রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
নওগাঁ খাল-বিল, নদী নালা দখল মুক্ত ও দূষণের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠান অনুষ্ঠিত শোক সংবাদ! শোক সংবাদ!! নওগাঁর মহাদেবপুরে ফুলবাড়ি নিবাসী মোঃ আব্দুর হামিদ খাঁন সকলকে কাঁদিয়ে পরপারে পাড়ি দিলেন কালাইয়ে ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ভয়াবহ গরমে বিনামূল্যে পান করানো হচ্ছে ঠান্ডা শরবত বিদ্যুতের তার ছিড়ে মারা গেলো ভাই, বোন এবং মা দুপচাঁচিয়া থানা পুলিশের অভিযানে তিন মাদকসেবী গ্রেফতার বাংলার সাংস্কৃতিক চেতনার ধারক প্রবোধচন্দ্র সেনের শুভ জন্মদিন আজ নওগাঁ জেলা শাখার উদ্যোগে ড্যাব আয়োজিত শ্রমজীবী মানুষের মাঝে খাবার স্যালাইন ও পানি বিতরণ মধুপুরের বিভিন্ন স্থানে ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত দুপচাঁচিয়া উপজেলার তালোড়ায় বিট পুলিশিং সভা অনুষ্ঠিত এত্তো কাঁদালি দোস্ত : ভালো থাকিস ওপারে দুপচাঁচিায়ায় ৩ মাদক সেবীসহ গ্রেফতার ৬ জন লালমনিরহাটের কালীগঞ্জে হিট স্ট্রোকে এক পেপার বিক্রেতার মৃত্যু মনোহরদীতে দোকান মালিকের কাছে ভাড়াটে পক্ষের ৫ লক্ষ টাকা চাঁদা দাবীর অভিযোগ আহম্মেদাবাদ ইউনিয়নের সদস্য মোঃ মতিয়র ০৬ ওয়ার্ড কে মডেল হিসাবে গড়তে চায় কালাইয়ের ঝামুটপুর বানিহারা হাতিয়র এলাকাবাসীর সালাতুল ইস্তিসকার অনুষ্ঠিত  চট্টগ্রাম নগরীর সিএমপির ইপিজেড থানা পুলিশের অভিযানে (১০) জন, জুয়াড়ি গ্রেফতার সাংবাদিকদের স্বাস্থ্য সেবা বিষয়ক প্রতিষ্ঠান প্রেস হেলথ কেয়ার লিমিটেড স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্ক এর গর্বিত অংশীদার হিসেবে যুক্ত হয়েছে মোরেলগঞ্জের নিশানবাড়িয়ায় ইউপি সদস্যর জমি গভীর রাতে দখল স্কুলের ধর্মীয় শিক্ষকের বিরুদ্ধে শিশু ধর্ষণের চেষ্টা মামলা নওগাঁয় প্রকাশ্য দিবালোকে সরকারি খাস জমির গাছ কেটে আড়াই লক্ষ টাকা লুটপাট দেখার কেউ নেই

সংগ্রামী নেতা থেকে কালজয়ী রাষ্ট্রনায়ক’ শীর্ষক বিশেষ তথ্যচিত্র গ্রন্থের মোড়ক উন্মোচন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৭ জুন, ২০২১
  • ১৭৯ বার পঠিত

ডেস্ক নিউজঃ-প্রধান মন্ত্রী  ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গত (২৩জুন)বুধবার ‘শেখ হাসিনার নেতৃত্বের চার দশক : সংগ্রামী নেতা থেকে কালজয়ী রাষ্ট্রনায়ক’ শীর্ষক তথ্যচিত্র গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন। তিনি বুধবার বিকেলে আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভায় যুক্ত হয়ে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন।

এ সময় বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, ড. হাছান মাহমুদসহ কেন্দ্রীয় ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এবং বইটির সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ ও প্রকাশক জয়ীতা প্রকাশনীর ইয়াসিন কবীর জয় বঙ্গবন্ধু অ্যাভিনিউ প্রান্তে যুক্ত ছিলেন।

বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের চার দশক পূর্তি উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটির উদ্যোগে জয়ীতা প্রকাশনী থেকে এই বিশেষ তথ্যচিত্র গ্রন্থ প্রকাশিত হয়েছে। এই প্রকাশনার মাধ্যমে নতুন প্রজন্ম শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে গণতন্ত্রের সংগ্রামের ইতিহাস এবং রাষ্ট্রনায়ক হিসেবে তাঁর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে উন্নয়ন আর অগ্রযাত্রায় বাংলাদেশের বদলে যাওয়ার ইতিহাস সম্পর্কে জানতে পারবে।

