মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৬:০৪ অপরাহ্ন
শিরোনাম :
জয়পুরহাটে নিকাহ রেজিস্ট্রারদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত চলতে মৌসুমে ৯ মে হজ ফ্লাইট শুরু হচ্ছে,হজ যাত্রীদের নিয়ে প্রথম সৌদি আরবের উদ্দেশ্যে রওনা দেবে নওগাঁয় তীব্র গরমে পথচারীদের মাঝে ক্যাপ,পানি ও খাবার স্যালাইন বিতরন করেন সুমন এমপি নওগাঁর আত্রাইয়ে শিক্ষার মান উন্নয়নে সকল প্রধান শিক্ষকের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠান অনুষ্ঠিত নওগাঁর মান্দায় অসহায় মানুষ মাঝে অনুদানের চেক ও ঢেউটিন বিতরণ সামাজিক ও নিরাপত্তার জন্যই সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আসুন জেলা প্রশাসক বগুড়া টাঙ্গাইলের ধনবাড়ীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত নওগাঁর বদলগাছী ও পত্নীতলার ছয়টি অবৈধভাবে গড়ে উঠা ইটভাটাকে ৯ লক্ষ টাকা জরিমানা আগামী ৯ থেকে ১১ মেয়র মধ্যে এসএসসির ফল প্রকাশ করবে আন্তঃ শিক্ষা বোর্ড সাবেক মন্ত্রী পুত্র শত কোটি টাকার মালিক এবার হতে চান উপজেলা চেয়ারম্যান  নওগাঁর বদলগাছী উপজেলা পরিষদ নির্বাচনে ৮ জন চেয়ারম্যান প্রার্থী নওগাঁর রাণীনগর উপজেলায় নির্বাচনে রিতা মোরগ প্রতীক রিতাকে মেম্বার নির্বাচিত ঘোষণা নওগাঁ মাদক মামলায় মুকুল নামে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত নওগাঁ ১৫ টন সরকারি রেশনের চাল কেনার অপরাধে ১ লাখ টাকা জরিমানা দুপচাঁচিয়ায় বার্মিজ চাকু দেশীয় অস্ত্র সহ বিভিন্ন মামলায় ১৪ জন গ্রেফতার জয়পুরহাট জেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত খ্যাতনামা লেখক ড. হুমায়ূন আজাদের জন্মদিন আজ : নওগাঁ ধামইরহাটে জলের স্তর নেমেছে ১০০ ফুট নিচে মোটর টিউবওয়েল উঠছ না কোমল জল নওগাঁয় তীব্র তাপদাহে বোরধান কাটার সময় হিটস্ট্রোকে রেজাউল ইসলাম নামে এক শ্রমিকের মৃত্যু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র শেখ জামালের ৭১ তম জন্মদিন

একজনের মুক্তিযোদ্ধার সংক্ষিপ্ত জীবনী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩
  • ৫১ বার পঠিত

আল আমিন হাসান নিজস্ব প্রতিবেদক

স্বাধীনতা যুদ্ধের সময় অনেক শহিদ জীবন দিয়ে দেশের প্রতি কৃতজ্ঞতা স্থাপন করে গেছেন । অনেক রণাঙ্গণা জীবন কে উৎসর্গ করে দিয়ে দেশের প্রতি চিরস্মরণীয় হয়ে আছেন আবার আবার অনেক বীর মুক্তিযোদ্ধা রয়েছেন যারা জীবনকে বাজি রেখে পাক সেনাদের কাছ থেকে দেশ রক্ষায় যুদ্ধ করে বাংলাদেশের স্বাধীনতা ছিনিয়ে এনে
দিয়েছেন ।

জামালপুর সরিষাবাড়ীর গর্ব , তথা সরিষাবাড়ী উপজেলার মহাদন ইউনিয়নের গর্ব বীরমুক্তিযোদ্ধা জনাব এম.এ.লতীফ ।

যিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে দেশ মাতৃকা কে রক্ষা করতে ভারতের দেরাদূন সামরিক একাডেমিতে ট্রেনিং শেষে বাংলাদেশের বিভিন্ন জেলা জামালপুর শেরপুর, কুড়িগ্রামের বিভিন্ন রণাঙ্গনে সম্মুখ যুদ্ধে অবতীর্ণ হয়ে বাংলার লাল সবুজের পতকা ছিনিয়ে নিয়ে আসার এক মহা নায়ক ।

মুক্তিযুদ্ধে যুদ্ধ কালীণ বিএলএফ কমান্ডার ছিলেন
বীর মুক্তিযোদ্ধা এম এ লতীফ ।

১৯৭৫ সনের ১৫ই আগষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে সপরিবারে হত্যার প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তোলার কারণে দীর্ঘদিন ফেরারি জীবন কাটিয়েও শেষ রক্ষা হয়নি তার ।

তাকে গ্রেফতার হতে হয় ততকালীন শাসক জেনারেল জিয়াউর রহমানের আদেশে । দীর্ঘ আঠারো মাস কারাদণ্ড ভোগ করতে হয় বীরমুক্তিযোদ্ধা এম এ লতীফ কে । বীর মুক্তিযোদ্ধা এমএ লতিফ এর বাবা গাজী সরকার প্রায় ৩০ বছর পঞ্চায়েত প্রধান ছিলেন ।
বীর মুক্তিযোদ্ধা এমএ লতিফ এর গ্রেফতার এর খবর শুনে তার বাবা গাজী সরকার হার্টফেল করে মৃত্যুণ করেন ।

বীরমুক্তিযোদ্ধা এম এ লতীফ ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদ করেন এবং পরবর্তী সময়ে আবার ১৯/৫/২০২৩ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদ ও প্রতিরোধ বিক্ষোভ সমাবেশের মাধ্যমে বজ্রকন্ঠে ৭৫ এর খুনি দোসর ও ২১শে আগষ্টের নেপথ্য নায়কদের প্রেতাত্মাদের প্রতিহত করার জন্য প্রস্তুত থাকার আহবান জানান আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা কর্মীদেরকে এই বর্ষীয়ান রাজনৈতিক নেতা জনাব বীর মুক্তিযোদ্ধা এম এ লতীফ ।

বীর মুক্তিযোদ্ধা এমএ লতিফ তিনি তার ছাত্র জীবনে ছাত্রলীগের রাজনীতিতে দায়িত্ব পালন করেছেন
সভাপতি
জামালপুর, শেরপুর মহকুমা ছাত্রলীগ(১৯৬৬-৬৭)
প্রতিষ্ঠাকালীন সাংগঠনিক সম্পাদক
সরিষাবাড়ি উপজেলা আওয়ামী লীগ (১৯৬৮)
সভাপতি
শ্রমিকলীগ সরিষাবাড়ি আঞ্চলিক শাখা (১৯৭০)
প্রতিষ্ঠাকালীন সভাপতি
সরিষাবাড়ি উপজেলা যুবলীগ(১৯৭২)
সহ-সভাপতি
সরিষাবাড়ি উপজেলা আওয়ামী লীগ
সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক
জামালপুর জেলা আওয়ামী লীগ (টানা তৃতীয় মেয়াদ১৯৭৮থেকে১৯৯১)
প্রতিষ্ঠা কালীন চেয়ারম্যান
৮নং মহাদান ইউনিয়ন পরিষদ (দ্বিতীয় মেয়াদ)
প্রবীণ এই রাজনৈতিক কূটকৌশল জানা অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিত্ব জনাব বীরমুক্তিযোদ্ধা এম এ লতীফ মহোদয় সেই কৈশোর থেকে আজ অবদি কাজ করে যাচ্ছেন নিরলসভাবে বঙ্গবন্ধুর হাতে গড়া বাংলাদেশ আওয়ামী লীগ এর অতন্দ্র প্রহরী হিসেবে ।

মনে প্রাণে তার একটাই আশা যত দিন বাঁচবেন স্বাধীনতার ঘোষক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে গড়া বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে জন নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে কাজ করা ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150