রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
শিল্পী অমর পালের প্রয়াণ দিবস আজ : দৈনিক ক্রাইম তালাশ প্রতিনিধি সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত হয় ঢাকা রিপোর্টার ইউনিটি হলে আজ সুনামগঞ্জের কৃতি সন্তান জহির মিয়ার শুভ জন্মদিন ইপিজেড থানা পুলিশের অভিযানে ৫০(পঞ্চাশ) লিটার দেশীয় তৈরী চোলাই মদ সহ ০১(এক) মাদক ব্যবসায়ী গ্রেফতার নওগাঁর বদলগাছী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠান নওগাঁয় পূর্ব শত্রুতার জেরে রাতের আঁধারে বাগানের গাছ কাটা বাদলের বিরুদ্ধে অভিযোগ ইপিজেড থানা পুলিশের অভিযানে(পাঁচশত) গ্রাম গাঁজাসহ একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার বগুড়ার গাবতলীতে স্বামীকে আটক রেখে স্ত্রীকে গণধর্ষণ ৫ ধর্ষক গ্রেফতার সরিষাবাড়ীতে উজ্জল হত্যা মামলার আসামিদের  ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন মধুপুরে অবৈধভাবে মাটিকাটার অপরাধে ১লক্ষ টাকা জরিমানা গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলছে নতুন আঙ্গিকে থিয়েটার সিজারিয়ান অপারেশন মধুপুরে চালু হয়েছে নারী উদ্যোগত্বা পারুলের ঢাকা রেস্টুরেন্ট দুপচাঁচিয়ায় শ্রী শ্রী বাসন্তী পূজা অনুষ্ঠিত বাংলার জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ন দাস আর নেই : নওগাঁর মহাদেবপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁ ভুয়া সিআইডি পুলিশ কর্মকর্তা গ্রেফতার দুপচাঁচিয়ায় প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনী অনুষ্ঠিত মধুপুর সহকারী পুলিশ সুপারের আবারও বিশাল অর্জন সরিষাবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে নওগাঁর সাপাহারে আদিবাসী মঙ্গল টুডু নামে এক কৃষকের আম বাগানের গাছ কর্তনের অভিযোগ

লালদিঘি মাঠে বঙ্গবন্ধুর ৬ দফার ইতিহাসের কাজ মাঠে চলছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
  • ৩৭৬ বার পঠিত

চট্টগ্রাম থেকে রশিদা আক্তার কেয়া:- ১ হাজার ২৫০ বর্গফুট দেয়ালের দুইপাশে লেখা বাঙালির মুক্তির সনদ ৬ দফা। মাঝখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ৬ দফা দাবিতে আন্দোলনরত আপামর বাঙালির ঐতিহাসিক ৬টি ছবি।

দেয়ালের সামনেই তৈরি করা হয়েছে বিশাল মুক্তমঞ্চ। মাটি থেকে প্রায় সাড়ে ৫ ফুট উপরে তৈরি করা এই মুক্তমঞ্চের পূর্বপাশের দেয়ালে টেরাকোটার ম্যুরালের মাধ্যমে তুলে ধরা হয়েছে বৃটিশবিরোধী আন্দোলন থেকে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের বাস্তব ইতিহাস।

বঙ্গবন্ধুর স্মৃতিধন্য নগরের লালদিঘি মাঠকে নতুনরূপে সাজাতে শিক্ষা প্রকৌশল অধিদফতরের পক্ষ থেকে নেওয়া হয়েছে মাঠের চারপাশে ওয়াকওয়ে নির্মাণ, মাঠকে সুরক্ষিত করতে নিরাপত্তা বেষ্টনী দেওয়াসহ নানান উদ্যোগ।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের আগ্রহে শিক্ষা প্রকৌশল অধিদফতর ঐতিহাসিক ও রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ লালদিঘি মাঠকে নতুনরূপে সাজাতে ২ কোটি ২৫ লাখ টাকার এই প্রকল্প হাতে নিয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

শিক্ষা প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী জালাল উদ্দিন চৌধুরী সি
সি আই এন এনকে জানান, লালদিঘি মাঠে বঙ্গবন্ধু ৬ দফার সমর্থনে জনসভা করেছিলেন।

সবার কাছে জাতির জনকের স্মৃতিধন্য এই মাঠকে আকর্ষণীয়রূপে তুলে ধরতে শিক্ষা উপমন্ত্রী মহোদয়ের আগ্রহে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।
তিনি আরও বলেন, প্রকল্পের কাজ শেষ হলে ঐতিহাসিক ও রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ লালদিঘি মাঠ যেমন নতুন রূপ পাবে তেমনি তরুণ প্রজন্ম বৃটিশবিরোধী আন্দোলন থেকে ৬ দফার আন্দোলন ও মুক্তিযুদ্ধের সংগ্রামের ইতিহাস জানতে পারবে।

এখানে দীর্ঘদিন ধরে ‘গাড়ির স্ট্যান্ড’ হিসেবে ব্যবহৃত হওয়া লালদিঘি মাঠকে নতুন রূপে সাজাতে চলতি বছর শিক্ষা প্রকৌশল অধিদফতর থেকে একটি প্রকল্প হাতে নেওয়া হয়। গত ফেব্রুয়ারিতে প্রকল্পের কাজ শুরু করা হয়।

প্রকল্পের অধীনে লালদিঘি মাঠের দক্ষিণ পাশে ৬ দফা দাবিসহ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ছবি দিয়ে দেয়াল, দেয়ালের পাশে ৫০ ফুট দৈর্ঘ্য এবং ২৫ ফুট প্রস্থের মুক্তমঞ্চ, ৩৪৮ মিটার দৈর্ঘ্যের ওয়াকওয়ে, ১৮টি টেরাকোটার ম্যুরালের মাধমে বৃটিশবিরোধী আন্দোলন থেকে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ইতিহাস তুলে ধরার কাজ শুরু হয়।

এছাড়া মাঠকে সুরক্ষিত করতে খোলা দুইপাশে লোহার নিরাপত্তা বেষ্টনী, ২টি ২০ ফুটের সাধারণ ফটক, ১টি ১৬ ফুটের ভিআইপি ফটক, বসার জন্য ৩৯টি ১০ ফুটের বেঞ্চ, শিশুদের জন্য ১টি মিনি পার্ক এবং মাঠকে দৃষ্টিনন্দন করতে বাদাম ও দেবদারু গাছ রোপণের পাশাপাশি সোলার প্যানেল দিয়ে লাইটিং করার কাজ চলছে।

অযত্ন-অবহেলায় পড়ে থাকা লালদিঘি মাঠকে নতুনরূপে সাজাতে শিক্ষা প্রকৌশল অধিদফতর মাঠে উন্নয়ন কর্মযজ্ঞ পরিচালনা করছে। চলতি মাসেই এর কাজ পুরোপুরি শেষ হলে উদ্বোধন করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150