মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:০৭ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁর মান্দায় বেসরকারি সিসিডিবির গ্রাজুয়েট ফোরামের দায়িত্ব হস্তান্তর নওগাঁর মান্দায় দীর্ঘ দেড় মাস পেরিয়ে গেলেও উদ্ধার হয়নি সপ্তম শ্রেণী স্কুল ছাত্রী নওগাঁ গভীর নলকূপের সেচভাড়ার টাকা চাওয়ায় ড্রেনম্যানকে পিটিয়ে জখম দুপচাঁচিয়ায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হলেন অধ্যক্ষ রঞ্জন পাল দেওয়ানগঞ্জে চেয়ারম্যান প্রার্থী জনাব আলহাজ্ব মোঃ আবুল কালাম আজাদ এর ব্যাপক গণসংযোগ ও পথসভা সুরস্রস্টা রামতনু পান্ডে- তানসেন এর প্রয়াণ দিবস কালাই উপজেলা নির্বাচন: ত্রিমুখী লড়ায়ে কে হচ্ছেন চেয়ারম্যান? নওগাঁর চৌমাশিয়া বাজার এলাকায় সড়ক দুর্ঘটনায় বাধন নামে এক শিশুর মর্মান্তিক মৃত্যু কালাই উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক (কলেজ) নির্বাচিত হয়েছেন আব্দুল মান্নান মানুষের মনকে পুলকিত করছে প্রকৃতির অপার সৌন্দর্য কৃষ্ণচূড়া ফুল মধুপুরে চুরি করতে গিয়ে গৃহবধূকে হত্যার চেষ্টা- চোর গ্রেফতার দুপচাঁচিয়ায় বার্মিচ চাকু সহ এক যুবক ও মাদক বিক্রেতা সহ গ্রেপ্তার ৯ জন শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান শ্যামল গাইবান্ধার সাঘাটায় হারভেস্টার মেশিনে ধানের গাছ কর্তন আনন্দে কৃষক  মাগুরা মহম্মদপুরে স্ত্রীর নির্যাতনে স্বামীর মৃত্যুর অভিযোগ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ও তার স্ত্রীকে নিয়ে ওমরাহ পালন নওগাঁর পোরশায় বিভিন্ন এতিমখানায় ৩৬ লক্ষ চব্বিশ হাজার টাকা চেক বিতরণ দুপচাঁচিয়ায় জমে উঠেছে নির্বাচনী প্রচার প্রচারণা আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী জনাব আলহাজ্ব মোঃ আবুল কালাম আজাদ এর মতবিনিময় সভা নওগাঁ পল্লী বিদ্যুৎ গ্রাহক কল্যাণ সমিতির কমিটি গঠন

» ‘ব্ল্যাক ফাঙ্গাস’কে মহামারি ঘোষণা করল ভারত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২১ মে, ২০২১
  • ১৬৪ বার পঠিত
  1. ডেস্ক: করোনা সংক্রমণে দিশেহারা ভারত। দেশটিতে অক্সিজেনের সংকট প্রকট। তারই মধ্যে দেখা দিয়েছে আরেকটি বিপদ। আক্রান্তদের শরীরে ঘটছে এক প্রকার ছত্রাকের সংক্রমণ। তাতে এ পর্যন্ত বেশ কয়েকজনের মৃত্যুও হয়েছে। অনেকেরই শরীরে দেখা গেছে এই রোগটি। ছত্রাক সংক্রমণকে বলা হচ্ছে ‘মিউকোরমাইকোসিস’। ‘ব্ল্যাক ফাঙ্গাস’ নামেও এর পরিচিতি রয়েছে। মূলত দেশটির গুজরাট, দিল্লি ও মহারাষ্ট্রে এই রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। উদ্ভূত পরিস্থিতিতে কর্তৃপক্ষ রোগটিকে ভারতের ‘এপিডেমিক ডিজিজ এ্যাক্ট’ এর আওতায় ‘মহামারি’ ঘোষণা করা হয়।ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় ‘এপিডেমিক ডিজিজ এ্যাক্ট’ এর আওতায় ‘মিউকোরমাইসিস বা ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণের তালিকা চেয়ে সকল রাজ্য সরকারের কাছে চিঠি পাঠিয়েছে এবং বিষয়টি ইউনিয়ন হেলথ মিনিস্ট্রি’কে অবহিত করেছে।

    মন্ত্রণালয় সকল সরকারি ও বেসরকারি হাসপাতাল এবং মেডিকেল কলেজকে ‘মিউকোরমাইসিস’ বা ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমনের সব ধারনের স্ক্রিনিং ও পরীক্ষার জন্য দিকনির্দেশনা মেনে চলার নির্দেশ দিয়েছে। মিউকর নামে একটি ছত্রাক এই রোগের কারণ। ভেজা ও স্যাঁতস্যাতে স্থানে ছাত্রকটি পাওয়া যায়।

    যদিও রাজস্থান ও তেলেঙ্গানা রাজ্য দুটি বুধবার সর্বপ্রথম ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণকে ‘মহামারি’ হিসেবে ঘোষণা দেয়।

    গণমাধ্যমগুলো প্রতিবেদনে বলা হয়, মহারাষ্ট্রে এখন পর্যন্ত এই রোগে আক্রান্তর সংখ্যা প্রায় ২ হাজার। ভারতের মধ্যে রাজ্যটিতেই এই রোগের সবচেয়ে বেশি বিস্তার ঘটেছে।

    স্বাস্থ্য মন্ত্রণালয়ের জয়েন্ট সেক্রেটারি লভ আগারওয়াল চিঠিতে বলেন, ‘সাম্প্রতিক সময়ে মিউকোরমাইসিস’ নামে একটি ছত্রাক সংক্রমণ নতুন সংকট হিসেবে দেখা দিয়েছে। অনেক রাজ্যে কোভিড-১৯ রোগীরা, বিশেষত যারা স্টেরোয়েড থেরাপি নিচ্ছে এবং যাদের সুগারের মাত্রা অনিয়ন্ত্রিত- তারা এই রোগে বেশি আক্রান্ত হচ্ছে।’

    তিনি আরো বলেন, এই সংক্রমণটি কোভিড-১৯ রোগীদের মধ্যে দীর্ঘস্থায়ী রোগের দিয়ে নিয়ে যাচ্ছে।’

    স্বাস্থ্য কর্মীদের মতে, এই রোগের সাধারণ লক্ষণগুলো হচ্ছে- মাথাব্যাথা, জ্বর, চোখের নিচে ব্যথা ও চোখে দেখতে না পাওয়া।

    এই রোগের চিকিৎসার ব্যাপারে স্বাস্থ্য কর্মকর্তারা রোগীদের চিকিৎসায় ছত্রাকনাশক ওষুধ হিসেবে অ্যাম্ফোরেরিসিন বি ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150