম? আমি পড়তে চাই। মেয়ের এমন কথা শুনে বাবাও নির্বাক। কোনো কথাই যেন বলতে পারছিলেন না তিনি। অবশেষে তার মুখের দিকে তাকিয়ে বাবা বলেন, মা রে, যত কষ্টই হোক, আমি আবার তোমার বই জোগাড় করব।
কুটির শিল্পের উদ্যোক্তা নান্টু মিয়ার সব মালামাল পুড়ে গেছে। তার বাড়ি বগুড়ার সারিয়াকান্দিতে। তিনি জানান, এই বস্তিতে গত পাঁচ বছর থেকে তিনি বাস করছেন। তিলে তিলে গড়া কুটির শিল্পের ব্যবসা গড়ে তোলেন। প্রায় দুই লাখ টাকার মাল ছিল ঘরে। কিন্তু সেই ব্যবসার সব মালামাল পুড়ে গেছে।
বনানী থানার ওসি নুরে আযম মিয়া সময়ের আলোকে বলেন, সেখানে প্রায় ১৫০টির মতো ঘর ছিল। প্রতিটি ঘরে আবার ছোট আকারের ছয় থেকে আটটি ছোট কক্ষ ছিল। সেখানে প্রায় ৫০০টির পরিবার বাস করত। সব মিলিয়ে প্রায় ৪ হাজার মানুষের বসবাস ছিল। অধিকাংশ বাসিন্দা এই আগুনের ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা তা নিয়ে কাজ করছি।
আগুন লাগার খবর পেয়ে সেখানে গিয়েছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, তাৎক্ষণিক যা যা করণীয় সেই বিষয়ে পদক্ষেপ নিচ্ছে ডিএনসিসি।  মহাখালীর সাততলা বস্তিতে ফের আগুন লাগার কারণ অনুসন্ধান ও ক্ষয়ক্ষতি নিরূপণে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের (উন্নয়ন) ডেপুটি ডিরেক্টর (ডিডি) নূর হাসান আহমেদকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন বলেছেন, অবৈধ গ্যাসের লাইন বা বিদ্যুতের লাইনের ত্রুটি থেকে আগুন লেগে থাকতে পারে। তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর প্রকৃত ঘটনা জানা যাবে।
তাৎক্ষণিক সহায়তা হিসেবে আগুনে ক্ষতিগ্রস্তদের শুকনো ও অন্যান্য খাবারের ৯শ প্যাকেট বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সোমবার মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. সেলিম হোসেন এ তথ্য জানান। তিনি জানান, প্রতিটি প্যাকেটে চাল, ডাল, তেল, লবণ, চিনি, চিড়া ও নুডলসÑ এ ৭টি পণ্য রয়েছে, যা ৪ সদস্যের একটি পরিবারের এক সপ্তাহ চলবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150