মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৭:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
গাইবান্ধার পলাশবাড়ীতে বোরো ধানের বাম্পার ফলন আনন্দে কৃষক  দুপচাঁচিয়ায় বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত সরিষাবাড়ীতে এমপির ব্যক্তিগত অর্থায়নে রাস্তা নির্মাণের উদ্বোধন জয়পুরহাটে নিকাহ রেজিস্ট্রারদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত চলতে মৌসুমে ৯ মে হজ ফ্লাইট শুরু হচ্ছে,হজ যাত্রীদের নিয়ে প্রথম সৌদি আরবের উদ্দেশ্যে রওনা দেবে নওগাঁয় তীব্র গরমে পথচারীদের মাঝে ক্যাপ,পানি ও খাবার স্যালাইন বিতরন করেন সুমন এমপি নওগাঁর আত্রাইয়ে শিক্ষার মান উন্নয়নে সকল প্রধান শিক্ষকের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁর মান্দায় অসহায় মানুষ মাঝে অনুদানের চেক ও ঢেউটিন বিতরণ সামাজিক ও নিরাপত্তার জন্যই সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আসুন জেলা প্রশাসক বগুড়া টাঙ্গাইলের ধনবাড়ীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত নওগাঁর বদলগাছী ও পত্নীতলার ছয়টি অবৈধভাবে গড়ে উঠা ইটভাটাকে ৯ লক্ষ টাকা জরিমানা আগামী ৯ থেকে ১১ মেয়র মধ্যে এসএসসির ফল প্রকাশ করবে আন্তঃ শিক্ষা বোর্ড সাবেক মন্ত্রী পুত্র শত কোটি টাকার মালিক এবার হতে চান উপজেলা চেয়ারম্যান  নওগাঁর বদলগাছী উপজেলা পরিষদ নির্বাচনে ৮ জন চেয়ারম্যান প্রার্থী নওগাঁর রাণীনগর উপজেলায় নির্বাচনে রিতা মোরগ প্রতীক রিতাকে মেম্বার নির্বাচিত ঘোষণা নওগাঁ মাদক মামলায় মুকুল নামে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত নওগাঁ ১৫ টন সরকারি রেশনের চাল কেনার অপরাধে ১ লাখ টাকা জরিমানা দুপচাঁচিয়ায় বার্মিজ চাকু দেশীয় অস্ত্র সহ বিভিন্ন মামলায় ১৪ জন গ্রেফতার জয়পুরহাট জেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত খ্যাতনামা লেখক ড. হুমায়ূন আজাদের জন্মদিন আজ :

নওগাঁয় অতি দরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচিতে আড়াই কোটি টাকা বরাদ্দ পেয়েছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪
  • ৫ বার পঠিত

উজ্জ্বল কুমার সরকার নওগাঁ

নওগাঁর মহাদেবপুরে অতি দরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচিতে এবার দুই কোটি ৪৮ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। এজন্য হাতে নেয়া হয়েছে ৪৬টি প্রকল্প। ইতোমধ্যেই প্রকল্পের কাজ শুরু হয়েছে। সোমবার (১৫ এপ্রিল) দুপুরে উপজেলার সফাপুর ইউনিয়নে প্রকল্পের কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক। এসময় সফাপুর ইউপি চেয়ারম্যান সামসুল আলম বাচ্চু এবং বিভিন্ন ওয়ার্ডের মেম্বার ও মহিলা মেম্বাররা উপস্থিত ছিলেন। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানান, সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ২০২৩-‘২৪ অর্থবছরে অতিদরিদ্রদের কর্মসংস্থানের লক্ষ্যে কর্মসৃজন কর্মসূচি (ইউজিপিপি) দ্বিতীয় পর্যায়ের প্রকল্পগুলো উপজেলা প্রশাসন ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগ বাস্তবায়ন করছে। প্রকল্পগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন ভাঙ্গা রাস্তা মেরামত, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ঈদগাঁহ মাঠ সংস্কার প্রভৃতি। এসব প্রকল্প বাস্তবায়নের জন্য উপজেলার ১০টি ইউনিয়নে মোট এক হাজার আটশ’ ৭৯ জন শ্রমিক নিয়োগ করা হয়েছে। জনসংখ্যার ভিত্তিতে উপজেলা ওয়ারি হিসেবে রয়েছেন সদর ইউনিয়নে ২১৯ জন, হাতুড় ইউনিয়নে ২১৩ জন, খাজুর ইউনিয়নে ২১১ জন, চাঁন্দাশ ইউনিয়নে ১৬৩ জন, রাইগাঁ ইউনিয়নে ২০৩ জন, এনায়েতপুর ইউনিয়নে ২০৮ জন, সফাপুর ইউনিয়নে ১৬২ জন, উত্তরগ্রাম ইউনিয়নে ১৩৬ জন, চেরাগপুর ইউনিয়নে ১৭৯ জন ও ভীমপুর ইউনিয়নে ১৭২ জন। প্রতিজন শ্রমিক প্রতিদিন কাজের জন্য ৪০০ টাকা হারে মজুরি পাবেন। এসব শ্রমিকের প্রত্যেকের নামে ব্যাংকে পৃথক পৃথক হিসাব খোলা হয়েছে। সপ্তাহান্তে মজুরির টাকা তাদের ব্যাংক হিসেবে জমা হবে।
তিনি জানান, প্রকল্পের মেয়াদ ৪০ দিন হলেও এবার কাজ শুরু হতে দেরি হওয়ায় এই উপজেলায় এবার কাজ হবে মোট ৩৩ দিন। সফাপুর ইউপি চেয়ারম্যান সামসুল আলম বাচ্চু জানান, বছরে দুইবার আমন ধান ও বোরো ধান রোপণের পর কৃষি শ্রমিকদের হাতে কোন কাজ থাকেনা। তখন বরেন্দ্র এলাকায় মঙ্গা বিরাজ করতো। কাজের অভাবে শ্রমিকদের পরিবার পরিজন নিয়ে অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করতে হতো। এসময় মানুষ ঘটিবাটি বিক্রি করে, দাদন ব্যবসায়ীদের কাছ থেকে চড়াসুদে দাদন নিয়ে, আবার কেউ কেউ কম দামে আগাম ফসল ও আগাম শ্রম বিক্রি করে সংসার চালাতে বাধ্য হতেন। এখন কর্মসৃজন কর্মসূচি চালু হওয়ায় এসব শ্রমিকরা কাজ পাওয়ায় তাদের পরিবার উপকৃত হবে। তিনি জানান, অনেক সময় প্রকল্পের কাজ শেষ হলেও সময়মত শ্রমিকরা মজুরি পান না। এতে তাদের বিড়ম্বনায় পড়তে হয়। এবার প্রকল্পের টাকা যাতে সময়মত শ্রমিকদের হিসাবে জমা হয় তার ব্যবস্থা করারও দাবি জানান এই চেয়ারম্যান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150