জাতির পিতার হত্যার পর বাংলাদেশ যখন তার আদর্শচ্যুত হয়ে উল্টো পথে চলছিল, সে সময় ১৯৮১ সালের ১৭ মে বৃষ্টিস্নাত বিকেলে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের পর থেকে শুরু হয়েছিল আদর্শহীন শাসনের বিরুদ্ধে এক নিরন্তর সংগ্রামের অভিযাত্রা। ২০২১ সালের ১৭ মে বঙ্গবন্ধুকন্যার স্বদেশ প্রত্যাবর্তনের চার দশক। ২০২১-এ বাংলাদেশে তাঁর নেতৃত্বেরও চার দশক। এই চার দশক ছিল সংগ্রামের, ছিল অর্জনের। এই চার দশকে শেখ হাসিনা একদিকে যেমন উপমহাদেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক দল মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্ব দিয়েছেন, তেমনি পালন করেছেন চার দফায় রাষ্ট্র পরিচালনার গুরুদায়িত্ব। ‘শেখ হাসিনার নেতৃত্বের চার দশক : সংগ্রামী নেতা থেকে কালজয়ী রাষ্ট্রনায়ক’ গ্রন্থটিতে বঙ্গবন্ধুকন্যার এই অভিযাত্রা ধারাবাহিকভাবে তথ্যচিত্রের মাধ্যমে উপস্থাপনের প্রয়াস রয়েছে। গ্রন্থটিতে বঙ্গবন্ধুকন্যার ১৯৮১ সালের ১৭ স্বদেশ প্রত্যাবর্তন, স্বৈরাচারবিরোধী আন্দোলন, গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন, ভোট-ভাতের অধিকার আদায়ের আন্দোলন, ১৯৯৬-২০০১ প্রধানমন্ত্রিত্বের প্রথম মেয়াদে বাংলাদেশের মানুষের ভাগ্যোন্নয়নে গৃহীত পদক্ষেপসমূহ, ২০০১ পরবর্তী সময়ে দেশব্যাপী সংঘালঘু নির্যাতন, একুশে আগস্টের গ্রেনেড হামলা, দেশের মানুষের ম্যান্ডেট নিয়ে পুনরায় প্রধানমন্ত্রি হিসেবে দায়িত্বগ্রহণ এবং টানা তিন মেয়াদে দেশ পরিচালনায় বদলে যাওয়া বাংলাদেশের সচিত্র তথ্য উপস্থাপন করা হয়েছে।

বিশেষ তথ্যচিত্র গ্রন্থটির প্রচ্ছদ ও অঙ্গপরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ। ২২৮ পৃষ্ঠার গ্রন্থটি বিন্যস্ত হয়েছে চারটি অধ্যায়ে। অধ্যায়গুলো হলো- বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা : আধুনিক বাংলাদেশের নির্মাতা, জননেত্রী শেখ হাসিনার গণতন্ত্রের পথে দুর্বার সংগ্রাম, শেখ হাসিনার নেতৃত্বে ঘুরে দাঁড়াল বাংলাদেশ, উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ এবং বাংলাদেশ ও শেখ হাসিনা : তথ্যচিত্রে বঙ্গবন্ধুকন্যার পথচলার চার দশক । গ্রন্থটি সম্পাদনায় সহযোগিতা করেছেন আমিনুল কবির সুমন, মুবাশ্শারাহ মতিন, হাসিবুর বাশার হামিদ, মাহমুদ হোসেন খান, সাহিদা বেগম ও আরিফুল হক।

গ্রন্থটিতে ব্যবহৃত হয়েছে মোট ছয় শতাধিক সংবাদচিত্র। ছবিগুলো তুলেছেন গোলাম মাওলা আলহাজ জহিরুল হক, মোহাম্মদ আলম, কামরুল হুদা, আফতাব আহমেদ, রফিকুর রহমান, বাল কৃষ্ণান, এ কে এম মহসীন, দেবু প্রসাদ বিশ্বাস, আবু তাহের খোকন, শামসুল হক টেংকু, ইয়াসিন কবীর জয়, সাইফুল ইসলাম কল্লোল, এস এম গোর্কি, আবদুল করিম, এ বি এম আকতারুজ্জামান, মীর ফরিদ, হাসানুজ্জামান তরুণ, আলতাফ হোসেন, এমরান হোসাইন, নিহার সিদ্দিকী, কমল আজম, সেলিম জাহাঙ্গীর, মিজানুর রহমান ও সাজিদ হোসেন। এছাড়াও ব্যবহৃত হয়েছে বার্তা সংস্থা ফোকাস বাংলা নিউজের উল্লেখযোগ্যসংখ্যক সংবাদচিত্র।

বিশেষ তথ্যচিত্র গ্রন্থ ‘শেখ হাসিনার নেতৃত্বের চার দশক : সংগ্রামী নেতা থেকে কালজয়ী রাষ্ট্রনায়ক’ -এর মূল্য রাখা হয়েছে ২০০০/- (দুই হাজার টাকা)। পাওয়া যাবে ২০-২১, বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ জয়ীতা প্রকাশনীর কার্যালয়ে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150