বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:২৩ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁয় বজ্রপাতে বাবুল হোসেন নামে এক ধানকাটা শ্রমিকের মৃত্যু নওগাঁ ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে তিনটি উপজেলার চেয়ারম্যান নির্বাচিত ঘোষণা খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের বড় ভাই, বীর মুক্তিযোদ্ধা ধীরেশ চন্দ্র আর নেই নওগাঁর মান্দায় চতুর্থ ধাপে উপজেলা নির্বাচনে ১৪ জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল দুপচাঁচিয়ায় উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের দাবিতে বিএনপি’র লিফলেট বিতরণ কালাই উপজেলা পরিষদ নির্বাচনে (পুরুষ) ভাইস চেয়ারম্যান হলেন গোলাম মোস্তফা ও মহিলা ভাইস চেয়ারম্যান হলেন মেরিনা খাতুন গাইবান্ধার ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন আবু সাঈদ দুপচাঁচিয়ায় আওয়ামী লীগ নেতা মহসীন আলীর নামাজে জানাজা অনুষ্ঠিত কালাই উপজেলা পরিষদ নির্বাচনে আবারও চেয়ারম্যান হলেন মোঃ মিনফুজুর রহমান মিলন নওগাঁ জেলার বিভিন্ন উপজেলায় আজ ভোটগ্রহণ শুরু, কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মদিন সিএমপি ইপিজেড থানার অভিযানে সিআর সাজা পরোয়ানাভুক্ত আসামী মঞ্জুর আলম,গ্রেফতার পল্লবীতে ছাত্রলীগ নেতার উপর হামলাকারীরা আজও পলাতক কালাইয়ে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে মিলনের বিজয়- টাঙ্গাইলের মধুপুরে ভোট দেয়া হলো না মাসুদের নওগাঁ জেলা প্রথম ধাপে আগামীকাল ৮ এই মে তিনটি উপজেলা পরিষদ নির্বাচন হবে নওগাঁ অভিযান চালিয়ে ৭৫ লিটার চোলাই মদসহ আজিজার রহমান নামে এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার নওগাঁর নিয়ামতপুর গাছের গুড়ি বোঝাই ট্রাক্টরের ধাক্কায় একজন মোটরসাইকেল আরোহী মৃত্যু কিংবদন্তী কন্ঠশিল্পী সুবীর নন্দীর প্রয়াণ দিবস গাইবান্ধার পলাশবাড়ীতে মাংস ব্যবসায়ীদের ‘পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ বিষয়ক সভা অনুষ্ঠিত 

গাইবান্ধার গোবিন্দগঞ্জে আবারো  বালু উত্তোলনের মহোৎসব    হুমকির মুখে স্থাপনা ও কৃষি জমি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪
  • ১৬ বার পঠিত

গাইবান্ধা থেকে মোঃ আবু জাফর মন্ডলঃ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারো শুরু হয়েছে ছোট বড় প্রায় সব নদ-নদী ও খাল বিল থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন। করতোয়া, কাটাখালী ও বাঙ্গালী নদীর বিভিন্ন ধরনের ড্রেজার মেশিন দিয়ে দিনে-রাতে নির্বিচারে  চলছে ভূগর্ভস্থ বালু উত্তোলনের মহাৎসব। 

বালু উত্তোলনের কারণে হুমকির মুখে পড়েছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, রাস্তাঘাট, ব্রিজ ও বিদ্যুতের ৩৩ হাজার কেভির টাওয়ার। চরম ক্ষতির মুখে এলাকার কৃষি-জমি, কৃষক ও স্থানীয়রা সহ জীববৈচিত্র  প্রকৃতি ও পরিবেশ। নদ-নদী অস্তিত্ব সংকটে পরলেও প্রশাসনের তেমন কোন কার্যকর ব্যবস্থা নেই বলে অভিযোগ এলাকাবাসী ও  পরিবেশ প্রেমিদের। 

উপজেলার মধ্য প্রায় ১৭ কিলোমিটার জুড়ে বয়ে গেছে করতোয়া, কাটাখালী ও বাঙ্গালী নদী।  এছাড়াও রয়েছে ছোট ছোট নদী। কিন্তু উপজেলায় বালু মহল না থাকায় এলাকার প্রভাবশালী ব্যক্তিরা এই নদীর যত্রতত্র থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করছে।  দিন দিন যেন বালু দস্যূদের দৌঁরাত্ব বেড়েই চলেছে।

প্রায় অর্ধশত স্থানে ছোট বড় ড্রেজার মেশিন দিয়ে দিনরাত সমান তালে ভূগর্ভস্থ বালু উত্তোলন করা হচ্ছে। খাল ও নদ-নদী থেকে বালু তুলে বড়বড় স্তপ করে বিক্রি করায় চরম ক্ষতির মুখে কৃষি জমি এলাকার জীববৈচিত্র, প্রকৃতি ও পরিবেশ। 

উপজেলার চক রহিমাপুর, কামারপাড়া, তরফমনু, হাওয়াখানা, কুঠিবাড়ী, পলুপাড়া, সাহেবগঞ্জ, ফকিরগঞ্জ,  বড়দহ, ফুলবাড়ী সহ উপজেলার ৫০টি স্থান যেন বালি উত্তোলনের লীলা ভ’মি। এদিকে বাড়ী ঘরের পাশ দিয়ে দিনরাত এই বালি পরিবহণের কারণে পাশর্^বর্তী বাড়ীঘরে ধূলাবালি  ঢুকে বাড়ীর আসবাবপত্র নষ্ট হচ্ছে। আক্রান্ত হচ্ছে সর্দিকাশ ও নানা ধরণের অসুখে। প্রায় ৫/৬ মাস বন্ধ থাকার পর হঠাত করে আবারো পরিবেশ ধ্বংস করে বালি উত্তোলণ  প্রশাসনের ভ’মিকা নিয়ে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে।

 এছাড়াও স্থানীয়রা অভিযোগ করে বলেন এই বালু উত্তোলনে ফলে বিশাল এলাকার ফসলি ক্ষেত, বাড়ী,ঘর, ভেঙে ও বিদ্যুতের টাওয়ার, ব্রিজ ও রাস্তা ঘাট এবং বন্যা নিয়ন্ত্রন বাঁধ সহ বিশাল এলাকা বিপর্যয়ের আশংকা দেখা দিয়েছে। খাল ও নদ-নদী অস্তিত্ব সংকটে পরলেও প্রশাসনের তেমন কোন কার্যকর ব্যবস্থা নেই বলে অভিযোগ এলাকার পরিবেশ প্রেমিদের।

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া এ প্রসঙ্গে বলেন অবৈধ বালু উত্তোলন বন্ধে মোবাইল কোর্টসহ নিয়মিত অভিযান চলমান রয়েছে। তারপরেও উপজেলা প্রসাশন অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

 এলাকাবাসী নদ-নদী ও খালের অস্তিত্ব টিকিয়ে রাখতে অবৈধ বালু উত্তোলনকরীদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহন ও আইনের কঠোর প্রয়োগের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150