বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
নওগাঁর মান্দায় তিন দিন পেরিয়ে গেলেও নিখোঁজ শতাব্দী আক্তার গাইবান্ধার পলাশবা‌ড়ি‌তে মিথ্যা অপপ্রচা‌রের প্রতিবা‌দে এক সংবাদ স‌ম্মেলন অনুষ্ঠিত হয়েছে নওগাঁর রাণীনগরে তীব্র গরমে এমপি সুমনের নির্দেশে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ করা হয় নওগাঁয় একুশে পরিষদের উদ্যোগে ১৯৭১ সালে অসহায় শরণার্থীদের দুর্ভোগ রোট টু বালুঘাট কালাই উপজেলার আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত কিংবদন্তি বাঙালি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের প্রয়াণ দিবস “””””””রসায়নবিদ জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের জন্মদিন আজ স্বনামধন্যা সুরসম্রাজ্ঞী অন্নপূর্ণা দেবীর জন্মদিন আজ মধুপুরে তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা নওগাঁর মহাদেবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ভোট স্থগিত ঘোষণা নওগাঁর মহাদেবপুরে পূর্বের শত্রুতার জের ধরে প্রতিবেশীর হামলায় স্বামী ও স্ত্রীসহ ৪ জন আহত নওগাঁয় স্ত্রীহত্যার মামলায় স্বামী সালাউদ্দিনের মৃত্যুদন্ড দিয়েছে আদালত নওগাঁ আসিফ মেহেনাজ নামে এক কলেজ ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা তীব্র দাবদাহে সারাদেশের মতো অতিষ্ঠ হয়ে উঠেছে নওগাঁর জনজীবন। হাসপাতালে বাড়ছে ডায়রিয়া, নিউমোনিয়া, জ্বর ও সর্দিজনিত রোগী। আক্রান্তদের অধিকাংশই শিশু ও বৃদ্ধ দুপচাঁচিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে এক যুবকের কারাদন্ড দুপচাঁচিয়ায় হেরোইন সহ যুবক গ্রেফতার চাটরা স্টুডেন্টস ফোরাম আলোকিত মানুষ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে বার্ষিক কুইজ বিজয়ী ও উত্তীর্ণদের পুরস্কার বিতরণ সচেতন বার্তা প্রদানে আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা — মনোহরদীতে জমি সংক্রান্ত জেরে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত-০২ ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠি

স্বর্ণ দ্বীপে ছাদ বাগানে সফলতা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১২ মে, ২০২১
  • ২৯০ বার পঠিত

রাজবাড়ীর পাংশা উপজেলার বাসিন্দা দম্পতি আব্দুর রশিদ ও স্বপ্না। নিজ বাসার ছাদে গড়ে তুলেছেন বাগান। সবজি, ফলদ ও ফুল সহ বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে বাগানে। বেশিরভাগ সময় কাটে ছাদ কৃষিতে। বাগানে উৎপাদিত ফল ও সবজি একদিকে যেমন নিজেদের চাহিদা মেটায়, অপরদিকে আত্মীয়-স্বজন, প্রতিবেশীর মাঝেও বিতরণ করছেন। তাদের ছাদ কৃষি দেখে অনেকেই উৎসাহী হয়ে উঠছেন।

উপজেলা সদরের আবাসিক এলাকায় স্বর্ণ দ্বীপ নামে তাদের বাড়িটিতে দুই বছর আগে ছাদ বাগান করেন। ২২০০ স্কয়ারফিটের ছাদে শুরুর দিকে অল্প কিছু ফলের গাছ দিয়ে শুরু করেন। বর্তমানে বাগানে ১১০ জাতের ফলজ, ঔষধি, ফুল এবং সবজি গাছ রয়েছে। ছাদজুড়েই রয়েছে কয়েক প্রজাতির আম, কাঁঠাল, লিচু, কমলা, মাল্টা, রামবুটান, কলা, ড্রাগন বেনানা মেঙ্গো, সূর্য ডিম, আমরা, আমলকী, জামরুল, লঙ্গন, কাটিমন ফলের গাছ। রয়েছে টুনিমানকুনি, অ্যালোভেরা, রাসুন্ডার মতো ঔষধি গাছও।

এই দম্পতি জানান, ছাদ কৃষিতে তেমন পরিশ্রমের প্রয়োজন হয় না। খরচও হয় সামান্য। তার এ বাগানে এ পর্যন্ত খরচ হয়েছে প্রায় দুই লক্ষ টাকার মতো। বাগান থেকে উৎপাদিত ফল ও সবজি নিজেদের চাহিদা মিটিয়ে আত্মীয়-স্বজন, প্রতিবেশীকে বিতরণ করেছেন।

স্বর্ণ দ্বীপের এই ছাদ বাগানে রয়েছে থাই কাটিমন জাতের আম গাছ। এ গাছ থেকে বারোমাস আম পাওয়া যায়। রয়েছে বছরে দুইবার ফল দেওয়া ইন্ডিয়ান দু’ফলা আম গাছ, থাই কাঁঠাল, আফ্রিকার কালো জাতের কিউজাই আম গাছ।

এসব গাছের পরিচর্যায় ব্যস্ত থাকেন রশিদ ও স্বপ্না। তারা দুজনেই একটি বেসরকারি ইন্সুইরেন্স কোম্পানীতে চাকরি করেন। তারা ছাড়াও পরিবারের অন্যরাও বাগান পরিচর্যায় সময় দেন।

তাদের ছাদ কৃষি দেখে অনেকই উৎসাহী হচ্ছেন। পরামর্শ নিচ্ছেন কিভাবে নিজ নিজ ছাদে গড়ে তুলবেন বাগান। যাতে নিজ হাতে তৈরি বাগান থেকে পরিবারের ফল ও সবজির চাহিদা মেটানো সম্ভব হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার বলেন, ‘রশিদ ও স্বপ্না ছাদে বিভিন্ন জাতের ফুল, সবজি ও গাছের চারা দিয়ে অসাধারণ বাগান করেছেন। আমি মনে করি, তারা আগ্রহী কৃষক-কৃষাণী। তারা দায়িত্ব নিয়ে বিভিন্ন ধরনের শাক-সবজি, ফল, ঔষধি গাছ চাষ ও পরিচর্যা করেন। তাদের মতো যদি অন্যরাও ছাদগুলো ফেলে না রেখে সবজি অথবা ফলের বাগান করেন; তারাও লাভবান হতে পারবেন।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By cinn24.com
themesbazar24752150