শুক্রবার, ১০ মে ২০২৪, ০২:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁ মান্দায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে দুই মাদক সেবীর কারাদন্ড দিয়েছে আদালত দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী নওগাঁয় বজ্রপাতে বাবুল হোসেন নামে এক ধানকাটা শ্রমিকের মৃত্যু নওগাঁ ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে তিনটি উপজেলার চেয়ারম্যান নির্বাচিত ঘোষণা খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের বড় ভাই, বীর মুক্তিযোদ্ধা ধীরেশ চন্দ্র আর নেই নওগাঁর মান্দায় চতুর্থ ধাপে উপজেলা নির্বাচনে ১৪ জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল দুপচাঁচিয়ায় উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের দাবিতে বিএনপি’র লিফলেট বিতরণ কালাই উপজেলা পরিষদ নির্বাচনে (পুরুষ) ভাইস চেয়ারম্যান হলেন গোলাম মোস্তফা ও মহিলা ভাইস চেয়ারম্যান হলেন মেরিনা খাতুন গাইবান্ধার ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন আবু সাঈদ দুপচাঁচিয়ায় আওয়ামী লীগ নেতা মহসীন আলীর নামাজে জানাজা অনুষ্ঠিত কালাই উপজেলা পরিষদ নির্বাচনে আবারও চেয়ারম্যান হলেন মোঃ মিনফুজুর রহমান মিলন নওগাঁ জেলার বিভিন্ন উপজেলায় আজ ভোটগ্রহণ শুরু, কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মদিন সিএমপি ইপিজেড থানার অভিযানে সিআর সাজা পরোয়ানাভুক্ত আসামী মঞ্জুর আলম,গ্রেফতার পল্লবীতে ছাত্রলীগ নেতার উপর হামলাকারীরা আজও পলাতক কালাইয়ে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে মিলনের বিজয়- টাঙ্গাইলের মধুপুরে ভোট দেয়া হলো না মাসুদের নওগাঁ জেলা প্রথম ধাপে আগামীকাল ৮ এই মে তিনটি উপজেলা পরিষদ নির্বাচন হবে নওগাঁ অভিযান চালিয়ে ৭৫ লিটার চোলাই মদসহ আজিজার রহমান নামে এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার নওগাঁর নিয়ামতপুর গাছের গুড়ি বোঝাই ট্রাক্টরের ধাক্কায় একজন মোটরসাইকেল আরোহী মৃত্যু

সামরিক শাসনের আইনকে নতুন রূপ দিচ্ছে সরকার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১ জুন, ২০২১
  • ২১১ বার পঠিত

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সামরিক শাসনামলে নেয়া বিরোধীদলীয় নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) অধ্যাদেশ, ১৯৭৯ কে আইনে রূপান্তর করতে যাচ্ছে আওয়ামী লীগ সরকার। এ লক্ষ্যে লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ থেকে আনা বিরোধীদলীয় নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন, ২০২১-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

গতকাল সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে এক ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ভার্চুয়াল মন্ত্রিপরিষদ বৈঠক। গণভবন প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী। মন্ত্রিসভার অন্য সদস্যরা যুক্ত ছিলেন সচিবালয় প্রান্ত থেকে।

সংবিধানে বিরোধীদলীয় নেতা বা উপনেতার বিষয়ে কিছু বলা নেই। জিয়ার আমলে জারি হওয়া সেই অধ্যাদেশেই বিরোধীদলীয় নেতা বা উপনেতার পারিতোষিক ও মর্যাদার কথা বলা হয়েছে। অধ্যাদেশে বলা হয়েছে, ‘বিরোধীদলীয় নেতা মন্ত্রী এবং উপনেতা প্রতিমন্ত্রীর মর্যাদা ও সুযোগ-সুবিধা পাবেন।’ সে সময় বিরোধীদলীয় নেতা ছিলেন আওয়ামী লীগের আসাদুজ্জামান খান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এটা আপনার সামরিক আইনের মধ্যে যে আইন ছিলো, তার মধ্যেই ছিলো। এটি ১৯৭৯ সালে ছিলো। অর্ডিন্যান্স ছিলো। এটা যেহেতু ওই সময়ের ছিলো তাই সেটাকে চেঞ্জ করতে হয়েছে। ওইটা জাস্ট নতুন করে আইন করে প্রণয়ন করা হয়েছে। মেজর কিছু চেঞ্জ করা হয়নি।’ অধ্যাদেশে থাকা একটি ভুল ছাড়া আর তেমন কোনো পরিবর্তন আসেনি বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর নানা ঘটনার প্রবাহে রাষ্ট্রক্ষমতার নিয়ন্ত্রণে চলে আসেন বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান। ওই বছরের ৭ নভেম্বর নানা ঘটনাপ্রবাহের পর সেনাবাহিনী ও রাষ্ট্রক্ষমতায় তার নিয়ন্ত্রণ আরও পোক্ত হয়। একপর্যায়ে ১৯৭৬ সালের ১৯ নভেম্বর সামরিক আইন জারি করে প্রধান সামরিক আইন প্রশাসক হন সে সময়ের মেজর জিয়াউর রহমান। ১৯৭৭ সালের ২১ এপ্রিল সেনাপ্রধান থাকা অবস্থাতেই জিয়া হয়ে যান রাষ্ট্রপতি। উর্দি পরা অবস্থাতেই ওই বছরের ৩০ মে ‘হ্যাঁ-না’ ভোট দেন তিনি। বিস্ময়করভাবে ৯৮ দশমিক ৭ শতাংশ ভোট পড়ে ‘হ্যাঁ’র পক্ষে। সেনাপ্রধান ও রাষ্ট্রপতি থাকা অবস্থায় ১৯৭৮ সালের ৩ জুনের রাষ্ট্রপতি নির্বাচনেও জেতেন জিয়াউর রহমান। ওই বছরের ডিসেম্বরে তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন। এই সময়ে জিয়াউর রহমান বেশ কিছু আদেশ ও অর্ডিন্যান্স জারি করেন।

গত ৮ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয় জিয়াউর রহমান ও তাকে হত্যার পর রাষ্ট্রক্ষমতা দখল করা হুসেইন মুহম্মদ এরশাদের আমলে জারি করা সামরিক অধ্যাদেশগুলোর বিষয়ে আগামী জুনের মধ্যে সিদ্ধান্ত নেবে সরকার। সেই বৈঠকের পর এই প্রথম জিয়ার সেনা শাসনে জারি করা একটি অধ্যাদেশ আইনে পরিণত করার সিদ্ধান্ত নেয়া হলো। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এখানে শুধু একটাই রং এক্সপ্লেনেশন ছিলো যে, ওনাদের ডেফিনেশনটা আর্টিকেল ৫৮ অনুযায়ী ছিলো। ওইটা হবে আসলে আর্টিকেল ৫৬।’ কারণ ব্যাখ্যা করে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘অ্যাপয়েন্টমেন্টটা হলো আর্টিকেল ৫৬ অফ দা কনস্টিটিউশন। কিন্তু ৫৮ হলো শূন্য পদ পূরণ। ওইখানে এটা হয়তো কেউ খেয়াল করে নাই। এবার আইনে এটা পরিবর্তন করা হয়েছে। আর্টিকেল ফিফটি সিক্স অনুযায়ী ওনাদের ডিফাইন করা হচ্ছে।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150