রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁয় কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে হিটস্ট্রোকে প্রাণ গেল শিক্ষক শাহাদতের মধুপুরে নির্বাচনী কেন্দ্র কমিটি গঠন ও কর্মীসভা অনুষ্ঠিত নওগাঁ খাল-বিল, নদী নালা দখল মুক্ত ও দূষণের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠান অনুষ্ঠিত শোক সংবাদ! শোক সংবাদ!! নওগাঁর মহাদেবপুরে ফুলবাড়ি নিবাসী মোঃ আব্দুর হামিদ খাঁন সকলকে কাঁদিয়ে পরপারে পাড়ি দিলেন কালাইয়ে ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ভয়াবহ গরমে বিনামূল্যে পান করানো হচ্ছে ঠান্ডা শরবত বিদ্যুতের তার ছিড়ে মারা গেলো ভাই, বোন এবং মা দুপচাঁচিয়া থানা পুলিশের অভিযানে তিন মাদকসেবী গ্রেফতার বাংলার সাংস্কৃতিক চেতনার ধারক প্রবোধচন্দ্র সেনের শুভ জন্মদিন আজ নওগাঁ জেলা শাখার উদ্যোগে ড্যাব আয়োজিত শ্রমজীবী মানুষের মাঝে খাবার স্যালাইন ও পানি বিতরণ মধুপুরের বিভিন্ন স্থানে ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত দুপচাঁচিয়া উপজেলার তালোড়ায় বিট পুলিশিং সভা অনুষ্ঠিত এত্তো কাঁদালি দোস্ত : ভালো থাকিস ওপারে দুপচাঁচিায়ায় ৩ মাদক সেবীসহ গ্রেফতার ৬ জন লালমনিরহাটের কালীগঞ্জে হিট স্ট্রোকে এক পেপার বিক্রেতার মৃত্যু মনোহরদীতে দোকান মালিকের কাছে ভাড়াটে পক্ষের ৫ লক্ষ টাকা চাঁদা দাবীর অভিযোগ আহম্মেদাবাদ ইউনিয়নের সদস্য মোঃ মতিয়র ০৬ ওয়ার্ড কে মডেল হিসাবে গড়তে চায় কালাইয়ের ঝামুটপুর বানিহারা হাতিয়র এলাকাবাসীর সালাতুল ইস্তিসকার অনুষ্ঠিত  চট্টগ্রাম নগরীর সিএমপির ইপিজেড থানা পুলিশের অভিযানে (১০) জন, জুয়াড়ি গ্রেফতার সাংবাদিকদের স্বাস্থ্য সেবা বিষয়ক প্রতিষ্ঠান প্রেস হেলথ কেয়ার লিমিটেড স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্ক এর গর্বিত অংশীদার হিসেবে যুক্ত হয়েছে মোরেলগঞ্জের নিশানবাড়িয়ায় ইউপি সদস্যর জমি গভীর রাতে দখল

গাইবান্ধার পলাশবাড়ীতে গোলাপ ফুল চাষে বানিজ্যিক ভাবে স্বাবলম্বী রশিদ প্রধান 

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪
  • ১২ বার পঠিত

গাইবান্ধা থেকে মোছাঃ শরিফা বেগম

গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলায় বানিজ্যিক ভাবে  গোলাপ ফুল চাষ শুরু করে সফলতার মুখ দেখছেন ফুলচাষি আ. রশীদ প্রধান। তিনি পলাশবাড়ী  উপজেলা পৌরসভার জামালপুর গ্রামে। তিনি জানান বানিজ্যিক ভাবে গোলাপ ফুল চাষ করে বছরে আয় করছেন প্রায় ৬-৭ লাখ টাকা। রশিদ প্রধানের এমন প্রতিভা দেখে   অনেকের এ চাষে আগ্রহ বাড়ছে বলে জানাজায়।

সরজমিনে গিয়ে জানা গেছে, জামালপুর গ্রামের বাসিন্দা রশীদ প্রধান তার নিজের বেকারত্ব ঘোচাতে নিজেই উদ্যোগ নেন ফুল চাষের। তিনি ২০১৮ সালে ঢাকা থেকে দেড় লাখ টাকা দিয়ে চায়না, লিংকনসহ বিভিন্ন জাতের সাড়ে ৪ হাজার ফুলের চারা ক্রয় করেন। এরপর তিনি তার নিজস্ব ৪০ শতাংশ জমি প্রস্তুত করে চারা রোপন করে এই চাষ শুরু করেন। পরবর্তীতে বাগান বাড়াতে ভারত থেকে বিভিন্ন প্রজাতির ১০ হাজার ফুলের চারা ক্রয় করে নিয়ে এসে আরো ৬০ শতাংশ জমিতে রোপন করেন। রোপনের ৬ মাস পর খরচ বাদে তিনি মাসে ৪০-৫০ হাজার টাকা আয় করেন। এখন তার এক একর জমিতে গোলাপ ফুল চাষ রয়েছে। এ ছাড়া ফুলের বাগানে তিনি চায়না কমলা লাগিয়েছেন। এক বছর পর থেকে কমলা গাছ থেকে ফল পাওয়া শুরু করেছেন।

সরেজমিনে দেখা গেছে, গোলাপ ফুলের বাগানে প্রতিটি গাছে ফুল ধরাতে সৌন্দয্য যেমন বৃদ্ধি পেয়েছে।

গাছের ডালপালাগুলো বেড়ে সবুজের সমারোহ ও গাছের ডালপাতাসহ বিভিন্ন রঙের সুভাস ছড়ানো ফুল বাতাসে দুলছে। অপরূপ সুন্দর্য গোলাপ ফুলের বাগান দেখতে উৎসুক ছাত্রছাত্রীসহ আশপাশের ওই এলাকার মানুষ মাঝে মধ্যেই বাগান দেখতে আসছেন। ফুলচাষি রশীদ প্রধান বলেন, আমার নিজ চেষ্টা ও পরিশ্রমে বাগানটি গড়ে তুলেছি। বর্তমানে ফুল বিক্রি করে আমি বছরে খরচ বাদে ৭-৮ লাখ টাকা আয় করছি। চাকরি থেকে খুব ভাল যখন তখন টাকার হাতে পাচ্ছি এবং নিজেকে স্বাচ্ছন্দবোধ করছি।

পলাশবাড়ী উপজেলা কৃষি অধিদপ্তরে উপসহকারী শর্মিলা শারমিন জানান, কৃষি অফিসে ফুল চাষের উপর বরাদ্দ না থাকলেও তাকে প্রণোদনা, প্রশিক্ষন ও সবরকম পরামর্শ দেওয়া হচ্ছে।

পলাশবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা ফাতেমা কাওসার মিশু জানান, তিনি গোলাপ ফুল চাষ করে খুব ভাল কিছু করেছেন। তিনি যেন আরো ভাল করতে পারেন সেদিক থেকে উপজেলা কৃষি অধিদপ্তর থেকে প্রণোদনা ও পরামর্শ দেওয়া হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150