শনিবার, ১১ মে ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁহ সারাদেশে রোববার এসএসসি পরীক্ষার ফল প্রকাশের ঘোষণা নওগাঁ নিখোঁজের ১দিন পরে আমবাগান থেকে দিনমজুরের আলেফ উদ্দিনে মৃতদেহ উদ্ধার নওগাঁ হেরোইনসহ ৪ মাদক কারবারী আটক ধামইরহাটে প্রতিপক্ষের বিরুদ্ধে প্রতিবন্ধী পরিবারের রাস্তা বন্ধের অভিযোগ মধুপুর উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলন গাইবান্ধা পলাশবাড়ী থানা পুলিশের অভিযানে ১ কেজি গাঁজাসহ মনিরুল ইসলাম (৩৫) নামে ১ মাদক কারবারি গ্রেফতার সাংবাদিক জগতের উজ্জ্বল নক্ষত্র খলিলুর রহমান আর নেই নওগাঁহ সারাদেশে রোববার এসএসসি পরীক্ষার ফল প্রকাশের ঘোষণা নওগাঁয় পুকুরে বিষাক্ত গ্যাস ট্যাবলেট দিয়ে লক্ষাধিক টাকার মাছ নিধন নওগাঁর উত্তর কষ্টগাড়ী থেকে চোলাই মদসহ ০২ মাদক ব্যবসায়ী কে গ্রেপ্তার করেছে র‌্যাব-৫ শোক সংবাদ নওগাঁয় ৫০ শতাংশের ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি ও কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ নওগাঁ দীর্ঘ ১০ বছর ধরে রাস্তার পাশে বৃদ্ধ মা অতঃপর খোঁজ রাখে না ছেলে সাবেক এমপি নুরুল ইসলাম হৃদরোগে আক্রান্ত গাইবান্ধার সুন্দরগঞ্জে দ্বিতীয় ব্যাচে গ্রাম পুলিশের দায়িত্ব ও কর্তব্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত  নওগাঁ মান্দায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে দুই মাদক সেবীর কারাদন্ড দিয়েছে আদালত দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী নওগাঁয় বজ্রপাতে বাবুল হোসেন নামে এক ধানকাটা শ্রমিকের মৃত্যু নওগাঁ ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে তিনটি উপজেলার চেয়ারম্যান নির্বাচিত ঘোষণা খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের বড় ভাই, বীর মুক্তিযোদ্ধা ধীরেশ চন্দ্র আর নেই

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র শেখ জামালের ৭১ তম জন্মদিন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
  • ৭ বার পঠিত

উজ্জ্বল কুমার সরকার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র ও বাংলাদেশ সেনাবাহিনীর গর্বিত অফিসার, বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের ৭১তম জন্মদিন আজ।
রোববার (২৮ এপ্রিল) সকালে শহীদ শেখ জামালের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের উদ্যোগে বনানী কবরস্থানে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে। তার পবিত্র আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। শেখ জামাল ১৯৫৪ সালের ২৮ এপ্রিল তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। তিনি ছিলেন সংস্কৃতিপ্রেমী এবং ক্রীড়াবিদ। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পরিবারের অন্য সদস্যদের সঙ্গে শেখ জামালও গৃহবন্দি ছিলেন। সেখান থেকে পালিয়ে তিনি মহান মুক্তিযুদ্ধের সম্মুখযুদ্ধে নেতৃত্ব দেন। শেখ জামাল ধানমন্ডি থেকে ভারতের আগরতলা পৌঁছান এবং সেখানে প্রশিক্ষণ শেষে মুক্তিযুদ্ধের ৯ নম্বর সেক্টরে যোগদান করেন। শেখ জামাল ছিলেন একজন দেশপ্রেমিক চৌকস-মেধাবী সেনা অফিসার। তিনি ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর দীর্ঘমেয়াদি কোর্সের প্রথম ব্যাচের কমিশন্ডপ্রাপ্ত অফিসার। ১৯৭৪ সালে শেখ জামাল যুগোস্লাভিয়ার মিলিটারি একাডেমিতে ক্যাডেট হিসেবে প্রশিক্ষণ ক্যাম্পে অংশ নেন। এরপর ব্রিটেনের স্যান্ডহার্স্ট একাডেমি থেকে প্রশিক্ষণ শেষে দেশে ফিরে ঢাকা সেনানিবাসস্থ দ্বিতীয় ইস্টবেঙ্গল রেজিমেন্টে সেকেন্ড লেফটেন্যান্ট পদে যোগদান করেন। দ্বিতীয় ইস্টবেঙ্গলে চাকরিকালে স্বল্প সময়েই অফিসার ও সৈনিকদের মাঝে তিনি অসাধারণ পেশাগত দক্ষতা ও আন্তরিকতার ছাপ রেখেছিলেন। তিনি ট্রেনিং গ্রাউন্ডে, রণকৌশলের ক্লাসে, অবস্টাকল ক্রসিংয়ে অংশ নিয়ে সৈনিকদের মুগ্ধ করেন। ব্যাটালিয়ন বক্সিং টিমের সদস্যদের প্রশিক্ষণ দিতেন তিনি। ১৯৭৫ সালের ১৪ আগস্ট ব্যাটালিয়ন ডিউটি অফিসার হিসেবে ক্যান্টনমেন্টে নিজ দায়িত্ব পালন করেন তিনি। ওই দিন রাতে ক্যান্টনমেন্ট থেকে ফিরে আসেন ধানমন্ডি ৩২ নম্বরের বাড়িতে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে ঘাতকের নির্মম বুলেটের আঘাতে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে নৃশংসভাবে খুন হন শেখ জামাল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150